Asianet News BanglaAsianet News Bangla

বিঞ্জ ইটিং ডিসঅর্ডার থেকে মুক্তি পেতে ভরসা রাখুন এই তিন খাবারে, রইল মুক্তির উপায়

 যদি দেখেন খাবার খাওয়ার দু-তিন ঘন্টার মধ্যে খিদে পাচ্ছে। কিংবা পেট ভর্তি থাকলেও আপনার মুখ চালাতে ইচ্ছা করছে- তাহলে চিকিৎসকের পরমার্শ নিন। হতে পারে আপনি বিঞ্জ ইটিং ডিসঅর্ডারে ভুগছেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে দিনের শুরু করুন ডিটক্স ওয়াটার দিয়ে। আজ রইল তিনটি ডিটক্স ওয়াটারের হদিশ। বিঞ্জ ইটিং ডিসঅর্ডারে আক্রান্ত ব্যক্তিরা এই পানীয় খেতে পারেন।

Those 3 foods help you to solve binge eating disorders ABSC
Author
Kolkata, First Published Aug 20, 2022, 9:48 AM IST

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একাধিক রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। এই সকল রোগগুলোর মধ্যে অর্ধেকের প্রসঙ্গে আমরা জানি, বাকি সব অজানা। এমনই একটি শারীরিক জটিলতা হল বিঞ্জ ইটিং। এটা এক ধরনের বিশৃঙ্খল খাদ্যাভ্যাসকে বোঝানো হয়। কোনও ব্যক্তির শরীরে বিঞ্জ ইটিং ডিসঅর্ডার দেখা দিলে সে দ্রুত পরিমাণে খাদ্যগ্রহণ করে ফেলে। তেমনই অতিরিক্ত মদ্যপানও করে। সঠিক সময় এই রোগের চিকিৎসা শুরু না করলে দেখা দিতে পারে নানান জটিলতা। এই সমস্যায় আক্রান্ত হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। যদি দেখেন আপনার আপনার বারে বারে খিদে পাচ্ছে। খাবার খাওয়ার দু-তিন ঘন্টার মধ্যে খিদে পাচ্ছে। কিংবা পেট ভর্তি থাকলেও আপনার মুখ চালাতে ইচ্ছা করছে- তাহলে চিকিৎসকের পরমার্শ নিন। হতে পারে আপনি বিঞ্জ ইটিং ডিসঅর্ডারে ভুগছেন। এই সমস্যা থেকে মুক্তি পেতে দিনের শুরু করুন ডিটক্স ওয়াটার দিয়ে। আজ রইল তিনটি ডিটক্স ওয়াটারের হদিশ। বিঞ্জ ইটিং ডিসঅর্ডারে আক্রান্ত ব্যক্তিরা এই পানীয় খেতে পারেন। 

তুলসী ও আদার ডিটক্স। একটি পাত্রে জল নিন। তা গরম হলে আদার টুকরো কিংবা আদা বাটা দিয়ে দিন। তারপর ফুটতে শুরু করলে দিন তুলসী পাতা। এবার গ্যাস বন্ধ করে ছেঁকে নিন। খালি পেটে এই পানীয় খেলে হজম ক্ষমতা বৃদ্ধি পাবে। তেমনই দূর হবে বিঞ্জ ইটিং ডিসঅর্ডারে সমস্যা। 

সবজা ভেজানো জল খেতে পারেন। বিঞ্জ ইটিং ডিসঅর্ডারের সমস্যা থেকে মুক্তি পেতে সবজা বীজ খাওয়ার পরামর্শ দিয়ে থাকে চিকিৎসকরা। এতে উচ্চমাত্রায় আলফা-লিনোলিক অ্যাসিড আছে। যা তর্বি বার্নিং বিপাককে উদ্দীপিত করে। তেনই এতে থাকা ফাইবার হজম ক্ষমতা বৃদ্ধি করে। একটি গ্লাসে জল নিয়ে তাতে পরিমাণ মতো সবজা বীজ দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা ছেঁকে পান করুন। মিলবে উপকার। 

নিয়মিত স্প্রাউট খেলে বিঞ্জ ইটিং ডিসঅর্ডারে সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এতে আছে প্রোটিন, ফাইবার, ভিটামিন- সহ একাধিক পুষ্টিকর উপাদান। এগুলো শরীরে পুষ্টি জোগায়। এটি খেলে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। তেমনই বিঞ্জ ইটিং ডিসঅর্ডারে সমস্যা থেকে মুক্তি মেলে। তাই সুস্থ থাকতে অবশ্যই খাদ্যতালিকায় রাখুন স্প্রাউট। এর সঙ্গে প্রচুর জল খান। দিনে ৭ থেকে ৮ গ্লাস জল যে কোনও শারীরিক জটিলতা থেকে মুক্তি দেবে।  

 

আরও পড়ুন- মাঙ্কিপক্স পরীক্ষার জন্য চালু হল প্রথম দেশীয় আরটি-পিসিআর কিট, জেনে নিন এর বৈশিষ্ট্যগুলি

আরও পড়ুন- আরও সস্তা হল সোনা, হুড়মুড়িয়ে দাম কমল রূপোর, গয়না কিনতে যাওয়ার আগে জানুন কলকাতার দর

আরও পড়ুন- গোলাপের পাপড়ি দিয়ে বানান এই বিশেষ ফেসপ্যাক, দ্রুত মিলবে উপকার, জেনে নিন কীভাবে

Follow Us:
Download App:
  • android
  • ios