Asianet News BanglaAsianet News Bangla

দুধের গুণে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস, জেনে নিন কীভাবে খাবেন, রইল রোগ মুক্তির উপায়

ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখতে পারে বড় ক্ষতি হয়ে যেতে পারে। মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে এই রোগ। ডায়াবেটিসে আক্রান্ত হলে কী খাবেন আর কী খাবেন না তা ঠিক করা বেশ কঠিন হয়ে দাঁড়ায়। রোগ নিয়ন্ত্রণ করতে এবার থেকে দুধ খান। দুধে সঙ্গে কয়টি বিশেষ উপকরণ মিশিয়ে এই তিন ধরনের শরবত বানানো সম্ভব। এর গুণে কমবে ওজন। জেনে নিন কী খাবেন। 

Those three Milkshakes help you to control diabetes ABSC
Author
Kolkata, First Published Jul 16, 2022, 3:52 PM IST

বয়স ৩০ এর কোটায় পা দিলেই দেখা দিচ্ছে প্রেসার, কোলেস্টেরল, থাইরয়েডের মতো রোগ। অল্প বসেই ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন অনেকে। আর এই রোগের প্রধান কারণ হল দুশ্চিন্তা আর অস্বাস্থ্যকর জীবনযাত্রা। এছাড়াও, বংশগতিক কারণেও দেখা দেয় এই রোগ। ডায়াবেটিস একবার শরীরে বাসা বাঁধা মানে, তা ধীরে ধীরে সকল অঙ্গ-প্রত্যঙ্গের ওপর প্রভাব ফেলবে। এই রোগ স্লো পয়জেনের মতো কাজ করে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখতে পারে বড় ক্ষতি হয়ে যেতে পারে। মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে এই রোগ। ডায়াবেটিসে আক্রান্ত হলে কী খাবেন আর কী খাবেন না তা ঠিক করা বেশ কঠিন হয়ে দাঁড়ায়। রোগ নিয়ন্ত্রণ করতে এবার থেকে দুধ খান। দুধে সঙ্গে কয়টি বিশেষ উপকরণ মিশিয়ে এই তিন ধরনের শরবত বানানো সম্ভব। এর গুণে কমবে ওজন। জেনে নিন কী খাবেন। 

দুধ ও হলুদ দিয়ে শরবত বানাতে পারেন। হলুদের টুকরো বেটে নিন। তা মেশান দুধের সঙ্গে। মিশ্রণটি নিয়মিত খান। এর গুণে রক্তের শর্করার থাকবে নিয়ন্ত্রণে। প্রতিদিন ১ গ্লাস করে দুধ ও হলুদের শবরত খান। মিলবে উপকার।

দুধ ও বাদাম দিয়ে শরবত বানাতে পারেন। এক মুঠো বাদাম নিয়ে বেটে নিন নিন। বাদামে আছে প্রোটিন, ফাইবার, ক্যালশিয়াম। দুধের সঙ্গে বাদাম মিশিয়ে শরবত বানান। মিশ্রণটি রক্তে শর্করার মাত্র রাখবে নিয়ন্ত্রণে। 

দারুচিনি ডায়াবেটিসের রোগীদের জন্য বেশ উপকারী। এতে থাকা একাধিক উপাদান রক্তে শর্করার মাত্রা রাখে নিয়ন্ত্রণে। ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে দুধ দিয়ে শরবত বানাতে পারেন। দুধের সঙ্গে মেশান দারুচিনি। এই শরবত রোজ খান। ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে। 

তাছাড়া, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে জল পান করুন। রাতে তামার পাত্রে এক গ্লাস জল রেখে দিন। সকালে সেই জল পান করুন। এতে ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে। রোজ এই জল পান করুন। অন্যদিকে, খেতে পারেন মেথির দানা। রক্তে শর্করার মাত্রা ঠিক থাকে মেথির গুণে। রোজ রাতে একটি কাপে জল নিন। তাতে ১ চামচ মেথি দানা রাখুন। সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে ছেঁকে নিয়ে পান করুন এই জল। ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে। তেমনই খেতে পারেন আদা চা। এতে রয়েছে একাধিক উপকারী উপাদান। যা রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। নিয়ম করে পালন করুন এই টোটকা। 

আরও পড়ুন- দুমুখো চুল নিয়ে চিন্তিত, তবে চুলের আরও ক্ষতি হওয়ার আগে মেনে চলুন এগুলি

আরও পড়ুন- Chest Infection থেকে মুক্তি মিলবে সহজ ঘরোয়া উপায় মেনে চললে, জেনে নিন কী করবেন

আরও পড়ুন- জানেন কি, আপনার মধ্যে এই গুণ থাকলেই প্রেমে পড়বে আপনার সঙ্গী
 

Follow Us:
Download App:
  • android
  • ios