হায়দরাবাদ। নিজামের শহর, চারমিনারের শহর বা বিরিয়ানির শহর এই নাম গুলই আমাদের কাছে পরিচিত। কিন্তু এবারের আইএসএল থেকে হায়দরাবাদ হয়ে উঠতে চলেছে ফুটবলের নতুন ঠিকানা। কারণ এবার আইএসএলে নতুন ফ্রাঞ্চাইজি হিসেবে আত্মপ্রকাশ করছে তারা। শনিবার নতুন এই আইএসএল ক্লাব প্রকাশ কর তাদের লোগো। হায়দরাবাদ কর্তারা লোগোতে তুলে ধরার চেষ্টা করেছেন শহরের ইতিহাস সংস্কৃতি। তাই লোগোতে জায়গা করে নিয়েছে চারমিনার। 

আরও পড়ুন - বড় ব্যবধানে জয় ম্যানসিটির, লালিগায় ব্যর্থ মেসি সিরিএতে জয় রোনাল্ডোদের

 

হায়দরাবাদ এখন পরিচিত ক্রিকেট, ব্যাডমিন্টন বা টেনিসের জন্য। কিন্তু নিজামের শহর যে একটা সময় ভারতীয় ফুটবলের অন্যতম সেরা প্রতিভাদের জন্মদিয়েছে। রহিম সাহেব থেকে বড়ে মিয়াঁ মহম্মদ হাবিবের উঠে আসা যে এই শহর থেকেই। কিন্তু সাম্প্রতিক অতীতে নিজের সেই ফুটবল কৌলিন্য হারিয়েছে হায়দরাবাদ। সেটাই ফিরিয়ে আনার লক্ষ্য নিয়ে এবার মিলিয়ন ডলার ফুটবলে নামতে চলেছে হায়দরাবাদ এফসি। 

আরও পড়ুন - মেসি না রোনাল্ডো, দুই তারকার মধ্যে নিজের পছন্দ বেছে নিলেন উসেইন বোল্ট

এবারের আইএসএলে মোট দল সংখ্যা না বৃদ্ধি না পেলেও দুটি নতুন দল খেলবে। হায়দরাবাদ এফসি ও ওড়িশা এফসি। আইএসএলের ফ্রাঞ্চাইজি এফসি পুণে সিটি তাঁদের শেয়ার বিক্রি করেছে হায়দরাবাদের কাছে। আর অন্যদিকে দিল্লি ডায়নামোজ দিল্লি ছেড়ে এবার ওড়িশার প্রতিনিধিত্ব করবে। ষষ্ঠ আইএসএল শুরু হচ্ছে অক্টোবরের ২০ তারিখ থেকে। হায়দরাবাদ তাদের প্রথম ম্যাচ খেলবে কলকাতা মাটিতে। এটিকেরে বিরুদ্ধে অক্টোবরের ২৫ তারিখ। ঘরের মাঠে তাদের প্রথম খেলা নভেম্বরের দুই তারিখ কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে। 

আরও পড়ুন - নর্থইস্ট এফসিতে সই করলেন প্রাক্তন ঘানা অধিনায়ক আসামোয়া