কেবলমাত্র কল্লোলিনী কলকাতা নয়, দিলওয়ালো কা দিল্লিতেও দুর্গাপুজো ছাড়িয়েছে একশো বছর, রইল সেরা মণ্ডপগুলির হদিশ 

| Sep 26 2022, 08:12 PM IST

কেবলমাত্র কল্লোলিনী কলকাতা নয়, দিলওয়ালো কা দিল্লিতেও দুর্গাপুজো ছাড়িয়েছে একশো বছর, রইল সেরা মণ্ডপগুলির হদিশ 

সংক্ষিপ্ত

আপনি যদি ভেবে থাকেন যে, দিল্লিতে নবরাত্রি এবং দুর্গাপুজোর মজা কোথায় উপভোগ করা যায়, তাহলে এই বিশেষ কয়েকটি মণ্ডপকে এখনই নিজের তালিকাভুক্ত করুন। 

ধুনুচির সুগন্ধে মনোরম শরতের বাতাস। রঙিন পোশাকে সেজে উঠছে বাঙালি, চারিদিকে খুশির আমেজ নিয়ে এসে গিয়েছে দুর্গাপুজো। দেশের রাজধানীর সেরা কিছু প্যান্ডেল হাজার হাজার ভক্তকে স্বাগত জানাতে প্রস্তুত। আপনি যদি ভেবে থাকেন যে, দিল্লিতে নবরাত্রি এবং দুর্গাপুজোর মজা কোথায় উপভোগ করা যায়, তাহলে এই বিশেষ কয়েকটি মণ্ডপকে এখনই নিজের তালিকাভুক্ত করুন।

কাশ্মীরি গেট দুর্গাপুজোর প্যান্ডেল অবশ্যই পরিদর্শন করা উচিত, কারণ এটি শহরের প্রাচীনতম দুর্গাপুজো। বর্তমানে আলিপুর রোডের বেঙ্গলি এসআর সেকেন্ড স্কুলে পুজো অনুষ্ঠিত হয়। ১৯১০ সালে এটি একটি 'বারোয়ারি' পুজো হিসাবে শুরু হয়েছিল, ১০০ বছরেরও বেশি সময় ধরে এই পুজো চিরন্তন অমলিন। প্যান্ডেলটি আপনাকে নস্টালজিক করে তুলবে। মূর্তিগুলিকে 'ডাকের সাজ' দেওয়া হয়, যা সবচেয়ে ঐতিহ্যপূর্ণ সাজসজ্জার মধ্যে একটি। পুজো কমিটি প্রায় প্রতিদিনই বিভিন্ন অনুষ্ঠানের পরিকল্পনা করে এবং দশমীর সন্ধ্যায় যমুনার জলে প্রতিমা বিসর্জন করা হয়।

Subscribe to get breaking news alerts

কালীবাড়ির দুর্গাপুজো না দেখলে দিল্লির দুর্গাপুজো সম্পূর্ণ হয় না। ময়ূর বিহারের কালীবাড়ি আরও একটি জায়গা, যেখানে বেশ কিছুবছর ধরেই দুর্গাপুজো হয়ে আসছে। দর্শনার্থীদের পরিবেশন করা চমৎকার 'ভোগ' বা প্রসাদ এখানকার একটি প্রধান আকর্ষণ। এটি থিম পুজোর আয়োজন করার জন্যও পরিচিত, যা তারা প্রতি বছর পরিবর্তন করে। চারদিনের পুজোর সময় স্থানীয়রা বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকেন। 

এই বছর, মাতৃ মন্দির সমিতি দুর্গাপুজোর ৫৩ তম বর্ষে পদার্পণ করবে। এই সংগঠন নিরলসভাবে পুজোর আয়োজন করে থাকে। তারা উৎসবটি পরিচালনা করার জন্য তাদের ঐতিহ্যগত এবং উচ্চমানের পদ্ধতির কারণে সারা বছর ধরে বেশ কয়েকটি পুরষ্কার পেয়ে থাকে।

আপনি যদি দিল্লির দুর্গাপুজো সম্পর্কে জানতে চান, তবে আপনি অবশ্যই সি.আর.পার্ক-এ অনুষ্ঠিত পুজোর কথা শুনে থাকবেন। পুজোটি সেলিব্রিটিদের সাথে জুড়ে থাকে এবং বাঙালিরা এই পুজো প্যান্ডেলটি দেখার জন্য আগ্রহী হয়ে থাকেন। সি.আর.পার্ক হল পুজোর সময় একটি আনন্দপূর্ণ স্থান এবং কমিটি বিভিন্ন ইভেন্টের আয়োজন করে থাকে, যা মানুষের উৎসাহ বাড়িয়ে তোলে।

