Asianet News BanglaAsianet News Bangla

খাদ্যতালিকায় রাখুন এই পাঁচ Anti-Inflammatory বৈশিষ্ট্য সমৃদ্ধ খাবার, দূর হবে একাধিক জটিলতা

পেটে ব্যথা, বুকে ব্যথা, জয়েন্টের ব্যথা ও জ্বর প্রদাহের কিছু লক্ষণ। এই সমস্যার মূলত হয় ভাজা, প্রক্রিয়াজাত ও চিনি যুক্ত খাবারের কারণে। এই সকল খাবারের কারণে কোষ্ঠকাঠিন্য, বদহজম, একজিমা, থাইরয়েড, হরমোনজনিত সমস্যার মতো একাধিক সমস্যা দেখা দেয়। এবার খাদ্যতালিকায় রাখুন এই পাঁচ Anti-Inflammatory উপাদান, দূর হবে যে কোনও জটিলতা। 

Eat those Anti-Inflammatory herbs to get healthy lifestyle ABSC
Author
Kolkata, First Published Jul 21, 2022, 11:04 AM IST

ভুল খাবার ও অস্বাস্থ্যকর জীবনযাত্রা হল প্রদাহের কারণ। অত্যধিক মদ্যপান, ধূমপান, মানসিক চাপের কারণে প্রদাহের বৃদ্ধি পায়। পেটে ব্যথা, বুকে ব্যথা, জয়েন্টের ব্যথা ও জ্বর প্রদাহের কিছু লক্ষণ। এই সমস্যার মূলত হয় ভাজা, প্রক্রিয়াজাত ও চিনি যুক্ত খাবারের কারণে। এই সকল খাবারের কারণে কোষ্ঠকাঠিন্য, বদহজম, একজিমা, থাইরয়েড, হরমোনজনিত সমস্যার মতো একাধিক সমস্যা দেখা দেয়। এবার খাদ্যতালিকায় রাখুন এই পাঁচ Anti-Inflammatory উপাদান, দূর হবে যে কোনও জটিলতা। 

খেতে পারেন আদা। ফোলভাব, জয়েন্ট ব্যথা, মাসিকের সময় ক্রাম্পের সমস্যা থেকে বাঁচতে খেতে পারেন আদা । এতে আছে Anti-Inflammatory উপাদান। রান্নায় আদা দিন, কিংবা  আদা দিয়ে ডিটক্স ওয়াটার বানাতে পারেন। এতে মিলহে উপকার। 

খেতে পারেন কালো মরিচ। গলা ব্যথা, ফুসফুস, পেশি, জয়েন্টের ব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে খেতে কালো মরিচ। এতে থাকা Anti-Inflammatory উপাদান শরীরের উন্নতি করবে। 

লবঙ্গতে আছে Anti-Inflammatory উপাদান। এটি খেলে দাঁতের ব্যথা, হলার ব্যথা, জয়েন্টের ব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। লবঙ্গের রস শরীরের জন্য বেশ উপকারী। 

খেতে পারে মেথি। রোজ খালি পেতে মেথি ভেজানো জল খান। এক গ্লাস জলে ১ চামচ মেথি ভিজিয়ে রাখুন। এবার তা খালি পেটে খান। এতে মিলবে একাধিক উপাকার। মেথিতে আছ Anti-Inflammatory উপাদান। যা কোষ্ঠকাঠিন্য, ফোলাভাব দূর করে। সঙ্গে ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। 

খেতে পারেন হলুদ। রোজ খালি পেটে হলুদ টুকরো গুড় দিয়ে খান। এতে থাকা Anti-Inflammatory উপাদান শরীরের জন্য উপকারী। সঙ্গে এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। যা শরীরের যে কোনও ক্ষত দূর করে। তেমনই যে কোনও সমস্যা থেকে মুক্তি দিতে পারে। 

এবার থেকে খাদ্যতালিকায় রাখুন Anti-Inflammatory উপাদান। যা শরীর রাখবে সুস্থ। বর্তমানে নানান শারীরিক জটিলতায় ভুগছেন প্রায় সকলে। শরীরে বাসা বাঁধতে একের পর এক রোগ। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে নানান ওষুধ খেয়ে থাকেন সকলে। সঙ্গে মেনে চলতে হয় একাধিক কঠিন নিয়ম। এবার সুস্থ থাকতে ভরসা করুন ভেষজ উপাদানের ওপর। ভরসা করুন কয়টি রান্না ঘরের উপাদানের ওপর। প্রদাহের সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন ঘরোয়া উপাদান। Anti-Inflammatory বৈশিষ্ট্য পূর্ণ এই পাঁচ উপাদান শরীরের জন্য বেশ উপকারী।  
 

আরও পড়ুন- ক্যান্সারকে জয় করা কতটা যন্ত্রণাদায়ক, সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করে জানালেন সারভাইবার ছবি মিত্তল

আরও পড়ুন- Stress একাধিক সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে? এই পাঁচ খাবারে মুহূর্তে মিলবে মুক্তি

আরও পড়ুন- লক্ষ্মীবারে বড়সড় পতন সোনার দামে, একধাক্কায় সস্তা হল রূপোর দর

Follow Us:
Download App:
  • android
  • ios