মার্কিন মুলুকে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যার ঘটনায় প্রতিবাদ চলছেই আমেরিকা জুড়ে। ক্রীড়া বিশ্বেও ক্রমাগত সোচ্চার হচ্ছে এই নৃশংস ঘটনার প্রতিবাদে। বিশেষ করে ফুটবল বিশ্বে ক্রমাগত আছড়ে পড়ছে প্রতিবাদের ঢেউ।  বুন্দেসলিগার মঞ্চ থেকে ফ্লয়েড হত্যার প্রতিবাদ শুরু হয়ে গিয়েছিল দিনকয়েক আগেই। বুন্দেশলিগার প্লেয়ার জ্যাডন স্যাঞ্চো থেকে আশরাফ হাকিমি, রবিবার ‘জাস্টিস ফর জর্জ ফ্লয়েড’ দাবিতে সোচ্চার হলেন বরুসিয়া ডর্টমুন্ডের দুই গোলস্কোরার। রবিবার অন্য আরেকটি ম্যাচে বরুসিয়া মনচেনগ্লাডবাচের মার্কাস থুরাম গোলের পর হাঁটু গেড়ে বসে শ্রদ্ধা জানান ফ্লয়েডকে। শনিবার অন্য একটি ম্যাচে মার্কিন ডিফেন্ডার ওয়েস্টন ম্যাকেনিকেও ‘জাস্টিস ফর জর্জ’ লেখা আর্মব্যান্ড পরে মাঠে দেখা যায়। কিন্তু এই বুন্দেশলিগার প্লেয়ারদের এই প্রতিবাদ মেনে নেয়নি জার্মানির ফুটবল সংস্থা। প্লেয়ারদের বিরুদ্ধে তদন্তেরও নির্দেশও দেওয়া হয়। কিন্তু ফিফা সভাপতি ইনফান্তিনো প্লেয়ারদেড় পাশে দাঁড়িয়ে বলেন,এই প্রতিবাদে জন্য শাস্তি নয়,সাধুবাদ প্রাপ্য। সকলকেই বর্ণবৈষম্যের বিরুদ্ধে গর্জে ওঠার পরামর্শ দেন তিনি।

আরও পড়ুনঃযুক্তরাষ্ট্র ওপেন নিয়ে কোনও আশার আলো দেখছেন না নাদাল

এরপরই কোনও ব্যক্তিগত এক বা দুজন প্লেয়ার নয়, জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে সামিল হলেন গোটা বরুশিয়া ডর্টমুন্ড দল। বরুসিয়া ডর্টমুন্ডের অনুশীলনে দেখা গেল এই অভিনব দৃশ্য। হাঁটু গেড়ে বসে জর্জ ফ্লয়েডকে শ্রদ্ধা জানিয়ে #BlackLivesMatter আন্দোলনের শরিক হন ডর্টমুন্ডের ক্লাবটির ফুটবলাররা।  লাভ সাইনের আকারে মাঠে বসে এই প্রতিবাদ জানান সকলে। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে দলের ফুটবলার ম্যাট হামেলস লেখেন, ‘আমরা বরুসিয়া ডর্টমুন্ড ক্লাবের প্রত্যেক ফুটবলার ব্ল্যাক লিভস ম্যাটার আন্দোলনকে পূর্ণ সমর্থন জানাচ্ছি। আমরা বর্ণবৈষম্যের ঘোরতর বিরোধী। এক মুক্তমনা পৃথিবীর জন্য, একটা উন্নত পৃথিবীর জন্য আমাদের এই প্রয়াস।'

 

 

আরও পড়ুনঃলা লিগা শুরুর আগে দুঃসংবাদ,চোট পেয়ে মাঠের বাইরে মেসি

আরও পড়ুনঃপ্রথা ভাঙল ইংলিশ প্রিমিয়ার লিগ,বাকি ম্যাচগুলিতে নয়া নিয়ম লাগু কর্তৃপক্ষের

শুধু বুন্দেশলিগা এর আগে ইপিএলের ক্লাব লিভারপুল ও চেলসিও জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদ জানিয়েছে। অনুশীলনের সময় হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানান লিভারপুল প্লেয়াররা। চেলসি প্লেয়াররা মাঠের মাঠে হাঁটু গেড়ে বসে এইচ চিহ্ন তৈরি করেন।  ‘এইচ’ অর্থাৎ ‘হিউম্যান’। মানবিক হওয়ার আহ্বান জানানোর পাশাপাশি বর্ণবৈষম্যের বিরুদ্ধেও গর্জে ওঠেন চেলসির ফুটবলারেরা। এছাড়া ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের দুই ফুটবলার পল পোগবা এবং মার্কাস র‌্যাশফোর্ডও তীব্র প্রতিবাদ জানিয়েছেন জর্জ ফ্লয়েড হত্যার।