করোনা আবহের মধ্যেই ধীরে ধীরে ফিরছে ইউরোপিয়ান ফুটবল। এর মধ্যেই শুরু হয়ে গিয়েছে জার্মান ফুটবল লিগ অর্থাৎ বুন্দেশলিগা। ফেরার কথা ঘোষণা করেছে স্প্যানিশ, ইংলিশ এবং ইতালিয়ান ফুটবলও। ১১ ই জুন থেকে শুরু হচ্ছে লা-লিগা। ১৩ ই জুন মাঠে নামবেন বার্সেলোনার মহাতারকা লিওনেল মেসি। একইদিনে কোপা-ইতালিয়া প্রতিযোগিতা দিয়ে ইতালিতে ফিরছে ফুটবল। ১৩ ই জুন সেই প্রতিযোগিতার অসমাপ্ত সেমিফাইনালের দ্বিতীয় পর্বে মুখোমুখি হবে এসি মিলান এবং জুভেন্তাস। অর্থাৎ একইদিনে মাঠে নামবেন ফুটবল জগতের আরও এক নক্ষত্র ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। 

আরও পড়ুনঃদরজায় কড়া নাড়ছে লা-লিগা, চিনে নিন লিগের ইতিহাসে সেরা গোলকিপারদের

রোনাল্ডোর সামনে লক্ষ্য থাকবে জুভেন্তাসকে সেমিফাইনালে থেকে ফাইনালে পৌঁছে দেওয়ার। সেমিফাইনালের প্রথম পর্বে পিছিয়ে পড়া দলকে পেনাল্টি থেকে গোল করে সমতায় ফিরিয়েছিলেন তিনিই। সেমিফাইনালের দ্বিতীয় পর্বে তার লক্ষ্য থাকবে দলের জয় নিশ্চিত করা। দল ফাইনালে উঠলে মুখোমুখি হবেন ইন্টার মিলান কিংবা নাপোলির মধ্যে হওয়া ওপর সেমিফাইনালের বিজয়ীর সাথে। দ্বিতীয় পর্বে ফের রোনাল্ডো জ্বলে উঠবেন সেই দিকে নজর থাকবে। ১৭ তারিখের কোপা-ইতালিয়া ফাইনালে সিআরসেভেন-কে দেখা যাবে কিনা জানতে অপেক্ষা আর কিছু দিনের। 

আরও পড়ুনঃজর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদ লিভারপুল প্লেয়ারদের

আরও পড়ুনঃজর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদ দুই ক্যারেবিয়ান তারকার,ক্রিকেট বিশ্বকে প্রতিবাদে নামার ডাক

সেই তুলনায় মেসি মাঠে ফিরছেন সহজভাবে। এই মুহুর্তে লিগের প্রথম স্থানে রয়েছে বার্সা। রিয়াল মাদ্রিদের থেকে দুই পয়েন্টে এগিয়ে তারা। লিগের ফেরার পর বার্সেলোনার প্রথম ম্যাচ ম্যালোরোকার সাথে। লিগে খুবই বাজে জায়গায় রয়েছে তারা। লিগ তালিকায় ১৮ নম্বরে থাকা দলকে প্রতিনিয়ত দেখতে হচ্ছে অবনমনের ভ্রুকুটি। এইরকম দলের বিরুদ্ধে বেশ খানিকটা অতিরিক্ত আত্মবিশ্বাস নিয়েই মাঠে নাকবেন এলএমটেন, এমন আশা করাই যায়।