করোনা ভাইরাসের জেরে বিশ্ব জুড়ে বাতিল বা স্থগিত হয়েছে একের পর এক স্পোর্টিং ইভেন্ট। ক্রিকেট, ফুটবল,টেনিস থেকে শুরু করে অলিম্পিক। বাদ যায়নি কোনও কিছুই। সেই তালিকায় ছিল ভারতে আয়োজিত অনুর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপও।  নির্ধারিত সূচি অনুয়ায়ী এদেশে অনুর্ধ্ব মহিলা বিশ্বকাপ শুরুর তারিখ ছিল ২ নভেম্বর থেকে। চলত ২১ নভেম্বর পর্যন্ত। কিন্তু বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের দাপটের কারণে টুর্নামেন্ট স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় ফিফা। বলা হয় পরিবর্তিত পরিস্থিতি বিচার করে মহিলা বিশ্বকাপের পরবর্তী সূচি ঘোষণা করা হবে। এবার সেই সূচি ঘোষণা করল ফিফা। মঙ্গলবার ফিফা জানিয়েছে, আগামী বছরের ১৭ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত চলবে মহিলাদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ। 

আরও পড়ুনঃক্রিকেটে অব্যাহত করোনার থাবা,স্থগিত মহিলা বিশ্বকাপ ও অনুর্ধ্ব ১৯ পুরুষ বিশ্বকাপের কোয়ালিফায়ার

বছর তিনেক আগে ভারতের মাটিতে সফলভাবে আয়োজিত হয়েছিল অনূর্ধ্ব-১৭ পুরুষ বিশ্বকাপ। তাই এবছর অনূর্ধ্ব-১৭ মহিলা ফুটবল বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেয় ফিফা। চলতি বছর নভেম্বরে হওয়ার কথা ছিল টুর্নামেন্টটি। কিন্তু করোনা আতঙ্কের জেরে ফুটবলারদের নিরাপত্তার কথা ভেবে আগেভাগে বিশ্বকাপ বাতিল করে ফিফা। মঙ্গলবার জানানো হল, আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ১৭ ফেব্রুয়ারি শুরু হবে এই বিশ্বকাপ। শেষ হবে ৭ মার্চ। আয়োজকরা বলছেন, ফেব্রুয়ারিতে টুর্নামেন্ট শুরুর কারণ, ততদিনে উয়েফা, এএফসি, কনকাফের মতো মহাদেশীয় ফুটবল কাউন্সিলগুলি বাছাই পর্বের খেলা সেরে ফেলতে পারবে। তাছাড়া আশা করা যায়, ততদিনে ভারতের পরিস্থিতিও এখনকার তুলনায় অনেক ভাল হয়ে যাবে।

আরও পড়ুনঃসব উৎকন্ঠার অবসান, সম্ভাব্য ১২ জুন থেকে শুরু হচ্ছে স্প্যানিশ লা লিগা

আরও পড়ুনঃপয়লা জুন থেকে ফিরতে পারে ইংলিশ প্রিমিয়ার লিগ,ইঙ্গিত ইংল্যান্ড সরকারের

ফিফার নয়া সূচি ঘোষণায় খুশি স্রব ভারতীয় ফুটবল ফেডারেশনও। ফুটবল বিশ্বকাপ আয়োজন করার তোরজোর চলছিলই। তবে করোনা তাতে কিছুটা বাধার সৃষ্টি করে। এবার নতুন উদ্যমে কাজ শুরু করবে এআইএফএফ। সব ঠিক থাকলে আগামী বছর এই টুর্নামেন্ট দিয়েই ভারতে মহিলা ফুটবলের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়া শুরু করবে।অপরদিকে, মহিলাদের অনূর্ধ্ব ২০ বিশ্বকাপের আয়োজন করছে কোস্তা রিকা ও পানামা। আগের সূচি অনুযায়ী, অগস্ট-সেপ্টেম্বর-এ হওয়ার কথা ছিল অনূর্ধ্ব ২০ মহিলাদের বিশ্বকাপ। সূচি পরিবর্তনের ফলে তা হবে আগামী বছরের ২০ জানুযারি-৬ ফেব্রুয়ারি।