করোনা ভাইরাস সংক্রমণ গ্রাস করছে গোটা দেশকে। এই পরিস্থথিতে বন্ধ রয়েছে দেশের সমস্ত স্পোর্টিং ইভেন্ট। বিশ্ব জুড়ে করোনা আবহেই শুরু হচ্ছে নামকা ফুটবল লিগগুলি। গত মাসে ১৬ মে থেকে শুরু হয়ে গিয়েছে বুন্দেলসলিগা। এই মাসেই ফিরতে চলেছে লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ ও ইতালির সিরি এ লিগ। এই পরিস্থিতিতে ভারতে কবে ফুটবল ফিরবে তা নিয়ে চলছিল জল্পনা। কারণ অন্যান্য উইরোপের দেশগুলিতে যেখানে সংক্রমণের মাত্রা কমছে, স্বাভাবিক ছন্দে ফিরছে জনজীবন, সেখানে ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। তাই চটজলদি ফুটবল শুরু করার পক্ষপাতি নয় সর্ব ভারতীয় ফুটবল সংস্থা। এবার কবে থেকে ভারতে ফুটবল শুরু হতে পারে তার ইঙ্গিত দিল এআইএফএফ। আগামী অক্টোবর মাসে ফুটবল শুরু হতে পারে বলে ফিফা এবং এএফসি-কে তেমনই ইঙ্গিত দিয়েছে ফেডারেশন।

আরও পড়ুনঃজর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদ দুই ক্যারেবিয়ান তারকার,ক্রিকেট বিশ্বকে প্রতিবাদে নামার ডাক

সম্প্রতি বিশ্বের একাধিক দেশের মত সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনও ফিফাকে চিঠি দিয়ে একাধিক বিষয় জানতে চেয়েছিল। তার মধ্যে অন্যতম হল,কবে থেকে ফুটবল মরসুম  শুরু করা যাবে, করোনা ভাইরাস পরবর্তী সময়ে কবে থেকে ফের বিদেশি ফুটবলারদের সই করানো যাব এবং করোনা পরবর্তী সময়ে ফুটবল ফেরাতে কী কী নির্দেশ মেনে চলতে হবে। এআইএফএফের চিঠি পাওয়ার পরই তার উত্তর দিয়েছে ফিফা। চলতি বছরের অগাস্ট ও নতুন বছরের জানুয়ারি মাসে সই করানো যাবে বিদেশি ফুটবলারদের। একইসঙ্গে পরিস্তিতি বিচার করেে অক্টোবরে শুরু করা যেতে পারে ফুটবল।ফিফার চিঠি পাওয়ার পর ফেডারেশন সচিব কুশল বন্দ্যোপাধ্য়ায় জানিয়েছেন,'আগে সমস্ত দেশে একই সময় ফিফা উইন্ডো খোলা হত। এ বার পরিস্থিতি আলাদা। তাই সব দেশকে ফিফা চিঠি দিয়ে জানিয়েছে, পরিস্থিতি বুঝে সময় নির্দিষ্ট করতে। আমরা অগস্ট এবং সামনের বছরের জানুয়ারি এই দু’মাস বিদেশিদের জন্য দরজা খুলব।'

আরও পড়ুনঃপ্রকাশিত লা-লিগার বাকি অংশের পূর্ণাঙ্গ সূচি, দর্শকদের অভাবপূরণে নেওয়া হবে অভিনব ব্যবস্থা

আরও পড়ুনঃএকই দিনে মাঠে নামছেন দুই মহাতারকা, জেনে নিন বিস্তারিত

করোনা পরবর্তী সময়ে ফুটবল ফিরলেও,প্লেয়ার, কোচ, সাপোর্টিং স্টাফদের সুরক্ষা নিয়ে কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না সর্বভারতীয়  ফুটবল ফেডারেশন। ফাঁকা মাঠে খেলা হলেও, ফিফার নিয়ম মেনে লাগু হতে পারে একাধিক নিয়ম ও স্বাস্থ্যবিধি। মাঠে খেলা চলাকালীনও বিশ্বের অন্যান্য ফুটবল লিগের মতই ভারতীয় ফুটবল লিগেও প্লেয়ারদের মেনে চলতে হবে সব ধরনের সতর্কতামূল নিয়ম। এমনটাই খবর ফুটবল ফেডারেশন সূত্রে।