Asianet News BanglaAsianet News Bangla

পুজোয় এক টুকরো গুজরাট , দুর্গার আগমণেই ডাণ্ডিয়া নৃত্য ঐতিহ্যের শহর বর্ধমানে

পুজোর আগেই এক টুকরো গুজরাট উঠে এসেছে ঐতিহ্যের শহর বর্ধমানে। বর্ধমান রাজবাড়ির লক্ষীনারায়ণ জিউর প্রাচীন মন্দিরে ডাণ্ডিয়া নাচে মেতেছেন বর্ধমানের গুজরাটি সম্প্রদায়ের মানুষজন।  

People of Gujarati community dance Dandiya in the ancient temple of Burdwan Rajbari during Durga Puja RTB
Author
Kolkata, First Published Oct 11, 2021, 6:30 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুজোর (Durga Puja) আগেই এক টুকরো গুজরাট (Gujarat) উঠে এসেছে ঐতিহ্যের শহর বর্ধমানে (Burdwan)। একদিকে রবিবার চতুর্থী। দুর্গা পুজোর আমেজে মাতোয়ারা কলকাতা থেকে জেলায় জেলায় সর্বত্র। আর তারই মাঝে ভিনরাজ্যের সংষ্কৃতির মিলন বর্ধমানে। (Burdwan Rajbari)বর্ধমান রাজবাড়ির লক্ষীনারায়ণ জিউর প্রাচীন মন্দিরে ডাণ্ডিয়া নাচে (Dandiya dance) মেতেছেন বর্ধমানের গুজরাটি সম্প্রদায়ের মানুষজন (Gujarati community)। অনেকদিন ধরেই এই আয়োজন হয়ে আসছে , এটি চলবে নবমী পর্যন্ত। 

আরও পড়ুন, By Election: উপনির্বাচনে প্রচারকদের তালিকায় নাম না থাকা না নিয়ে মুখ খুললেন বাবুল, নীরব নুসরত
ডাণ্ডিয়া নৃত্য আর নবরাত্রির অনুষঙ্গ অনেক পুরনো গুজরাটে বিস্তীর্ণ অঞ্চলে আর রাজস্থানের কিয়দাংশে এই লোকনৃত্যে মাতেন সেখানকার আট থেকে আশি।ডাণ্ডিয়া নাচ বা ডাণ্ডিয়া রাস দেবী দুর্গার আগমনে পরিবেশিত হয়। এই নাচের ভঙ্গিমা খুবই বর্ণময়। দুটি লাঠি ঘুরিয়ে ছন্দের বিভঙ্গে সারি দিয়ে এই নৃত্যের এক আলাদা আকর্ষণ আছে। বর্ধমান এক বহু ভাষা ও সংস্কৃতির মিলন স্থল। বর্ধমানের রাজবাড়ির সৌজন্যে তাঁদের আত্মীয়, কর্মচারি , শিল্পী বা বণিক হিসেবে  গুজরাট, রাজস্থান,পাঞ্জাব সহ উত্তরভারতের নানা অংশ থেকে মানুষ এসেছেন। তাঁদের আলাদা কমিউনিটি থাকলেও সবাই এখন বর্ধমানবাসী। যদিও এর অন্তরালে নিজেদের সংস্কৃতি আর লোকাচার বহমান।

আরও পড়ুন, Durga Puja 2021: পুজোতে 'খেলা হবে', থিম বানিয়ে চমক ভবানীপুর দুর্গোৎসব সমিতির
 প্রতিবছর মহালয়ার পরের দিন থেকে এই উৎসব শুরু হয়। সমাপণ হয় নবমী। নবরাত্রিকে কেন্দ্র করে আবর্তন এই ডাণ্ডিয়ার। অন্যতম অংশগ্রহণকারী রাজেশ কোটাক জানিয়েছেন,' রাজ পরিবারের সদস্যদের অনুমতি নিয়েই গত তিন দশকের বেশি এই আয়োজন হয়ে আসছে। একদিন তাঁদের মনে হয় গুজরাটেই আছেন। এনিয়ে সুমিতা কোটাকও খুব আপ্লুত। তিনি বললেন, নিজের সংস্কৃতিতে ফিরে পাই।এমনিতে কালের নিয়মে জরাজীর্ণ মন্দিরেও লক্ষীনারায়ণ জিউ মন্দিরে দুর্গাপুজার আকর্ষণ অমোঘ। এই পুজোর কদিন উপরি পাওনা এই ডাণ্ডিয়ার নাচের বর্ণময় পরিবেশ।

আরও পড়ুন, পুজোয় গভীর রাত অবধি খোলা থাকবে পানশালা-দোকান-রেস্তরাঁ, ঘোষণা নবান্নের

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios