Asianet News BanglaAsianet News Bangla

প্রায়ই কানে হালকা চুলকানি অনুভব করেন? বর্ষায় কানের সংক্রমণ থেকে সাবধান

চিকিৎসকরা কানের সংক্রমণের কারণগুলি ব্যাখ্যা করেছেন এবং কিছু লক্ষণ শেয়ার করেছেন যা গুরুত্ব সহকারে নেওয়া উচিত। তাঁরা বলছেন কানের সংক্রমণের জন্য আর্দ্রতা দায়ী। অত্যধিক আর্দ্রতা ছত্রাকের সংক্রমণ ঘটাতে পারে এমনকি ব্যাকটেরিয়ার প্রজনন ক্ষেত্র হতে পারে।

feeling itchy in ears it might be the cause of ear infection bpsb
Author
Kolkata, First Published Jul 17, 2022, 9:22 AM IST

প্রচণ্ড গরমের পর দেশের প্রায় সব জায়গায় বর্ষা এসে পড়েছে। কিন্তু আপনি কি জানেন বর্ষার আগমনে জীবাণু সংক্রমণের ঝুঁকি বাড়ে? হ্যাঁ, আর্দ্র আবহাওয়ায় ছত্রাকের স্পোর দ্রুত বৃদ্ধি পায়, বর্ষাকালে ছত্রাকের সংক্রমণ খুব সাধারণ। ত্বক এবং চোখ ছাড়াও, এই ছত্রাক সংক্রমণ কানকেও প্রভাবিত করে বলে জানা যায়। তাহলে কি আজকাল আপনার কান খুব চুলকায়? তাহলে এটি কানের সংক্রমণের কারণে হতে পারে।

এই ধরনের কানের সংক্রমণ বর্ষাকালে বেশ সাধারণ সমস্যা, তাই আসুন প্রথমে জেনে নেওয়া যাক কেন এই সময়কালে কানের সংক্রমণ হয়। এবং তারপরে জেনে নিন এই সমস্যাটি কীভাবে মোকাবেলা করবেন। 

বর্ষাকালে কানের সংক্রমণ কেন হয়?
চিকিৎসকরা কানের সংক্রমণের কারণগুলি ব্যাখ্যা করেছেন এবং কিছু লক্ষণ শেয়ার করেছেন যা গুরুত্ব সহকারে নেওয়া উচিত। তাঁরা বলছেন কানের সংক্রমণের জন্য আর্দ্রতা দায়ী। অত্যধিক আর্দ্রতা ছত্রাকের সংক্রমণ ঘটাতে পারে এমনকি ব্যাকটেরিয়ার প্রজনন ক্ষেত্র হতে পারে। এছাড়াও, কানে ময়লা এবং ইয়ারবাডের চিহ্নগুলিও আপনাকে কানের সংক্রমণের শিকার করতে পারে। ওটোমাইকোসিস নামক কানের ছত্রাক সংক্রমণ বর্ষাকালে খুবই সাধারণ।

সর্দি এবং ফ্লুও কানের সংক্রমণের জন্য দায়ী হতে পারে
সর্দি-কাশি এবং ফ্লু-এর পাশাপাশি সামান্য অ্যালার্জি থেকেও সংক্রমণ হতে পারে। স্ট্রেপ্টোকক্কাস নিউমোনিয়া এবং হেমোফিলাস ইনফ্লুয়েঞ্জার মতো ব্যাকটেরিয়া কানের ব্যাকটেরিয়া সংক্রমণের প্রধান কারণ। বর্ষাকালে এটি দ্রুত বৃদ্ধি পায়।

feeling itchy in ears it might be the cause of ear infection bpsb

কানের সংক্রমণের কিছু লক্ষণ
এখানে কিছু লক্ষণ রয়েছে যা আপনার গুরুত্ব সহকারে নেওয়া উচিত

ফোলা
জ্বলন
চুলকানি
বন্ধ কান
কানে ব্যথা
জল পড়া
মাথা ঘোরা
প্রচন্ড মাথাব্যথা
শ্রবণ ক্ষমতার হ্রাস
জ্বর

বর্ষাকালে কানের সংক্রমণ এড়াতে আপনি এই টিপসগুলি অবলম্বন করতে পারেন:

১. বর্ষাকালে আপনার কান পরিষ্কার এবং শুকনো রাখা উচিত। এ জন্য শুকনো ও পরিষ্কার সুতি কাপড় ব্যবহার করতে পারেন।

২. ইয়ারবাড এবং কটন সোয়াব থেকে দূরে থাকুন, কারণ স্যাঁতসেঁতে আবহাওয়ায় তুলার সোয়াব ব্যাকটেরিয়াকে আটকাতে পারে এবং আপনার কানে ছড়িয়ে পড়তে পারে।

৩. যেহেতু গলা ব্যথা আমাদের কানের সংক্রমণে দ্রুত ছড়িয়ে পড়তে পারে, তাই আপনার ঠান্ডা খাবার এবং পানীয় এড়িয়ে আপনার গলার সঠিক যত্ন নেওয়া উচিত।

৪. আমরা ইয়ারফোন ব্যবহার করা যতটা পছন্দ করি, সংক্রমণ এড়াতে তাদের পরিষ্কার রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আপনি এটি সম্পূর্ণরূপে জীবাণুনাশক স্প্রে ব্যবহার করতে পারেন।

৫. প্রতি ৬ মাস পর পর ইএনটি বিশেষজ্ঞের কাছে নিয়মিত চেক-আপ করাতে হবে।

আরও পড়ুন- সেক্সি ফিগারের জন্য আর কসরত নয়, পাতে এই দুই খাবার রাখলেই রোগা হবেন মাত্র ৭ দিনে

আরও পড়ুন- দুধের গুণে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস, জেনে নিন কীভাবে খাবেন, রইল রোগ মুক্তির উপায়

আরও পড়ুন- দুমুখো চুল নিয়ে চিন্তিত, তবে চুলের আরও ক্ষতি হওয়ার আগে মেনে চলুন এগুলি

Follow Us:
Download App:
  • android
  • ios