Asianet News BanglaAsianet News Bangla

টিফিনে বানাতে পারেন সিঙ্গারা চাট কিংবা সিঙ্গারা স্যান্ডউইচ, দেখে নিন রেসিপি

বানাতে পারেন সিঙ্গারা চাট কিংবা সিঙ্গারা স্যান্ডউইচ। সিঙ্গারা দিয়ে বানানো হয় সিঙ্গারা চাট কিংবা সিঙ্গারা স্যান্ডউইচ দুই পদ। এক ঝলকে দেখে নিন রেসিপি।

Make those two items with samosa see the recipes ABSC
Author
First Published Sep 9, 2022, 3:23 PM IST

রোজ একঘেঁয়ে খাবার কারওই ভালো লাগে না। রোজ চপ কিংবা সিঙ্গারা খেয়ে বিরক্তি ধরে গিয়েছে অনেকের। তেমনই বাড়িতে অতিথি এসে এখন সিঙ্গারা খেতে চান না অনেকেউ। আর রইল জলখাবারে হদিশ।  বিকেলের জল খাবারে রোজ নিত্য নতুন কী বানাবেন কেউ ভেবে উঠতে পারেন না। সঙ্গে অতিথি আপ্যায়নের ক্ষেত্রেও একই অবস্থা। বানাতে পারেন সিঙ্গারা চাট কিংবা সিঙ্গারা স্যান্ডউইচ। সিঙ্গারা দিয়ে বানানো হয় সিঙ্গারা চাট কিংবা সিঙ্গারা স্যান্ডউইচ দুই পদ। এক ঝলকে দেখে নিন রেসিপি। 

সিঙ্গারা স্যান্ডউইচ
উপকরণ- সিঙ্গারা (৪টে), মাখন (পরিমাণ মতো), সবুজ চাটনি (পরিমাণ মতো), টমেটো কেচ আপ(পরিমাণ মতো)

পদ্ধতি- প্রথমে পাউরুটির এক পিঠ খান লাগিয়ে নিন। এবার একটি পাত্রে সিঙ্গারা নিয়ে তা ভেঙে চটকে নিন। পাউরুটির অপর পিঠে লাগান সবুজ চাটনি এবার তাতে সিঙ্গারার ভিতরের অংশ দিয়ে অপরের স্লাইস চাপা দিয়ে দিন। মাইক্রোওভেনে তা গ্রিল করে নিন। তৈরি সিঙ্গারা স্যান্ডউইচ। 

সিঙ্গারা চাট
উপকরণ- ঘুগনি মটর (৪ কাপ), জল (৪ থেকে ৫ কাপ), হলুদ (১ চা চামচ), লঙ্কা গুঁড়ো (১ চা চামচ), ধনে গুঁড়ো (১ চা চামচ), চাট মশলা (পরিমাণ মতো), পেঁয়াজ কুচি (১ টি মাঝারি মাপের), লঙ্কা কুচি (২টি), তেল (১ চা চামচ), জিরে (আধ চা চামচ), আদা বাটা (২ টেবিল চামচ), টমেটো কুটি (১ কাপ), নুন (স্বাদ মতো), সিঙ্গারা (৪ থেকে ৫টা)  

পদ্ধতি- প্রথমে একটি পাত্রে জল মিয়ে তাতে ঘুগনি মটর দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে উঠে প্রথমে ঘুগনি সেদ্ধ করে নিন। এরা একটি প্যানে তেল নিন। তা গরম হলে তাতে জিরে দিন। ধোঁয়া বের হলে তাতে দিন পেঁয়াজ। পেঁয়াজের রং সোনালী হলে তাতে টমেটো দিয়ে নাড়তে থাকুন। এবার সেদ্ধ করে রাখে ঘুগনির মটর দিন। এর ওপর হলুদ, জিরে, আদা বাটা, লঙ্কাগুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে ভালে করো নাড়তে থাকুন। এবার স্বাদমতো নুন ও চিনি দিয়ে জল দিয়ে ঢাকা দিয়ে দিন। রান্না হয়ে গেলে তাতে দিন লঙ্কা। এবার নেড়ে নিয়ে তা একটি পাত্রে ঢেলে রাখুন। অন্যদিকে, সিঙ্গারাগুলো নিয়ে তা টুকরো করে ভেঙে নিন। এবার ঘুগনির ওপর দিয়ে সিঙ্গারা দিন। ওপর থেকে পাতিলেবুর রস, ধনেপাতা দিয়ে গার্নিশ করুন। তৈরি সিঙ্গারা চাট।   
 

আরও পড়ুন- Weight Loss Tips: দ্রুত রোগা হতে চান? তাহলে অবশ্যই বদলে ফেলুন রাতের খাবারের মেনু

আরও পড়ুন- আলু সেদ্ধ নিয়মিত পাতে রাখতেই পারেন, এতে কমবে ওজন- বাড়বে হজমশক্তি

আরও পড়ুন- স্ন্যাক্সে বানাতে পারেন ফিস পপকর্ন অথবা মিন্ট চিকেন টিক্কা, রইল রেসিপি

Follow Us:
Download App:
  • android
  • ios