Asianet News Bangla

পাকিস্তানে টেস্ট খেলতে যাবে না বাংলাদেশে, বিসিবি’র ঘোষণায় ক্ষুব্ধ পিসিবি

  • পাকিস্তানে টেস্ট খেলতে রাজি নয় বাংলাদেশ
  • টেস্ট সিরিজের বদলে টি-২০ সিরিজ খেলতে রাজি বিসিবি
  • বাংলাদেশের সিদ্ধান্তে ক্ষুব্ধ পিসিবি জানাতে চাইল কারণ
  • আগামী বছর সঙ্গাকারার নেতৃত্বে পাকিস্তান যাচ্ছে এমসিসি’র দল
Bangladesh Cricket Board refuses to play test Cricket in Pakistan
Author
Kolkata, First Published Dec 18, 2019, 7:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আগামী বছর বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা ছিল পাকিস্তানের। দশ বছর বাদে শ্রীলঙ্কা দল যখন পাকিস্তানে গিয়ে টেস্ট খেলছে তখন পাকিস্তানের আশা ছিল বাংলাদেশও তাদের দেশে এসেই টেস্ট ক্রিকেট খেলবে। কিন্তু সেই প্রস্তাবে না করে দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিসিসি’র পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, তারা পাকিস্তানে গিয়ে টেস্ট সিরিজ খেলবে না। তার বদলে পাকিস্তানের মাঠে টি-২০ সিরিজ খেলার প্রস্তাব দিয়েছে বাংলাদেশে বোর্ড। বাংলাদেশে তাদের প্রস্তাব ফিরিয়ে দেওয়ায় ক্ষুব্ধ পাকিস্তানা। বিসিবিকে চিঠি দিয়েছে তারা। জানতে চাওয়া হয়েছে কেন পূর্ব পরিকল্পনা মত পাকিস্তানে টেস্ট খেলতে চাইছে বাংলাদেশ। পাশাপাশি পাকিস্তান বোর্ডও পরিস্কার করে দিয়েছে হোম ম্যাচ তারা আর অন্য কোনও দেশে গিয়ে খেলবে না। 

আরও পড়ুন - রবিবার হচ্ছে না কলকাতা ডার্বি, নিরাপত্তার কারণে ম্যাচ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত

কিছুদিন আগেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান জানিয়েছিলন, বাংলাদেশের কোনও ক্রিকেটার যদি পাকিস্তানে গিয়ে টেস্ট সিরিজ খেলতে রাজি না হয় তাহলে বাংলাদেশ বোর্ডের পক্ষ থেকে ক্রিকেটারদের ওপর জোর করে সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হবে না। একই সঙ্গে জানানো হয়েছিল নিরাপত্তা সংক্রান্ত বিষয়টি খতিয়ে দেখার পরই তারা চুড়ান্ত সিদ্ধান্ত নেবে। এবার পাকিস্তানকে সেই সিদ্ধান্ত জানিয়ে দিল বিসিবি। দশ বছর বাদে শ্রীলঙ্কা পাকিস্তানে গিয়ে প্রথমে একদিনের সিরিজ ও টি-২০ সিরিজ খেলেছে। এখন লঙ্কার দল পাকিস্তানে টেস্ট সিরিজ খেলছে। আর দশ বছর পর ঘরের মাঠে টেস্ট আয়োজন করে বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে দিন রাতের টেস্টে খেলার পরিকল্পনা করছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। কিন্তু বাংলাদেশের সিদ্ধান্তে এবার গোটা সিরিজটাই অনিশ্চিত। 

আরও পড়ুন - আবার চমক স্মিথের, দক্ষিণ আফ্রিকার ব্যাটিং পরামর্শদাতার পদে জ্যাক কালিস

এদিকে পাকিস্তানে খেলতে যাচ্ছে এমসিসি’র একটি দল। যে দলকে নেতৃত্ব দেবেন প্রাক্তন শ্রীলঙ্কার অধিনায়ক ও বর্তমানে এমসিসি’র সভাপতি কুমার সাঙ্গাকারা। সাঙ্গা জানিয়েছেন, ‘পাকিস্তানে মত দেশে গিয়ে ক্রিকেটের প্রচার করটা খুব বেশি জরুরি। পাকিস্তান ক্রিকেট বোর্ড দশ বছর পর দেশের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়ে আনতে দারুণ ভূমিকা নিয়েছে।’ সাঙ্গাকারাদের খেলতে যাবেন বলে সেটা ঠিক আছে, কিন্তু কোন কোন দলের বিরদ্ধে তারা খেলবেন বা কোন ফরম্যাটে খেলা হবে সেটা এখনও চুড়ান্ত হয়নি। কুমার সঙ্গাকারা ২০০৯ সালে শ্রীলঙ্কা দলের সঙ্গে পাক সফরে গিয়ে সন্ত্রাসবাদীদের আক্রমণের সামনে পরেছিলেন। ২০০৯ সালের পর থেকে পাকিস্তানের মাটিতে আর আন্তর্জাতিক ক্রিকেট হয়নি। ২০১৯ সালে শ্রীলঙ্কা যেমন পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়ে দিয়েছে, তেমনই এমসিসি সভাপতি হিসেবে পাকিস্তানে ক্রিকেটের প্রচারে যাচ্ছে প্রাক্তন শ্রীলঙ্কার অধিনায়ক কুমার সাঙ্গাকারা। 

আরও পড়ুন - বৃহস্পতিবার শহরে আইপিএল নিলাম, ভাগ্য নির্ধারণ ৩৩২ ক্রিকেটারের
 

Follow Us:
Download App:
  • android
  • ios