Asianet News BanglaAsianet News Bangla

Durga Puja: দশমীতে পান্তাভাত আর কচুশাক, ঐতিহ্য মেনেই টাকি রাজবাড়িতে ২৪ বেয়ারার কাঁধে উমা

 

 বসিরহাট টাকি পুবের রাজবাড়ী প্রায় ৩০০  বছরের পুজো প্রাচীন ইতিহাস সংস্কৃতি মেনে উমাকে বিদায় জানালেন। বেয়ারের কাঁধে চড়ে দীর্ঘ এক কিলোমিটার শোভাযাত্রার মধ্য দিয়ে ইছামতি নদীতে নিয়ে গিয়ে দুর্গা মায়ের বিসর্জন দেওয়া হবে।  

Basirhat Taki Rajbari bids farewell to Durga Thakur following 300 years of tradition RTB
Author
Kolkata, First Published Oct 15, 2021, 1:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টাকি পুবের রাজবাড়ী (Basirhat Taki Rajbari) থেকে কৈলাসের পথে উমা (Durga)। ৩০০ বছরের ঐতিহ্য মেনে উমাকে বিদায় জানাবার আগে এদিন পান্তাভাত , কচুশাক, ডাল,আলুভাজা, পাপড় ভাজা কাঁসার থালায় সাজিয়ে দেওয়া হয়েছে। এরপরেই উমাকে বরণ করে নেবার পর ২৪ বেয়ারার কাঁধে চড়ে কৈলাসের পথে পাড়ি দিলেন দেবী দুর্গা (Durga Puja 2021)।

আরও পড়ুন, Durga Puja: আজ দশমীতে শোভাবাজার রাজবাড়িতে বিষাদের সুর, বিসর্জন নিয়ে কড়া নজরদারি গঙ্গায়

 বসিরহাট টাকি পুবের রাজবাড়ী প্রায় ৩০০  বছরের পুজো প্রাচীন ইতিহাস সংস্কৃতি মেনে ঊমাকে বিদায় জানালেন। এক সময় এই পুজো ঘিরে দুই বাংলা মানুষের গায়ে সংস্কৃতির মেলবন্ধন উদয়াস্ত, সীমান্তের কাঁটাতার বেড়াজালের মধ্যে আজও পরিচয়পত্র নিয়ে ওপার বাংলা থেকে বহু পুণ্যার্থীরা এপার বাংলায় পুবের রাজবাড়ীতে ভিড় জমান। শুক্রবার  বিজয়া দশমীর সকাল থেকে তিথি মেনে যাত্রামঙ্গল দর্পণ বিসর্জন মায়ের বরণ সিঁদুর খেলা মধ্য দিয়ে তারপর দালানকোঠা থেকে বাঁশের চালনিতে করে ২৪,বেয়ারের কাঁধে চড়ে দীর্ঘ এক কিলোমিটার শোভাযাত্রার মধ্য দিয়ে ইছামতি নদীতে নিয়ে গিয়ে মায়ের বিসর্জন দেওয়া হবে। পাঁচ দিন বাপের বাড়ি থাকার পর শ্বশুর বাড়িতে যাওয়ার পথে মায়ের কাছে। দর্শনার্থীদের একটাই প্রার্থনা, করোনার মত মহামারী থেকে মুক্তি দাও। আবার সামনের বছর সবাই এক সঙ্গে মিলিত হয়ে বিগত বছরগুলোর মতো মহাপুজোয় উৎসবে আনন্দে মাততে পারেন। সেটাই একমাত্র প্রার্থনা।

"

আরও পড়ুন, 'বাংলাদেশি সংখ্যালঘুদের রক্ষা করতে রাজ্য-কেন্দ্র এক হও', হামলায় প্রতিবাদ সন্তোষ মিত্র স্কোয়ারের

অপরদিকে,বসিরহাট মহাকুমার টাকি ইছামতি নদীতে সকাল থেকেই শুরু হয়েছে প্রতিমা বিসর্জন প্রথমে পূবের বাড়ির ঠাকুর বিসর্জন দিয়ে শুরু হলো টাকির বিসর্জন ইতিমধ্যেই পুলিশ প্রশাসন ও সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানদের কঠোর নিরাপত্তায় মুরে ফেলেছে ইছামতি নদী মাছ বরাবর চলছে পেট্রোলিং যেসব পর্যটকরা টাকির বিসর্জন দেখতে আসছে। তাদেরকে নদী পথে নামতে দেওয়া হচ্ছে না। নৌকা নিয়ে এপার বাংলা ওপার বাংলা বাংলাদেশের বিসর্জন দেখতে পর্যটকরা টাকিতে আসলে ও নদীপথে নামতে না পারায় হতাশায় ফিরে যাচ্ছে।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios