Asianet News BanglaAsianet News Bangla

আয়ুর্বেদিক উপায় শরীর থাকবে সুস্থ, দিন শুরু হোক এই বিশেষ পদ্ধতি মেনে

অল্প বয়সে দেখা দেয় নানান রোগ। ডায়াবেটিস, হার্টের রোগ, কিডনির সমস্যার মতো নানান কঠিন রোগ তো আছেই এর সঙ্গে নিত্যদিন লেগে আছে হজমের সমস্যা, অম্বলের মতো সমস্যা। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতের রোজ নানান অ্যাসিডিটির ওষুধ খেয়ে থাকেন সকলে। কিন্তু, জানেন কি জীবনযাত্রায় কয়টি পরিবর্তন অথবা দিনের শুরুতে নেওয়া সহজ একটি পদক্ষেপ মুক্তি দিতে পারে আপনাকে কঠিন রোগ থেকে।

Follow those ayurvedic tips to stay healthy ABSC
Author
Kolkata, First Published Jul 20, 2022, 7:44 AM IST

শরীর সুস্থ থাক তা সকলের কাম্য। শারীরিক জটিলতা থেকে দূরে থাকতে অনেকেই বিশেষ সতর্কতা মেনে চলেন। তা সত্ত্বেও অল্প বয়সে দেখা দেয় নানান রোগ। ডায়াবেটিস, হার্টের রোগ, কিডনির সমস্যার মতো নানান কঠিন রোগ তো আছেই এর সঙ্গে নিত্যদিন লেগে আছে হজমের সমস্যা, অম্বলের মতো সমস্যা। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতের রোজ নানান অ্যাসিডিটির ওষুধ খেয়ে থাকেন সকলে। কিন্তু, জানেন কি জীবনযাত্রায় কয়টি পরিবর্তন অথবা দিনের শুরুতে নেওয়া সহজ একটি পদক্ষেপ মুক্তি দিতে পারে আপনাকে কঠিন রোগ থেকে। এবার সুস্থ থাকতে মেনে চলুন আয়ুর্বেদিক পদ্ধতি। জেনে নিন রোজ কী করলে মিলবে উপকার।   

আয়ুর্বেদিক উপায় সুস্থ থাকতে চাইলে রোজ খালি পেটে ১ গ্লাস জল খান। দিনের শুরুতে খালি পেতে ১ গ্লাস গরম জল পান করুন। এতে পাচনতন্ত্রের কাজ শুরু হবে। সারা দিনের সব খাবার সহজে হজম হবে। ফলে, শরীর থাকবে সুস্থ। 

গরম খাবার খান। বিশেষ করে জলখাবারে অবশ্যই খাবেন গরম খাবার। গরম খাবার খেলে তা সহজে হজম করা সহজ। এতে পরে হজমের সমস্যা, অম্বলের মতো সমস্যা হওয়ার প্রবণতা কমে যায়। 

রোজ খাদ্যতালিকায় রাখুন মরশুমি ফল ও সবজি। তবে, এই সবজি রান্না করবেন না। সেদ্ধ করে খান। তা না হলে এর পুষ্টিগুণ শরীরে প্রবেশ করবে না। ফল ও সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ক্যালসিয়ামের মতো উপাদান থাকে। যা শারীর রাখে সুস্থ। 

যে কোনও বার চিবিয়ে চিবিয়ে খাবেন। তাড়াহুড়ো করে গিলে ফেলবেন না। প্রত্যেকেরই সারাদিন কাটে ব্যস্ততার মধ্যে। তাড়াহুড়ো করে খাবার খেতে হয়, সে কারণে অর্ধেক চিবিয়ে খাবার খান অনেকে। এই ভুল আর নয়। খাবার ভলো করে চিবিয়ে খান। দেখবেন সারা দিন শরীর থাকবে সুস্থ। 

খালি পেটে দুগ্ধ দ্রব্য খাবের না। অনেকেই সকালে দুধ খান। দুধ ব্রেকফার্স্টে খান। খালি পেতে অন্য কিছু খেয়ে নিন। আর সকালের জল খাবরে দিন বিশেষ নজর। খেতে পারেন ওটস, ডালিয়ার মতো খাবার। ব্রেকফার্স্ট সব সময় ভারী করুন। এতে সারদিন শরীর সুস্থ থাকবে। সঠিক খাদ্যাভ্যাস আপনাকে যে কোনও রোগ থেকে মুক্ত রাখবে। এবার থেকে দিন শুরু হোক এই বিশেষ পদ্ধতি মেনে। 
 
 

আরও পড়ুন- চেটেপুটে আচার খাচ্ছেন তো? নিজের অজান্তেই ডেকে আনছেন তিনটি বিপদ

আরও পড়ুন- iQoo Neo 6 5G স্মার্টফোন এখন 64MP ক্যামেরা-সহ আসবে, জেনে নিন এর দুর্দান্ত ফিচার ও দাম

আরও পড়ুন- পুরুষদের কোলে ল্যাপটপ নিয়ে কাজ, দুর্বল করে দিতে পারে শুক্রাণুর মান

Follow Us:
Download App:
  • android
  • ios