আশঙ্কাই সত্যি হল শান্তি পূর্ণ ভাবে শেষ হল না স্পেন ফুটবলের সব থেকে বড় লড়াইটা। বুধবার রাতে বার্সেলোনার ঘরের মাঠে খেলা ছিল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যে। মাঠের ৯০ মিনিটের লড়াই থেকে কোনও ফলাফল পাওয়া গেল না। মাঠের ভেতরের পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও মাঠের বাইরের পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণ রাখা সম্ভব হয়নি। তাই খেলার মাঠের খবর কে ছাপিয়ে শিরোনামে উঠে এসেছে মাঠের বাইরের সংঘর্ষের খবর। এল ক্লাসিকোর দিন যে স্বাধীন কাতালুনিয়ার দাবিতে বিক্ষোভ হবে সেটা আগেই জানিয়ে দিয়েছিল বিভিন্ন সংগঠন। মাঠের বাইরে চারটি কেন্দ্র থেকে বিক্ষোভের পরিকল্পনা করা হয়েছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে, পুলিশ সহ  তিন হাজার নিরাপত্তা কর্মী নিয়োগ করা হয়েছিল ক্যাম্প নৌ চত্ত্বরে। কিন্তু তাতে খুব একটা লাভ হল না। 

আরও পড়ুন - কলকাতায় আইপিএল নিলামে সবার নজরে এই ৫ ক্রিকেটার, কার কেমন দর উঠতে পারে

খেলা শেষ হওয়ার কিছুক্ষণ আগে থেকেই মাঠের ভেতরে থাকা দর্শকদের উদ্দেশ্যে ঘোষণা শুরু হয়, তারা যেন মাঠ থেকে বাইরে না যান। কারণ মাঠের বাইরের তখন পরিস্থিতি উত্তপ্ত হতে শুরু করেছে। মুখোশধারী বিক্ষোভকারীরা মাঠের বাইরে বিভিন্ন জিনিয়ে আগুন ধরিয়ে দেয়। খেলা শেষ হওয়ার পর শুরু হয় পুলিশের ওপর পাথার ও বোতল বৃষ্টি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা শুরু করতেই পরিস্থিতি আরও খারাপ হতে শুরু করে। সরাসরি সংঘর্ষে জড়িয়ে পরেন কাতালুনিয়ার সমর্থক ও নিরাপত্তাকর্মীরা। শেষ পাওয়া খবরে ৯ জনকে গ্রেফতার করা হয়েছে। একাধিক বিক্ষোভকারী ও পুলিশ কর্মীর আহত হওয়ার খবর পাওয়া গেছে। ২৬ অক্টোবর এই ম্যাচ খেলা হওয়ার কথা থাকলেও সেটা হয়নি কাতালুনিয়া আন্দোলনের জেড়ে। কিন্তু বুধবারের ম্যাচেও সংঘর্ষ এড়ানো গেল না। 

আরও পড়ুন - রবিবার হচ্ছে না কলকাতা ডার্বি, নিরাপত্তার কারণে ম্যাচ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত

এদিকে খেলার মাঠের লড়াইতে দুই দলকে আলাদা করা সম্ভব হল না। ২০০২ সালের নভেম্বর মাসের পর প্রথম কোনও এল ক্লাসিকো হল যেখানে কোনও গোল হল না। আর এই ফলাফলে লা লিগার টেবিলেও কোনও পরিবর্তন হল না। ১৭ ম্যাচে ৩৬ পয়েন্টেই দাঁড়িয়ে থাকল দুই দল। গোল পার্থক্যে সামান্য এগিয়ে থেকে বর্তমানে লিগ শীর্ষে রয়েছে বার্সেলোনা। লা-লিগার পরবর্তী এল ক্লাসিকো হবে মার্চের এক তারিখ স্যান্টিয়াগো বার্নেবেউতে। ২১ তারিখ পরবর্তী ম্যাচে বার্সেলোনা মুখোমুখি হবে আলভেজেরে। অন্য দিকে রিয়াল মাদ্রিদ ২৩ তারিখ নামবে অ্যাটলেটিক বিলবাওয়ের বিরুদ্ধে। 

আরও পড়ুন - পাকিস্তানে টেস্ট খেলতে যাবে না বাংলাদেশে, বিসিবি’র ঘোষণায় ক্ষুব্ধ পিসিবি