করোনা ভাইরাসের প্রকোপ কিছুটা কমতেই ইউরোপ জুড়ে এখন ফুটবল ফেরার পালা। ইতিমধ্যেই ১৬ মে থেকে জার্মানিতে শুরু হয়েছে বুন্দেশলিগা। অনুশীলন শুরু করে দিয়ছে ইতালি ও স্পেনের ক্লাবগুলি। ফুটবল ফেরানো নিয়ে বিগত বেশ কয়েক দিনে তৎপরতা নদরে পড়ছিল ইংল্যান্ডেও। জুনের প্রথম দিকে ইপিএল শুরুর আভাস পাওয়া গেলেও, কবে থেকে অনুশীলনে ফিরবে ফুটবলাররা বা ক্লাবগুলি তা নিয়ে একটা ধন্দ চলছিলই। অবশেষে কাটল সেই জট। লিগ কমিটির বৈঠকে ঠিক হল মঙ্গলবার থেকে অনুশীলনে নামতে চলেছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলি।

আরও পড়ুনঃসেমি কোমাটোজ অবস্থায় বলবীর সিং সিনিয়র,ভেন্টিলেশনে রয়েছেন হকি লেজেন্ড

করোনাভাইরাসের প্রাদুর্ভাব কিছুটা কমায় ইংল্যান্ডে লকডাউন ধীরে ধীরে খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইংলিশ সরকার। এর আগে সরকারের পক্ষ থেকে লিগ শুরুর ইতিবাচক সাড়াও মিলেছিলো। তবে ক্লাবগুলো ঐকমতে পৌঁছাতে পারছিলো না। অবশেষে মঙ্গলবার থেকে অনুশীলন করার সিদ্ধান্ত নিয়েছে ক্লাবগুলো। মূলত ভোটাভোটির মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করে তারা। তবে শুরুতে ছোট ছোট গ্রুপে বিভক্ত হয়ে অনুশীলন করতে হবে সালাহ-মানে-আগুয়েরোদের। এক বিবৃতিতে লিগ কর্তৃপক্ষ জানিয়েছে, 'সমস্ত অংশগ্রহণকারীদের স্বাস্থ্য এবং সুস্থতা প্রিমিয়ার লিগের অগ্রাধিকার এবং নিরাপদে প্রশিক্ষণে প্রত্যাবর্তনের সিদ্ধান্ত ধাপে ধাপে এগিয়ে যাওয়ার প্রক্রিয়ার একটি। প্রোটোকল মেনে অনুশীলন করার জন্য খেলোয়াড়, পরিচালক, ক্লাব, পিএফএ এবং এলএমএর সঙ্গে পরামর্শ দেওয়া অব্যাহত থাকবে।'

আরও পড়ুনঃদর্শক নয় স্টেডিয়াম ভর্তি সেক্স ডলে, এমন পরিবেশে ম্যাচ খেললেন ফুটবলাররা

আরও পড়ুনঃ'অনুষ্কা বায়োপিকে থাকলে আমি নিজের চরিত্রে অভিনয় করব', সুনীলের সামনে বিরাটের ইচ্ছেপ্রকাশ, মন্তব্য করল

প্রথম পদক্ষেপে অবশ্যই ফুটবলারদের জন্য জারি করা হয়েছে নির্দিষ্ট কিছু গাইডলাইন। যার মধ্যে ট্রেনিংয়ের সময় সামাজিক দূরত্ব মেনে চলা, ফুটবলারদের একে অপরকে স্পর্শ করার বিষয়ে নানাবিধ নির্দেশিকা জারি হয়েছে। এছাড়াও নিয়মিত যোগাযোগ ও শরীরের তাপমাত্রা পরীক্ষা করতে হবে সকলের। আর সপ্তাহে দুইবার সবার করোনাভাইরাস পরীক্ষা করার কথাও জানানো হয়েছে তাতে। অনুশীলন শেষে কর্নার পতাকা, বল, কোণ, গোলপোস্ট, খেলার প্লেস এবং অন্যান্য সরঞ্জাম জীবাণুমুক্ত করতে হবে। প্রত্যেক দলের ফুটবলার, ম্যানেজার, ক্লাবের চিকিৎসক, বিশেষজ্ঞ কমিটি এবং সর্বোপরি সরকারের সম্মতিতেই পুরো সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানিয়েছে প্রিমিয়র লিগ কর্তৃপক্ষ। উল্লেখ্য, লিগ কবে শুরু করা হবে কিংবা এর ভবিষ্যৎ পরিকল্পনা কি তা আগামী ২৫ মের মধ্যে জানাতে বলেছে ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। যদিও সরকারের তরফ থেকে জুনের প্রথম দিন থেকেই প্রিমিয়ার লিগ শুরুর সবুজ সংকেত রয়েছে।