লিয়োনেল মেসি না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, সেরা কে? ফুটবল বিশ্বে এই বিতর্ক নতুন নয়। বিশ্ব জুড়ে এই বিতর্ক চলতেই থাকে মেসি-রোনাল্ডো ভক্তদের মধ্যে। শুধু এলএমটেন ও সিআর সেভেনের ভক্তরাই নয়, প্রাক্তন ও বর্তমান ফুটবলার থেকে ফুটবল বিশেষজ্ঞরাও বারবার  জড়িয়েছেন এই বিতর্কে। এই দুজনের মধ্যে 'গোট' অর্থাৎ গ্রেট অফ অল টাইম কে তা নিয়ে বিতর্ক অব্যাহত। কিন্তু ব্রাজিলের প্রাক্তন বিশ্বজয়ী তারকা রবার্তো কার্লোসের মত একটু ভিন্ন। তার মতে মেসি বা ক্রিশ্চিয়ানো কেউ নয়, তাদের থেকেও সেরা ব্রাজিলের রোনাল্ডো। সম্প্রতি এক সাক্ষাৎকারে এমনচাই দাবি করেছেন রবার্তো কার্লোস। 

আরও পড়ুনঃরবি শাস্ত্রী নয়, ইশান্ত শর্মার নজরে সেরা কোচ রিকি পন্টিং

বড় রোনাল্ডোর সঙ্গে দীর্ঘ দিন খেলেছেন কার্লোস। সতীর্থের প্রসঙ্গে প্রশংসা করেত গিয়ে কার্লোস জানিয়েছেন, রোনাল্ডো যেই সময় ফুটবল খেলত, তখন খেলা অনেক কঠিন ছিল। ট্যাকেল, ফাউল, কার্ডের ক্ষেত্রে এত কড়াকড়ি নিয়ম ছিল না। সেই সময় ফুটবল অনেক বেশি বডি কন্ট্যাক্ট গেম ছিল। যার ফলে স্ট্রাইকারদের চোট আঘাতের সমস্যাও অনেক বেশি থাকত। কিন্তু এই সব কিছুকেই ছাপিয়ে গিয়েছিলেন রোনাল্ডো। নিজের দক্ষতা ও গোলের খিদে থেকে একের পর এক বিপক্ষের জালে বল জড়িয়েছেন তিনি। একটা দুটো মরসুম নয়, বছরের পর বছর এই কাজ করেছেন ব্রাজিলিয়ান তারকা

আরও পড়ুনঃএখনই অনুশীলনে ফিরছে না টিম ইন্ডিয়া, জানিয়ে দিল বিসিসিআই

আরও পড়ুনঃধোনি না ছাড়লে আমি সুযোগ পেতাম না, জানিয়ে দিলেন ঋদ্ধিমান সাহা

রবার্তো কার্লোস আরও জানিয়েছেন, ১৯৯৬-৯৭ সাল থেকে হাঁটুর চোটের কারণে নিজেকে সেইভাবে মেলে ধরতে পারেননি রোনাল্ডো।কিন্তু  ২০০২ সালের ফুটবল বিশ্বকাপে পুরোপুরি চোট মুক্ত হয়ে স্বমহিমায় ফেরেন তিনি। সেই বছর ব্রাজিলের বিশ্বজয়ের পেছনে অন্যতম কারণ ছিল রোনাল্ডোর দুরন্ত ফর্ম। বিশ্বকাপে দুরন্ত ছন্দে থাকার ফল স্বরূপ ক্লাব ফুটবলে সেই বছর রিয়াল মাদ্রিদে সই করেন রোনাল্ডো। সেই সময় স্বপ্নের টিম তৈরি করেছিল রিয়াল। আমি, জিদান, বেকহ্যাম, রোনাল্ডো  কে ছিল  না সেই টিমে। তারপরের ৫ বছর টানা স্যান্টিয়াগো বার্নাব্যু মাতিয়েছে রোনাল্ডোর পায়ের যাদু।     রিয়ালের হয়ে ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত ১৭৭টি ম্যাচে ১০৪টি গোল করেন রোনাল্ডো। তারপর এসি মিলান ও করেন্থিয়াস হয়ে ফুটবলকে বিদায় জানান তিনি। তাই একদা রোনাল্ডোর সতীর্থ রবার্তো কর্লোস পরিষ্কার ভাষায় জানিয়েছেন, মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো দুজনেই গ্রেট, কিন্তু বড় রোনাল্ডো যেই সময় ফুটবল খেলে সাফল্য অর্জন করেছে সেই বিচারে মেসি ও ক্রিশ্চিয়ানোর থেকে ব্রাজিলের বিশ্বজয়ী তারকা স্ট্রাইকার।