২০০৮ সালে আইপিএল শুরু হওয়ার সময় কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ২০১০ সাল পর্যন্ত সৌরভ কেকেআরের দায়িত্ব সামলেছিলেন। দুর্ভাগ্যবশত এই তিন মরসুমে কলকাতার আইপিএল ফ্র্যাঞ্চাইজি দল প্লে অফ পর্যন্ত পৌছতে পারেনি। যার ফল স্বরূপ ২০১১ সালে সৌরভ গঙ্গোপাধ্যায়কে শুধু অধিনায়ক পদ থেকে নয়, দল থেকেও বাদ দিয়ে দেন কেকেআরের অন্যতম মালিক শাহরুখ খান। যা নিয়ে বিতর্কও কম হয়নি। পরে পুণের দলের হয়ে সৌরভ খেলার সময় ইডেন গার্ডেন্সকে দুভাগে ভাগ হতেও দেখেছে ক্রিকেট বিশ্ব। আর ২০১১ সালে সৌরভকে সরিয়ে নাইট রাইডার্সের অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়। গৌতম গম্ভীরকে।

আরও পড়ুনঃকীভাবে ভারতীয় দলের অধিনায়ক হয়েছিলেন সৌরভ,দু-দশক পর রহস্য ফাঁস

অধিনায়কত্বের দায়িত্ব পেয়ে দলকে দুবার আইপিএল চ্যাম্পিয়ন করেছেন গম্ভীর। কিন্তু সৌরভকে সরিয়ে গম্বীরকে অধিনায়কত্বের দায়িত্ব দেওয়ার সময় ঠিক কী বলেছিলেন শাহরুখ খান, সেই তথ্য এতদিন অজানা ছিল সকলের। এবার এক অনুষ্ঠানে যোগ গিয়ে সেই অজানা তথ্যই সকলের সামনে তুলে ধরলেন প্রাক্তন নাইট অধিনায়ক গৌতম গম্ভীর। গম্ভীর জানিয়েছেন, অদিনায়কত্ব পাওয়ার পর তার সঙ্গে বৈঠকে বসেছিলেন শাহরুখ খান। বলেছিলেন,তোমার দল তুমি বুঝে নাও। তুমি ভেঙে ফেলো বা গড়ে তোলো, তোমার কাজে আমি হস্তক্ষেপ করব না। তোমার পূর্ণ স্বাধীনতা রয়েছে সব দিক থেকে।

আরও পড়ুনঃভারতী ক্রিকেট সৌরভের থেকে দ্রাবিড়ের অবদান বেশি,ফের বিস্ফোরক গম্ভীর

আরও পড়ুনঃনেতা সৌরভের মধ্যে ক্লাইভ লয়েডকে দেখতে পেতেন শ্রীকান্ত

দলের মালিকের কাছ থেকে এতটা স্বাধীনতা পেয়ে কিছু করে দেখাবার ইচ্ছে জেগেছিল গৌতম গম্ভীরের মধ্যেও। সেই বৈঠকেই শাহরুখ খানকে কী বলেছিলেন গম্ভীর তাও জানিয়েছেন। গম্ভীর বলেছিলেন, 'তিনি  যখন কেকেআর ছাড়বেন ,তখন দল অন্য উচ্চতায় পৌঁছে যাবে।' তারপর টা সবার জানা। দলকে দুবার আইপিএল চ্যাম্পিয়ন শুধু নয়, গোটা দলচাকেই চেঞ্জ করে দিয়েছেন গম্ভীর। এখন প্রতিবছরই আইপিএল শুরুর সময় ট্রফির অন্যতম দাবিদার হিসেবে মাঠে নামে কলকাতা নাইট রাইডার্স। বর্তমানে খেলা ছেড়ে দিলেও দলের এই সাফল্যে খুশি প্রাক্তন নাইট অধিনায়ক গৌতম গম্ভীরও।