সমবায় মাঠ দুর্গাপুজো সমিতি আয়োজন করে আরেকটি পুজো, যা সি.আর.পার্ক এলাকায় অনুষ্ঠিত হয়। এলাকার উত্তেজনা এবং ভিড় পুজোর সময়ে অপ্রতুল। ঐতিহ্যবাহী পুজো, দুর্দান্ত প্যান্ডেল এবং প্রতিমা ব্যবহার করে পুজোর থিম তৈরি করা হয়। সুতরাং, আপনি যদি আশ্চর্যজনক শৈল্পিক দক্ষতা দেখতে চান তবে এখানে আপনাকে আসতেই হবে। এখানে একটি বিজলি গ্রিল স্টলও আছে, যা আপনাকে প্রলুব্ধ করবে।

সুশান্ত লোক-এর দুর্গাপুজো আরেকটি বিখ্যাত মণ্ডপ। এখানকার বাসিন্দাদের প্রাণশক্তি বাড়িয়ে তোলে এই পুজো। কখনও কখনও সেলিব্রিটিরাও এখানে সাংস্কৃতিক উৎসবে যোগ দেন। প্রভাবশালী থিম, উদ্ভাবনী সাজসজ্জা সহ সুশান্ত লোক পুজো প্যান্ডেলও আপনার প্যান্ডেলের তালিকায় থাকা অবশ্যই উচিত।

শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত মিন্টো রোডের দুর্গাপুজো প্যান্ডেলে কয়েক দশক ধরেই দর্শনার্থীরা ভিড় করছেন। এটি সত্যই সরলতার মধ্যে সৌন্দর্যের ধারণাকে প্রকাশ করে। এটি অসাধারণভাবে সজ্জিত নাও হতে পারে, তবে সাধারণ এবং ঐতিহ্যবাহী অলঙ্কৃত প্যান্ডেল প্রতি বছর মানুষের মন জয় করে। সাংস্কৃতিক অনুষ্ঠানের বিন্যাসও মানুষকে আকর্ষণ করে।


আরামবাগ দুর্গা পুজো সমিতি হল এমনই একটি দুর্গা পুজো প্যান্ডেল যা কলকাতার সাথে মিলে যায় এবং এখানকার বাজেট বেশ বরসড়।  আপনি যদি দিল্লির দুর্গা পুজোর উজ্জ্বল এবং সবচেয়ে সূক্ষ্ম প্যান্ডেলগুলির মধ্যে একটি খোঁজেন, তাহলে আপনার এটি মিস করা উচিত নয়। ২০১৩ সালে উদ্যোক্তারা এই পুজো সম্পাদন করতে প্রায় দুই কোটি টাকা ব্যয় করেছিলেন।

অন্তরঙ্গ দুর্গাপুজো, ময়ূর বিহার। ১৯৯৩ সালে শুরু হওয়া দুর্গা পুজোটি এবছর ২৬ তম বর্ষে পদার্পণ করছে।  এটি বাঙালিদের দ্বারা গঠিত একটি এনজিও দ্বারা অনুষ্ঠিত পুজো। কমিটির জন্য পুজো হল পূর্ব ভারতের সংস্কৃতি ছড়িয়ে দেওয়ার লক্ষ্যমাত্রা। পুজোর কয়েকদিন তারা সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে যা ঐতিহ্যবাহী ভারতীয় শিল্প ও সংস্কৃতিতে পূর্ণ। তারা বিশ্বাস করে যে, দুর্গাপুজো মানেই দান, তাই তারা বিভিন্ন অনুদান কর্মসূচির আয়োজন করে।

মিলনী পুজো কমিটি থিম-ভিত্তিক পুজোর আয়োজন করে এবং তারা সর্বদা সর্বোত্তম উপায়ে এটি সাজিয়ে তোলে। এটি সুপ্রিম এনক্লেভ অ্যাপার্টমেন্টের কাছাকাছি মাঠে অনুষ্ঠিত হয় এবং আপনি ভিড় লক্ষ্য করে সহজেই এটি খুঁজে পাবেন। থিমের পাশাপাশি তারা প্রকৃতপক্ষে বাঙালি দুর্গাপুজোর ঐতিহ্য বহন করে চলেন।

আরও পড়ুন-
‘সিটি অফ জয়’ থেকে ‘সিটি অফ ড্রিমস’, দুর্গাপুজোর আমেজ স্বপ্নের মুম্বইতেও, জেনে নিন এখানকার পুজোর বিশেষত্বগুলি
যুক্তরাজ্যে চারদিন ধরে গণ্যমান্য শিল্পীদের নিয়ে ‘আড্ডা’-র দুর্গাপুজো, আমেজে একেবারে বিলেতের ম্যাডক্স স্ক্যোয়ার
ভারতে যখন দেবীপক্ষ, ইরানে উড়ছে নারীদের চুলের ধ্বজা, ‘বরদাস্ত করব না’, হুঁশিয়ারি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির

Read more Articles on
null