Asianet News BanglaAsianet News Bangla

হার্ট সার্জারির পর কোন খাবার উপযুক্ত তা নিয়ে রয়েছে একাধিক ভ্রান্ত ধারণা, দেখে নিন এক ঝলকে

বর্তমানে অনেকেরই হার্টের রোগে আক্রান্ত। পরিস্থিতি খারাপ দিকে গেলে অনেককে হার্টের সার্জারিও করাতে হচ্ছে। হার্টের সার্জারির পর কী খাবেন কী খাবেন না এই নিয়ে নানা মন প্রচলিত। আজ রইল তিনটি ভুল ধারণার কথা। হার্টের সার্জারি করানোর পর এই তিনটি কথায় ভরসা করবেন না। এই তিন ভ্রান্ত ধারণা ডেকে আনতে পারে কঠিন বিপদ।

Do not trust on those myths related to foods after heart surgery ABSC
Author
Kolkata, First Published Aug 20, 2022, 10:21 AM IST

বয়স ৩০-এর কোটায় পা দেওয়া মানে একের পর এক শরীরে বাসা বাঁধে। এই সময় ডায়াবেটিস, প্রেসার, হাইপার টেনশনের মতো সমস্যায় ভোগেন অনেকে। আজকাল অল্প বয়সে একাধিক রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। এই সকল রোগের তালিকায় আছে হার্টের রোগ। বর্তমানে অনেকেরই হার্টের রোগে আক্রান্ত। পরিস্থিতি খারাপ দিকে গেলে অনেককে হার্টের সার্জারিও করাতে হচ্ছে। হার্টের সার্জারির পর কী খাবেন কী খাবেন না এই নিয়ে নানা মন প্রচলিত। আজ রইল তিনটি ভুল ধারণার কথা। হার্টের সার্জারি করানোর পর এই তিনটি কথায় ভরসা করবেন না। এই তিন ভ্রান্ত ধারণা ডেকে আনতে পারে কঠিন বিপদ। 

অনেকের মধ্যেই প্রচলিত ধারণা অনুসারে, কিছু সুপার ফুড খাওয়া আপনাকে হার্টের রোগ থেকে দূরে রাখবে। কিন্তু, জনেন কি, হার্টের জন্য তেমন নির্দিষ্ট কোনও সুপার ফুড নেই। তবে, গবেষণায় দেখা গিয়েছে, ব্লুবেরি, ডালিম, আখরোট ও মাছের মতো খাবারগুলো হার্টের জন্য ভালো। তেমনই, শস্য, লেবু, শাকসবজি, ফল ও অলিভ অয়েলের মতো মনোস্যাচুরেটেড ফ্যাট যুক্ত খাবার এবং সপ্তাহে একবার মাছ ও মাংস খেলে হার্টের রোগের ঝুঁকি কমবে। 

অনেকে বলেন, চর্বি আপনার জন্য ভালো নয়। আমাদের শরীরের জন্য প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে কোলেস্টেরল প্রয়োজন। ফাস্ট ফুড, বেকড খাবার ও প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলাই ভালো। তবে, ভালো ফ্যাট প্রয়োজন। যেমন মনোস্যাচুরেটেড ফ্যাট ও পলিআনস্যাচুরেটেড ফ্যাট রাখতে পারেন তালিকাতে। এই হার্টের উন্নতি ঘটবে। 

অনেকেই বলেন, হার্টের রোগ হলে কিংবা হার্টের সার্জারি হলে নুন খেতে পারেন। নুনে কোন ক্ষতি নেই। কিন্তু, জানেন কি অধিক নুন চিনির চেয়েও বেশি ক্ষতিকর। এটি কিডনির ক্ষতি করে। অতিরিক্ত নুন খেলে উচ্চ রক্তচাপ হয়। তেমনই হার্ট, ধমনী, কিডনি ও মস্তিষ্কের ওপর চাপ সৃষ্টি হয়। তাই পরিমাণ মতো নুন রাখুন। এমনকী, অধিক নুন এড়িয়ে চলতে প্রক্রিয়া জাত খাবার খাওয়া বন্ধ করুন। এতে শরীর থাকবে সুস্থ। 

তাই হার্ট সার্জারির পর সুস্থ থাকতে চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। পুষ্টি কর খাবার খান, তৈলাক্ত কিংবা জাঙ্ক ফুড একেবারে এড়িয়ে চলুন। সঙ্গে বন্ধ করুন মদ্যপান ও ধূমপানের অভ্যেস। সঠিক লাইফস্টাইল আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে। মেনে চলুন এই বিশেষ টোটকা। আর হার্ট সার্জারির পর কোন খাবার উপযুক্ত তা নিয়ে রয়েছে একাধিক ভ্রান্ত ধারণা। তাই সুস্থ থাকতে মেনে চলুন চিকিৎসকের পরামর্শ। 
 
 

আরও পড়ুন- বিঞ্জ ইটিং ডিসঅর্ডার থেকে মুক্তি পেতে ভরসা রাখুন এই তিন খাবারে, রইল মুক্তির উপায়

আরও পড়ুন- মাঙ্কিপক্স পরীক্ষার জন্য চালু হল প্রথম দেশীয় আরটি-পিসিআর কিট, জেনে নিন এর বৈশিষ্ট্যগুলি

আরও পড়ুন- আরও সস্তা হল সোনা, হুড়মুড়িয়ে দাম কমল রূপোর, গয়না কিনতে যাওয়ার আগে জানুন কলকাতা

Follow Us:
Download App:
  • android
  • ios