বুধবার থেকে বিশাখাপত্তনমে শুরু হচ্ছে ভারত - দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ। যা পরিচিত গান্ধি ম্যান্ডেলা ট্রফি নামে। আর প্রথম টেস্টে নামার প্রায় ২৪ ঘন্টা আগেই প্রথম একাদশ ঘোষণা করে দিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট। আর প্রত্যাশা মতই প্রথম দলে জায়গা ফিরে পেলেন বাংলার ক্রিকেটার ঋদ্ধিমান সাহা। প্রায় ২২ মাস পর জাতীয় দলের জার্সিতে মাঠে নামতে চলেছেন বাংলার ক্রিকেটার। ২০১৮ সালের জানুয়ারি মাসে এই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই শেষ টেস্ট খেলেছিলেন পাপালি। তারপর চোটের জন্য জাতীয় দল থেকে বাদ পরা। ওয়েস্ট ইন্ডিজ সফরে দলে খাতলেও পেরথম এগারোয় খেলানো হয়েছিল ঋষভকে। কিন্তু সাম্প্রতিক অতীতে ঋষভের ফর্ম ঋদ্ধিকে জাতীয় দলের জায়গা ফিরিয়ে দিল। টেস্ট সিরিজ শুরু আগেই যে ইঙ্গিত দিয়েছিলেন কোহলি-শাস্ত্রীরা। সাংবাদিক সম্মেলনে বিরাট বলছেন চোট থেকে ফিরে আসার পর দলের সঙ্গে মানিয়ে নিতে ঋদ্ধিকে পর্যাপ্ত সময় দিতে চেয়েছিলেন তাঁরা, তাই ওয়েস্ট ইন্জিজের বিরুদ্ধে খেলানো হয়নি বাংলার কিপারকে। 

আরও পড়ুন - ডিসেম্বরের ১৯ তারিখ কলকাতায় আইপিএল নিলাম, সব থেকে বেশি টাকা নিয়ে আসরে দিল্লি

 

 

ঋদ্ধির পাশাপাশি প্রথম দলে ফিরে এলেন আর অশ্বিনও। চেন্নাইয়ের এই ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজ সফরের দলে থাকলেও প্রথম দলে সুযোগ পাননি। তাঁর বদলে খেলেছিলেন জাদেজা। এবার ঘরের মাঠে যদিও জাজেজা ও অশ্বিন দুজনই খেলছেন একই সঙ্গে। এই থেকেই স্পষ্ট ইঙ্গিত বিশাখাপত্তনমের উইকেট হতে চলেছে স্পিন সহায়ক। এই দুই স্পিনারকে উইকেটের পেছনে দাঁড়িয়ে সামলাতে হবে ঋদ্ধিকে। যে কাজটা আগেও তিনি সাফল্যের সঙ্গে করেছেন। প্রথম দলে ঋদ্ধির ফিরে আসার আরও একটা কারণ এটাও। 

আরও পড়ুন - কলকাতার বুকে মহিলাদের ক্রিকেট অ্যাকাডেমি, ঝুলন গোস্বামীর উদ্যোগে সামিল মন্ত্রী সুজিত বসু

প্রথম টেস্টের প্রথম একাদশে খুব বেশি চমক নেই। দুই স্পিনার দুই পেসার নিয়ে দল গড়েছেন শাস্ত্রী-কোহলিরা। পাশাপাশি ম্যাচ শুরুর প্রায় ২৪ ঘন্টা আগে দল ঘোষণা করে প্রোটিয়াদের দিকে চ্যালেঞ্জটাও যেন ছুঁড়ে দিল ভারতীয় দল। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপত্তনম টেস্টের ভারতীয় দলে আছেন - রোহিত শর্মা, ময়ঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিঙ্কে রাহানে,হনুমা বিহারি, ঋদ্ধিমান সাহা,আর অশ্বিন, রবীন্দ্র জাদেজা,মহম্মদ সামি, ইশান্ত শর্মা।

আরও পড়ুন - শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরান বাবর আজমের, রেকর্ডে ছাপিয়ে গেলেন বিরাটকে