Asianet News BanglaAsianet News Bangla

Detox Water: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হোক বা ওজন কমাতে, রোজ খান এই পানীয়

আপনি যদি নিয়মিত ডিটক্স ওয়াটার পান করেন, তাহলে এটি আপনার শরীরে নানান প্রভাব ফেলে। যেমন এটি ওজন কমাতে সাহায্য করে। শরীর থেকে দূষিত পদার্থ অপসারণে সাহায্য করে।

Health benefits of drinking Detox Water to fight against all type of diseases bmm
Author
Kolkata, First Published Nov 7, 2021, 8:11 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অনেকেই মনে করেন ওজন কমানো সহজ কাজ নয়। ঠিকই তো! ওজন কমাতে গেলে নিয়মিত যোগ ব্যায়াম করতে হয়, তেল ভাজা যুক্ত খাবার এড়িয়ে চলতে হয়, রেড মিট, ফাস্ট ফুডকে জীবন থেকে বাদ দিতে হয়। তবে যদি শরীরকে সুস্থ রাখতে চান তাহলে কিন্তু বেশি কসরত করতে হবে না। শুধু মেনে চলতে হবে স্বাস্থ্যকর জীবনধারা, যার মধ্যে এই কী কী খাবেন না সেটাও অন্তর্ভুক্ত রয়েছে। তবে এর সঙ্গে রয়েছে কত কী খেতে পারবেন তা হিসেব।

সুস্বাস্থ্য বজায় রাখার সবচেয়ে সহজ পদ্ধতি হল শরীরকে হাইড্রেট রাখা। এর জন্য পর্যাপ্ত পরিমাণে জল পান করতে হবে। কিন্তু শুধু জল পান করেই আপনি সুস্বাস্থ্য বজায় রাখতে পারবেন? যদি এর সঙ্গে ফলের রস, ডিটক্স ওয়াটার পান করেন তাহলে সুবিধা পাবেন দ্বিগুণ। ফলের রস, ডিটক্স ওয়াটার এগুলি গুণাগুণ শরীরে ইতিবাচক প্রভাব ফেলে। নানান উপকারিতার পাশাপাশি এগুলি আপনার মেটাবলিজকে উন্নত করতে সাহায্য করে।

আপনি যদি নিয়মিত ডিটক্স ওয়াটার পান করেন, তাহলে এটি আপনার শরীরে নানান প্রভাব ফেলে। যেমন এটি ওজন কমাতে সাহায্য করে। শরীর থেকে দূষিত পদার্থ অপসারণে সাহায্য করে। শরীরের পিএইচ ভারসাম্যকে বজায় রাখে। হজম ক্ষমতা উন্নত করে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। আপনার মুডকে তো তরতাজা করে তোলেই তার সঙ্গে এই পানীয় আপনার মধ্যে শক্তির সঞ্চার ঘটায়। একই সঙ্গে ত্বক ও চুলের স্বাস্থ্যও বজায় থাকে। এত কিছু সুবিধা এক সঙ্গে পাওয়া জন্য আপনাকে পান করতে হবে ডিটক্স ওয়াটার।

আপনার রান্নাঘরে থাকা উপাদান দিয়েই তৈরি করুন এই ডিটক্স জল। নিয়মিত পান করুন আদা, লেবু এবং মধুর তৈরি ডিটক্স জল। এই পানীয়টি তৈরি করতে আপনার এক লিটার জল, দুটি লেবু, এক ইঞ্চি গ্রেট করা আদা, আধ চা চামচ গোল মরিচ, এক চা চামচ মধু এবং এক চা চামচ লেবুর রস প্রয়োজন হবে। পানীয়টি তৈরি করতে, প্রথমে, একটি বড় পাত্রে জল ঢালুন। এবার এতে দুটি কাটা লেবু এবং একটি লেবুর রস যোগ করুন। এবার তাতে আদা এবং গোল মরিচ যোগ করুন। লেবু নরম না হওয়া পর্যন্ত এটি সেদ্ধ করুন। এবার ঠান্ডা হতে দিন। জল ফিল্টার করুন, তাতে মধু যোগ করুন এবং এটি পান করুন। ওজন কমানোর জন্য এটি একটি অত্যন্ত কার্যকর পানীয়। এটি শরীরে সঞ্চিত চর্বি কমাতে সাহায্য করতে পারে। অন্যদিকে, আদা ক্ষুধা হ্রাস করতে পারে এবং অনাক্রম্যতা বাড়াতে পারে।

Follow Us:
Download App:
  • android
  • ios