অধিনায়ক হিসেবে টেস্টের হাফ সেঞ্চুরির ম্যাচে আরও একটা ডবল সেঞ্চুরি হাঁকালেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। আর শুধু সেঞ্চুরি নয়, পুণেতে তিন অঙ্কের রান কোহলিকে নিয়ে গেল বিরাট উচ্চতায়। একাধিক রেকর্ড করে ফেললেন টিম ইন্ডিয়ার লিডার। বৃহস্পতিবার যখন টস করতে নেমেছিলেন তখনই সৌরভকে পেছনে ফেলেছেন টেস্টে অধিনায়কত্ত্ব করার হিসেবে। আর এবার প্রথম ভারত অধিনায়ক হিসেবে ৪০টি শতরান করার নজির গড়লেন বিরাট কোহিল। সঙ্গে টেস্টে ২৬ তম শতরান করে পেছনে ফেললেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ইনজামামকে। মোট টেস্ট রানের বিচারে ছাপিয়ে গেলেন প্রাক্তন ভারত অধিনায়ক দিলীপ  বেঙ্গসরকরকে। ডবল সেঞ্চুরি সম্পন্ন করে পেছনে ফেলে দিলেন বীরেন্দ্র শেহওয়াগকে। এটি বিরাটের সপ্তম ডবল সেঞ্চুরি। বিরুর ছিল ছটি ডবল সেঞ্চুরি।

আরও পড়ুন - প্রতিপক্ষকে ১৪ গোল দিয়ে, মহিলাদের মাঠে স্বাগতে জানাল ইরান ফুটবল দল, ম্যাচে রেফারির দায়িত্বে বাংলার প্রাঞ্জল

 

ফিলেন্ডারকে বাউন্ডারি মেরে বিরাট পৌছেছিলেন টেস্ট কেরিয়ারের ২৬ তম শতরানে। এতদনি ২৫টি টেস্ট শতরান নিয়ে প্রাক্তন পাক অধিনায়ক ইনজামাম উল হকের সঙ্গে এক আসনে ছিলেন। এবার এগিয়ে গিয়ে পৌছে গেলেন স্টিভ স্মিথ, গ্যারি সোবার্সদের সঙ্গে। এদিকে অধিনায়ক হিসেবে এটি বিরাটের ৪০ তম শতরনা। কোনও ভারত অধিনায়ক এই মাইলস্টোনে পোছাতে পারেননি। অধিনায়ক হিসেবে সব থেকে বেশি সেঞ্চুরির তালিকায়, বিরাট শীর্ষে থাকা পন্টিংয়ের ঠিক একধাপ পেছনে। পন্টিং ৪১টি শতরান করেছেন অধিনায়ক হিসেবে। 

আরও পড়ুন - পাকিস্তানে এসে ক্রিকেট খেলুন, বিরাটকে কাতর আর্জি পাকিস্তানি যুবকের

পাশাপাশি ১৫০ রানের গোন্ডি পার করে বিরাট, ডন ব্র্যাডম্যানকে পেছনে ফেলে দিলেন। অধিনায়ক হিসেবে ৯টি ১৫০ রানের ইনিংস খেললেন বিরাট। তবে শুধু সেঞ্চুরির হিসেব নয়, রানের হিসেবেও এক প্রাক্তন ভারত অধিনায়ককে পেছনে ফেলে দিলেন বিরাট। দিলীপ বেঙ্গসরকরের ৬৮৬৮ রানকে পেছনে ফেলে এগিয়ে চলেছেন বিরাট কোহলি। পুণের মাঠে একটা ডবল সেঞ্চুরি ভারতীয় দলের প্রথম ইনিংসকে যেমন একটা শক্ত ভীতের ওপর দাঁড় করিয়ে দিল, তেমনই একাধিক রেকর্ডও নিজের ঝুলিতে ভরে নিলেন ভারত অধিনায়ক। 

আরও পড়ুন - জুতো কেনার টাকা ছিল না একটা সময়, এখন সেই ছেলেই দেশের কাছে অনুপ্রেরণা, জসপ্রীত বুমরার না বলা কথা