Asianet News BanglaAsianet News Bangla

সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচটি ভিটামিন সি-তে পূর্ণ পানীয়, জেনে নিন কী কী

স্বাস্থ্যের উন্নতি ঘটাতে ভিটামিন সি-এর ভূমিকা বিস্তর। সুস্থ থাকতে চিকিৎসকরা সব সময় ভিটামিন সি পূর্ণ ডিটক্স ওয়াটার পান করতে পারেন। মিলবে উপকার। জেনে নিন কীভাবে বানাবেন এই সকল পানীয়।

Eat those vitamin c drinks to stay healthy life ABSC
Author
First Published Aug 27, 2022, 3:42 PM IST

ত্বক উজ্জ্বল করতে ও চুলের যত্ন নিতে এবং স্বাস্থ্যের উন্নতি ঘটাতে ভিটামিন সি-এর ভূমিকা বিস্তর। সুস্থ থাকতে চিকিৎসকরা সব সময় ভিটামিন সি পূর্ণ ডিটক্স ওয়াটার পান করতে পারেন। মিলবে উপকার। জেনে নিন কীভাবে বানাবেন এই সকল পানীয়।

কমলা লেবু ও আদা গিয়ে ডিটক্স ওয়াটার বানাতে পারেন। কমলা লেবুতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন সি। ইনস্টিটিউট অফ মেডিসিন এর প্রকাশিত রিপোর্ট অনুসারে, ১০০ গ্রাম কমলালেবুতে আছে ৬৪ শতাংশ ভিটামিন সি আছে। সঙ্গে আদাতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। শরীর সুস্থ রাখতে কলমালেবু ও আদা দিয়ে ডিটক্স ওয়াটার বানাতে পারেন। মিলবে উপকার। 

আম ও কিউই দিয়ে তৈরি পানীয় শরীর রাখবে সুস্থ। আছে ৬০ শতাংশ ভিটামিন সি আছে। তেমনই  রয়েছে একাধিক উপাদান। নিয়মিত খেতে পারেন এই পানীয়। মিলবে উপকার। 

খেতে পারেন পুদিনা ও লেবুর রসের শরবত। এতে কিউই ফলের নির্যাসও ব্যবহার করতে পারেন। মিক্সিতে পুদিনা ও কিউই ব্লেন্ড করে নিন। তা ছেঁকে নিন। এতে মেশান পালিতেবুর রস। নিয়মিত খেতে পারেন এই শরবত।

খেতে পারেন আমের শরবত। আমে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। যা শরীরের জন্য খুবই উপযোগী। শরীর সুস্থ রাখতে থেকে পারেন এই পানীয়। 
আনারসে শরবত খেলে মিলবে উপকার। আনারসেও প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। যা শরীর রাখে সুস্থ। আনারসে ৭৯ শতাংশ ভিটামিন সি থাকে। যা শরীর সুস্থ রাখতে বেশ উপযোগী। তাই প্রতিদিন খেতে পারেন এই শরবত। এতে চিনি, নুন ও সামান্য জিরে দিয়ে বানাতে পারেন। 

ডায়াবেটিস, হার্টের সমস্যা, প্রেসার, হাইপার টেনশন থেকে শুরু করে ফ্যাটিলিভারের মতো কঠিন সমস্যা এখন ঘরে। এই সকল রোগ থেকে মুক্তি পেতে কিংবা সুস্থ থাকতে রোজ সঠিক খাবার খান।  খাদ্যতালিকায় যোগ করুন পরিমাণে ক্যালসিয়াম, কপার, পটাশিয়াম, ফসফরাস, আয়রন ও ভিটামিন। আর অবশ্যই রাখুন ভিটামিন সি। তবেই যে কোনও রোগ থেকে মুক্তি পেতে পারেন। সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এই সকল শরবত। এতে যে কোনও রোগ থেকে মিলবে মুক্তি। তেমনই শরীর থাকবে সুস্থ। এর সঙ্গে রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। তেমনই নিয়ম করে এক্সারসাইজ করুন। শরীর থাকবে সুস্থ মিলবে একাধিক উপকার। 
 

আরও পড়ুন- ভুল করেও অ্যালুমিনিয়ামের পাত্রে এই জিনিসগুলো রান্না করবেন না, এগুলো বিষের চেয়েও ভয়ংকর হতে পারে

আরও পড়ুন- কম্বুচা শক্তিবর্ধক পানীয় যা পান করে তারকারা নিজেদের ফিট রাখে, জেনে নিন এর উপকারিতা

আরও পড়ুন- পুজোর আগে শিল্পার মতো সেক্সি চাবুক ফিগার পেতে চান, ওয়ার্কআউটের আগে ডায়েটে রাখুন এই খাবারগুলি

Follow Us:
Download App:
  • android
  • ios