টক দই যে এই গরমে শরীরের জন্য কতটা উপকারী, তা আর আলাদা করে বলার জায়গা রাখে না। পেট ঠান্ডা করার পাশাপাশি এটি খাবার হজমেও সহায়তা করে। সাধারণত আপনি অবশ্যই দেখেছেন যে লোকেরা টক দই ঘরে পাতার জন্য টক দইয়ের ছাঁচ ব্যবহার করেন। অর্থাত, যদি দুধে সামান্য টক যোগ করা হয় তবে দুধটি কেটে দই পাতা সম্ভব হয়। তবে যদি কোনও পরিস্থিতিতে আপনার কাছে দই পাতার জন্য ছাঁচ না থাকে, সে ক্ষেত্রে দই পাতা অসম্ভব হয়ে পড়ে। তবে আজ জেনে নিন ছাঁচ ছাড়াই সহজে ঘরে টক দই পাতার সহজ ও সরল পদ্ধতি। 

শুনতে অবাক লাগলেও এটা সত্যি যে টক দই বা ছাঁচ ছাড়াও ঘরোয়া সাধারণ একটি উপাদান দিয়েই টক দই পাতা যায়। এই ঘরোয়া উপাদানটি আমাদের প্রত্যেকের ঘরেই থাকে। তবে জেনে নিন কিভাবে ছাঁচ ছাড়াই ঘরে পাতবেন টক দই। ঘরোয়া পদ্ধতিতে টক দই পাততে প্রয়োজন শুধুমাত্র একটি কাঁচালঙ্কা ও দুধ। হ্যাঁ শুধু মাত্র কাঁচা লঙ্কা ব্যবহার করেই আপনি সহজেই টক দই পাততে পারবেন। 

এর জন্য প্রয়োজন ৫০০ মিলি দুধ ও কাঁচা লঙ্কা ২ টো। প্রথমে গ্যাসে দুধ জ্বাল দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এর পরে ঘরের তাপমাত্রায় ঠান্ডা হতে দিন। এতে কাঁচা লঙ্কার বোঁটা-সহ ২ টো লঙ্কা দুধের মধ্যে দিয়ে দিন। মনে রাখতে হবে কাঁচা লঙ্কাগুলি যাতে দুধে সম্পূর্ণ ভাবে ডুবে থাকে। এবার এই পাত্রটি সম্পূর্ণ ভাবে ঢেকে ১০ থেকে ১২ ঘন্টা রেখে দিন। তবে কোনওভাবেই ফ্রিজে রাখবেন না। ১০ থেকে ১২ ঘন্টা পর খুলে দেখবেন যে দই রেডি। কাঁচা লঙ্কার বোঁটায় এমন কিছু এনজাইম থাকে যার ফলে দুধ কেটে দিয়ে সহজেই দইতে পরিনত হয়। এরপর সংরক্ষণ করে ব্যবহার করুন।