111

'আশ্বিনের শারদপ্রাতে বেজে উঠেছে আলোকমঞ্জী' এই লাইনটি গোটা বাংলা তথা বাঙালির আবেগ। এই লাইনটি সূচনা করে মহালয়ার।  মহালয়ার আগের দিন থেকেই উত্তেজনা থাকে পরেরদিন ভোরে উঠে রেডিওতে বীরেন্দ্র কিশোর ভদ্রের অমৃতছন্দ শব্দ শুনতে। মহালয়া দেবী দুর্গার পাক্ষিক দেবীপক্ষের সূচনা করে৷ 

Subscribe to get breaking news alerts

211

প্রতি বছর, মহালয়ার সকালে প্রায় ৫ টায়, স্টার জলসা, জি বাংলা, কালারস বাংলা এবং অন্যান্য চ্যানেলগুলি দর্শকদের মনোনয়নের জন্য চলতে থাকে একে অপরের সঙ্গে প্রতিযোগিতা।  প্রতি বছর, নেটওয়ার্কগুলি একটি পৌরাণিক কাহিনিকে নাটকে রূপান্তর করে পাশাপাশি দেবীকে চিত্রিত করার জন্য চলচ্চিত্র বা টেলিভিশন থেকে একজন নতুন অভিনেত্রীকে বেছে নেয়।  এখানে সেই অভিনেত্রীদের একটি তালিকা তৈরি করা হল যারা মহালয়ার বিশেষ অনুষ্ঠানগুলিতে দুর্গার সাজে হাজির হন।

311

শুভশ্রী গাঙ্গুলী
জি বাংলা শোতে মা দুর্গার ভূমিকায় অভিনয় করেছেন টলিউড অভিনেত্রী শুভশ্রী গাঙ্গুলি। এবছরে জি বাংলায় মহালয়ার থিম 'সিংহ বাহিনী ত্রিনয়নী'।

411

ঋতুপর্ণা সেনগুপ্ত
এই বছরের কালারস বাংলার থিম দেবী দশমহাবিদ্যা, মহালয়ায় দশভূজার চরিত্রে ঋতুপর্ণা সেনগুপ্ত।  টেলিভিশনে প্রথমবারের মতো দুর্গা চরিত্রে অভিনয় করবেন টলিউড অভিনেত্রী। অনুষ্ঠানে দেখানো হবে ১০টি দুর্গার অবতার।  সতী, পার্বতী এবং দুর্গা এই তিনটি চরিত্রে অভিনয় করবেন ঋতুপর্ণা।

511

টিভি অভিনেত্রী শ্বেতা ভট্টাচার্য (যমুনা ঢাকি) তার ছেলে গণেশকে পার্বতী রূপে দুর্গার গল্প শোনাবেন।  ইধিকা পল, পিলু থেকে রঞ্জা নামে জনপ্রিয় তিনি চন্ডিকা চরিত্রে অভিনয় করবেন, যিনি শুম্ভ এবং নিশুম্ভকে বধ করেন।
 

611

রুকমা রায়, যিনি লালকুঠিতে অনামিকা চরিত্রে দর্শকদের মুগ্ধ করেছেন, এই শোতে স্কন্দমাতার ভূমিকায় দেখা যাবে তাকে। পাশাপাশি কামাখ্যা চরিত্রে অভিনয় করেছেন শিঞ্জিনী চক্রবর্তী (উমা)।
 

711

লক্ষী কাকিমা সুপারস্টার-এর টিভি অভিনেত্রী শার্লি মোদক জগদ্ধাত্রী চরিত্রে দর্শকদের মোহিত করতে প্রস্তুত হয়েছেন।
 

811

এছাড়াও টিভি অভিনেত্রীরা অন্যান্য দেবীর ভূমিকা নেবেন।  কালী চরিত্রে অভিনয় করবেন শ্রুতি দাস এবং ভুবনেশ্বরী চরিত্রে অভিনয় করবেন অদ্রিজা রায়।  বগালা চরিত্রে তিতিক্ষা দাস, কমলা চরিত্রে ডোনা ভৌমিক এবং ছিন্নমস্তা চরিত্রে দেবাদ্রিতা বসু অভিনয় করবেন।  ত্রিপুরাসুন্দরী ও ভৈরবীর চরিত্রে যথাক্রমে দেবলীনা দত্ত ও রিমঝিম মিত্রকে দেখা যাবে।
 

911

সৌমিত্রীষা (‘মিঠাই’) কুন্ডুকে দেখা যাবে জয় দুর্গার চরিত্রে।  মেঘা দা (পিলু) কুষ্মাণ্ডা চরিত্রে অভিনয় করবেন, যিনি তার তৃতীয় নয়ন থেকে নির্গত শক্তি দিয়ে লক্ষ্মী, সরস্বতী এবং মহাকালী সৃষ্টি করেন।
 

1011

খেলনাবাড়ির মিতুল (আরাত্রিকা মাইতি) লক্ষ্মীর চরিত্রে অভিনয় করবেন, আর এই পথ যদি না শেষ  হয়-এর উর্মি (অন্নেশা হাজরা) সরস্বতীর চরিত্রে দেখা যাবে।  উরান তুবরি থেকে তুবরি (সোহিনী ব্যানার্জী) মহাকালীর চরিত্রে অভিনয় করবেন।

1111

শ্রাবন্তী চ্যাটার্জি
টলিউডের অন্যতম সুন্দরী শ্রাবন্তী বাদ যায়নি দুর্গা চরিত্র থেকে। তার সৌন্দর্যের মোহে পাগল সবাই। তিনি অবশ্য এই বছর দুর্গা চরিত্রে অভিনয় না করলেও ২০২০ সাল পর্যন্ত তাকে বহুবার এই চরিত্রে দেখেছেন দর্শকেরা।

আরও পড়ুন

মহালয়ার পূণ্য তিথি কোন রাশির উপর কেমন প্রভাব ফেলবে, দেখে নিন আপনার আজকের রাশিফল

মহালয়ার দিন ভুলেও এই কয়টি কাজ করবেন না, অমঙ্গল নেমে আসতে পারে সংসারে

মহালয়াতে তাক লাগিয়ে দিন সকলকে, দেখে নিন কেমন সাজে সেজে উঠবেন এদিন, রইল টিপস

Read more Articles on