Asianet News BanglaAsianet News Bangla

জুটি ভেঙে না ফেরার দেশে পাড়ি গৌরী ঘোষের, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

 প্রয়াত বাচিক শিল্পী গৌরী ঘোষ। বয়স হয়েছিল ৮৩ বছর। বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। গত এক সপ্তাহ ধরে তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। অবশেষে আজ শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। 

Elocutionist Gouri Ghosh dies today Mamata Banerjee mourn on her death bmm
Author
Kolkata, First Published Aug 26, 2021, 3:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবারই করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল তবলাবাদক শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়ের। সেই ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই ফের শোকের ছায়া শিল্পী মহলে। প্রয়াত বাচিক শিল্পী গৌরী ঘোষ। বয়স হয়েছিল ৮৩ বছর। বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। গত এক সপ্তাহ ধরে তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। অবশেষে আজ শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। 

গত কয়েকদিন ধরে বাইপাসের ধারের এক বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন গৌরী ঘোষ। হাসপাতাল সূত্রে খবর, দিন কয়েক আগে তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছিল। তারপর থেকেই অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। কয়েকদিন আগে তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হতে শুরু করেছিল। অবশেষে তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়। প্রায় এত সপ্তাহ ভেন্টিলেশনে ছিলেন তিনি। গতরাত থেকেই তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়। দীর্ঘ লড়াইয়ের পর অবশেষে আজ শেষ নিশ্বাস ত্যাগ করেন। স্বামী তথা বাচিক শিল্পী পার্থ ঘোষের সঙ্গে তাঁর জুটি বেঁধে কবিতা, নাটক পরিবেশন অনেকেরই স্মৃতিতে থাকবে।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে কেটেছে জট, শক্তিশালী দল গঠনের প্রক্রিয়া শুরু এসসি ইস্টবেঙ্গলের

Elocutionist Gouri Ghosh dies today Mamata Banerjee mourn on her death bmm

গৌরী ঘোষের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে শিল্পী মহলে। শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, "তাঁর অনবদ্য আবৃত্তি মননশীল শ্রোতাদের হৃদয়ে চিরস্থায়ী হয়ে থাকবে। তিনি দীর্ঘদিন আকাশবাণী কলকাতা কেন্দ্রের উপস্থাপিকা-ঘোষিকা হিসাবে কাজ করছেন। তাঁর প্রয়াণ সাংস্কৃতিক জগতে এক অপূরণীয় ক্ষতি। আমি গৌরী ঘোষের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।" 

আরও পড়ুন- বাকি আর কয়েকটা মাস, ৭ কেন্দ্রে দ্রুত ভোটের দাবিতে আজ নির্বাচন কমিশনে যাচ্ছে তৃণমূল

Elocutionist Gouri Ghosh dies today Mamata Banerjee mourn on her death bmm

রেডিয়োয় উপস্থাপক হিসেবে আবৃত্তিকার দম্পতি পার্থ-গৌরী নিজেদের ক্যারিয়ার শুরু করেছিলেন। দীর্ঘদিন তাঁরা আকাশবাণী কলকাতার সঙ্গে যুক্ত ছিলেন। তিন দশক ধরে আকাশবানীর বহু অনুষ্ঠানে তাঁদের শুনতে পাওয়া গিয়েছিল। পার্থ ঘোষের সঙ্গে একত্রে বহু শ্রুতি নাটক করেছেন তাঁরা। বহু জনপ্রিয় শো-এর উপস্থাপনা করতে দেখা গেছে তাঁদের দু'জনকে। তাঁদের একসঙ্গে করা শ্রুতি নাটক ‘কর্ণকুন্তি সংবাদ’ খুবই জনপ্রিয়। পশ্চিমবঙ্গ কবিতা অ্যাকাদেমির সদস্য গৌরী ঘোষকে ২০১৮ সালে 'কাজী সব্যসাচী সম্মান'-এ সম্মানিক করা হয়েছিল রাজ্য সরকারের তরফে। 

আরও পড়ুন- 'উপনির্বাচনের পরিস্থিতি নেই রাজ্যে', কেন্দ্রকে চিঠি দিল রাজ্য BJP, উলটপূরাণ TMC-র

দীর্ঘদিন ধরে স্বামীর পার্থ ঘোষের সঙ্গে জুটি বেঁধে কাজ করেছে গৌরী ঘোষ। এই জীবনসায়াহ্নে সেই জুটি ভেঙে গৌরী পাড়ি দিলেন না ফেরার দেশে। পিছনে রেখে গেলেন নিজের সারাজীবনের সঙ্গী, পুত্র ও শ্রোতাদের। 

Elocutionist Gouri Ghosh dies today Mamata Banerjee mourn on her death bmm
Elocutionist Gouri Ghosh dies today Mamata Banerjee mourn on her death bmm

Follow Us:
Download App:
  • android
  • ios