Asianet News BanglaAsianet News Bangla

বর্ষার মরশুমে এই চার রোগ থেকে থাকুন সতর্ক, সামান্য অসাবধানতায় হতে পারে মারাত্মক ক্ষতি

বর্ষার মরশুমে অধিকাংশই রোগের কবল পড়ে থাকেন। এই সময় সামান্য অসাবধানতায় আক্রান্ত হতে পারেন কঠিন রোগ থেকে। আজ রইল চারটি রোগের কথা। বর্ষার মরশুমে সতর্ক থাকুন এই চার রোগ থেকে। জেনে নিন কী কী। 

Alert from those four common diseases in monsoon ABSC
Author
Kolkata, First Published Jul 14, 2022, 7:36 AM IST

কখনও ঝমঝমিয়ে বৃষ্টি তো কখনও চড়া রোদ- আবহাওয়া জানান দিচ্ছে বর্ষা এসে গেছে। এই সময় চারিদিকে কাদা ও স্যাঁতসেতে ভাবের জন্য অনেকেই অস্বস্তি বোধ করেন। আবার বৃষ্টির স্নিগ্ধতা অনেকের মন ছুঁয়ে যায়। বর্ষা নিয়ে সকলের আলাদা আলাদা অনুভূতি। তবে, মনের অনুভূতি যাই হোক শরীর থাকা দরকার সুস্থ। বর্ষার মরশুমে অধিকাংশই রোগের কবল পড়ে থাকেন। এই সময় সামান্য অসাবধানতায় আক্রান্ত হতে পারেন কঠিন রোগ থেকে। আজ রইল চারটি রোগের কথা। বর্ষার মরশুমে সতর্ক থাকুন এই চার রোগ থেকে। জেনে নিন কী কী। 

পাকস্থলী ও অন্ত্রে প্রদাহ দেখা দেয় অনেকের। এই সময় বৃষ্টির কারণে পানীয় জলে ব্যাকটেরিয়া ও ভাইরাস থাকে যেতে পারে। তাই বর্ষায় রোজ জল পরিশুদ্ধ করে পারন করুন। জলের দ্বারা সহজে শরীরে জীবাণু প্রবেশ করে। এর থেকে রক্তযুক্ত মল, বমি, পেটে ব্যথা ও জ্বলের মতো সমস্যা হয়। অনেকে ডিহাইড্রেশনে ভোগেন। এই সময় অসুস্থ বোধ করলে চিকিৎসকের পরামর্শ নিন। 

বুকে সংক্রমণ হতে পারে বর্ষার মরশুমে। এই সময় জ্বর, কাশি, নাক দিয়ে জল পড়া, মাথা ব্যথা-র মতো সমস্যা হতে পারে সামান্য অসাবধানতার কারণে। অ্যান্টি বায়োটিক গ্রহণে এই রোগ থেকে মুক্তি মেলে। এক্ষেত্রে সাবধান থাকুন যাতে ঠান্ডা না লাগে। তা না হলে এমন সমস্যায় আক্রান্ত হতে পারেন। আর জ্বর, কাশি, নাক দিয়ে জল পড়া, মাথা ব্যথা-র মতো সমস্যা দেখা দিলে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। 

বর্ষার মরশুমে একটি সাধারণ রোগ হল ম্যালেরিয়ায়। এই সময় চারিদিকে জমা জলে মশা ডিম পাড়ে। অ্যানোফিলিস ও কিউলেক্সের মতো মশার অত্যাধিক প্রজনন ঘটে। যা ম্যালেরিয়া ও ফাইলেরিয়া সংক্রমণ ছডডায়। এই সময় চারিদিকে কোথাও জল জমতে দেবেন না। নিয়মিত বাড়ির চারপাশে ব্লিচিং দিন। আর কোনও রকম শারীরিক অসুস্থতা অনুভব করলে চিকিৎসকের পরামর্শ নিন। 

বর্ষার মরশুমে ডেঙ্গুর থেকে সাবধান থাকুন। এই সময় এডিস মশার প্রজনন বৃদ্ধি পায়। যা ডেঙ্গুর মতো রোগ ছড়ায়। এই  সময় চারিদিক পরিষ্কার রাখুন। আর জ্বর, মাথা ও গা-হাত পায়ে ব্যথা এমনকী ত্বকে ফুসকুড়ির মতো সমস্যা দেখলে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। সুস্থ থাকতে বর্ষার মরশুমে সতর্ক থাকুন। সঠিক খাবার খান সঙ্গে প্রচুর পরিমাণে জল পান করুন। 

আরও পড়ুন- খাবার খাওয়ার পর নিয়মিত এই ভুল করছেন, নিজের শরীরের কতটা ক্ষতি করছেন জানেন?

আরও পড়ুন- ওজন কমানোর পারফেক্ট ডিনার! মুসুরির ডাল ভাত খেয়ে রাতারাতি কমবে ফ্যাট

আরও পড়ুন- মদের সঙ্গে কোল্ড ড্রিংকস মিশিয়ে খান ? হতে পারে মৃত্যু
 

Follow Us:
Download App:
  • android
  • ios