ভো‌‌ট দিতেও আবার খরচ হয় নাকি! আসন্ন লোকসভা নির্বাচনে এবার মোটা অঙ্কের টাকা খরচ হতে চলেছে। ভারতে এতদিন ভোটের জন্য যত খরচ হয়েছে, তার থেকে অনেকটাই বেশি অর্থ খরচ হবে ২০১৯ লোকসভা ভোটে। সংবাদ সংস্থা পিটিআই-কে এমনই জানিয়েছেন মার্কিন বিশেষজ্ঞ মিলন বৈষ্ণব।

বিশেষজ্ঞের দাবি, শুধু ভারতেই নয়, সারা বিশ্বে ভোট বাবদ যা খরচ হয়, তাকেও এবার ছাড়িয়ে যেতে পারে এবারের লোকসভা নির্বাচন। বিশ্বের সবচেয়ে খরচসাপেক্ষ ভোট এবারের লোকসবা নির্বাচনই হতে পারে বলে দাবি করছেন মিলন বৈষ্ণব।

এবারের লোকসভা নির্বাচনে ৫৪৩টি আসনের জন্য সাতটি দফায় ভোট চলবে। অন্যান্য বারের চেয়ে এবারের ভো‌টে প্রতিযোগিতা অনেক বেশি। সেই কারণেই অন্যান্য বারের চেয়ে এবারের ভোটে খরচ বেশি হবে মনে করা হচ্ছে।

মিলন বৈষ্ণব জানিয়েছেন, ২০১৪-র লোকসভা নির্বাচনে খরচ হয়েছিল ৫০০ কোটি মার্কিন ডলার। ২০১৬-য় মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি নির্বাচনে খরচ হয় ৫৫০ কোটি মার্কিন ডলার। কিন্তু ২০১৯-এর লোকসভা নির্বাচনের খরচ এসবই টপকে যাবে।

ইন্তু এত খরচের জন্য কে বা কারা বিনিয়োগ করে, রাজনৈতিক দলগুলির তহবিলে কীভাবে এত টাকা আসে তা স্পষ্ট নয় বলেই জানিয়েছেন মিলন বৈষ্ণব।

শুধু রাজনৈতিক দলের খরচ নয়। সরাসরি না হলেও ভোটে আপনিও করের টাকা খরচ হয় নির্বাচনে। এক র্সবভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, ২০০৯ সালে কর তহবিল থেকে লোকসভা নির্বাচনের জন্য খরচ হয়েছিল ১১১৪ কোটি টাকা। এই খরচ ২০১৪-য় বেড়ে দাঁড়ায় ৩৮৭০ কোটি টাকা।

এবারের নির্বাচনের প্রচারে নাটকীয়তার অভাব নেই। তবে পুরো নির্বাচন পদ্ধতিই করের টাকা দিয়েই হয়ে থাকে। কিন্তু এতদিন যা খরচ হয়েছে, তার চেয়ে অনেকটাই বেশি এবারের নির্বাচনে খরচ হবে।