18

ফ্যাট ঝরাতে পাতিলেবু যে কতটা কার্যকরী তা আর বলার  অপেক্ষা রাখে না। শরীরের বাড়তি মেদ ঝরাতে অনেকেই খালি পেটে গরম জলে লেবু ও মধু পান করেন। এতে শরীরের এক্সট্রা মেদ হুড়মুড়িয়ে কমে যায়। একাধিক গুণ সম্পন্ন এক টুকরো পাতিলেবু নানা সমস্যা সমাধানেও কার্যকরী।

28

গরমকালে লেবুর রস সবেতেই যেন খাওয়াটা মাস্ট। সস্তার লেবুর রয়েছে একাধিক গুন। গরমে শরীর সুস্থ ও সতেজ রাখা থেকে রূপচর্চা থেকে চুলের পরিচর্যা সবেতেই এর ভূমিকা অপরিসীম। ভিটামিন সি-তে পরিপূর্ণ পাতিলেবুর মধ্যে এমন অনেক অজানা গুণ রয়েছে যা শরীরকে সুস্থ রাখে। 

38

গরম পড়তে না পড়তেই পাতিলেবু খাওয়ার চাহিদা যেন দ্বিগুন বেড়ে যায়। জলে মিশিয়ে হোক, কিংবা দইয়ের ঘোলে, অনেকের আবার ভাতের পাতে লেবু না খেলে যেন খাওয়াটা সম্পূর্ণ হয় না। ভিটামি সি-এর উৎস হিসেবে লেবু শরীরের জন্য ভীষণ উপকারি। আর গরম পড়তে না পড়তেই পাতিলেবুর খাওয়ার চাহিদা যেন অনেকটাই বেড়ে যায়।

48

প্রতিদিনের পাতে একটা করে লেবু খাওয়া শরীরের জন্য ভাল। কেউ খাবারের সঙ্গে, কেউ চায়ের সঙ্গে লেবু খেয়েই থাকেন। অতিমারির পর থেকে পাতিলেবুর চল যেন অনেক বেশি বেড়ে গেছে।  তবে অতিরিক্ত লেবু খাওয়াও শরীরের জন্য ভাল নয়। প্রয়োজনের থেকে বেশি লেবু খেলে কিডনির অসুখ হতে পারে।

58

অন্যান্য ফলের চেয়ে লেবুর মধ্যে ভিটামিন সি-এর পরিমাণ অনেক বেশি থাকে। এছাড়াও লেবুতে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম থাকে। অ্যান্টি-অক্সিড্যান্টসে পরিপূর্ণ জোগান হিসেবে ইমিউনিটি বুস্টার হিসেবে লেবু খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

68

শরীরের ক্ষতিকর ব্যাকটিরিয়াকেও ধ্বংস করতে পারে ভিটামিন সি সমৃদ্ধ পাতিলেবু। পেট খারাপ কিংবা ডায়রিয়া প্রতিরোধে পাতিলেবুর রস দারুণ কার্যকরী। লেবুতে উপস্থিত সাইট্রিক অ্যাসিড হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

78

পেট খারাপ হলে লেবু খেতে নেই, এমনটাই বলে থাকেন সকলে। তবে বিশেষজ্ঞদের মতে, এটা সম্পূর্ণ ভূল ধারণা। ভিটামিন সি-তে পরিপূর্ণ লেবুর রস সব খাবারেই খেতে পারেন। ভাত খাওয়ার সময় সবরকম পদের সঙ্গেও লেবু খেতে পারেন বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা।
 

88

সাধ্যের মধ্যে সাধপূরণ। পাতিলেবু কিনতেও খুব বেশি খরচ হয় না। কিন্তু এই লেবু শুধু শরীর খারাপই নয় , এর অনেক অজানা গুণ রয়েছে। ছিপছিপে চেহারা পেতে গেলে প্রতিদিন সকালে খালি পেটে লেবু জল খান। আর নিজেই ম্যাজিক দেখুন।