ফুটবল জীবন থেকে পাকাপাকিভাবে নিজেকে বিদায় নিয়েছেন ইকার ক্যাসিয়াস। ৩৯ বছর বয়সে এসে তুলে রাখলেন গ্লাভস এবং বুট-জোড়া। সোশ্যাল মিডিয়ায় এক আবেগঘন পোস্টে নিজের অবসরের সিদ্ধান্তর কথা জানিয়েছেন ইকের। ক্যাসিয়াস সেখানে বললেন, আর কখনো তেকাঠির নিচে দাঁড়াতে দেখা যাবে না তাকে।রিয়াল মাদ্রিদে ক্যারিয়ারের শুরু ক্যাসিয়াসের, সেখানেই কাটিয়েছেন ফুটবল কেরিয়ারের বেশির ভাগ সময়। পাঁচটি লা লিগা ও তিনটি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন ক্লাবের হয়ে, হয়ে উঠেছিলেন মাদ্রিদের প্রতীক। ২০১৪ চ্যাম্পিয়ন্স লিগ রিয়াল মাদ্রিদ দলের অধিনায়ক ছিলেন তিনি। ২০১৫ সালে পোর্তোতে আসার পর আরও দুইবার পর্তুগিজ লিগও জিতেছেন। স্পেনের হয়ে ইউরো-বিশ্বকাপ-ইউরোর অবিশ্বাস্য অর্জন সঙ্গী হয়েছে তার। তার অবসরের পর রিয়াল মাদ্রিদ-ও এক বার্তায় ক্যাসিয়াসকে ধন্যবাদ দিয়েছে সবকিছুর জন্য। 

আরও পড়ুনঃশুধু অসাধারণ গোলকিপার নয়, অধিনায়কও ইকের ক্যাসিয়াস, ফিরে দেখা বর্ণময় কেরিয়ারের গুরুত্বপূর্ণ মুহুর্ত

তাঁর বিদায়ে রিয়ালের বিবৃতিতে বলা হয়েছে যে একজন পেশাদার ফুটবলার হিসেবে ক্যাসিয়াসের অবসরের ঘোষণার পর রিয়াল তথা বিশ্ব ফুটবলেরই অন্যতম সেরা এক কিংবদন্তির প্রশংসা, শ্রদ্ধা ও ভালোবাসা জানাচ্ছে রিয়াল। রিয়াল মাদ্রিদে এসেছিলেন ১১ বছর বয়সে। ২৫ বছর ধরে সেই জার্সি গায়ে চাপিয়েছেন, রিয়ালের সর্বকালের সেরা অধিনায়কদের একজন হয়েছেন। রিয়ালের ১১৮ বছরের ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ এক খেলোয়াড় ক্যাসিয়াস, যাকে রিয়াল ভালোবাসি, যিনি রিয়াল মাদ্রিদের ইতিহাসকে সমৃদ্ধ করেছেন। আজ তিনি পেশাদার ফুটবল জীবন থেকে বিদায় নিচ্ছেন। ইকার ক্যাসিয়াসের স্থান রিয়াল মাদ্রিদের হৃদয়ে এবং আজীবন থাকবে। তাঁর ও তাঁর পরিবারের প্রতি ভালোবাসাও জানিয়েছে রিয়াল মাদ্রিদ। 

আরও পড়ুনঃএমএস ধোনি একজনই হয়, তারসঙ্গে কোনও তুলনাই হয়না, মন্তব্য হিটম্যানের

আরও পড়ুনঃআইপিএলের অপেক্ষায় ছটফট করছেন বিরাট, প্রহর গোনা শুরু আরসিবি অধিনায়কের

পুরোনো ক্লাব ছাড়ার পাঁচ বছর পর রিয়াল মাদ্রিদে ফিরছেন কিংবদন্তি গোলরক্ষক ইকার ক্যাসিয়াস। তবে খেলোয়াড় হিসেবে নয়, ক্লাবটির সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের উপদেষ্টা হিসেবে নিয়োগ হতে চলেছেন তিনি।  স্প্যানিশ স্পোর্টস ম্যাগাজিন 'মার্কা' অনেক আগেই জানিয়েছিলো, ২২ বছরের বর্ণাঢ্য খেলোয়াড়ি জীবনে ইতি টানার পর প্রথমবারের মতো মাঠের বাইরের কোনো পদে দেখা যাবে তাকে। উপদেষ্টা হিসেবে তার দায়িত্ব কী হবে তা সুনির্দিষ্ট করা হবে কয়েক দিনের মধ্যেই।