Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: বাড়ছে ব্লাড প্রেসার, কোলেস্টেরল আর ডায়াবেটিসের মতো রোগ, জেনে নিন রোগের কারণ

ক্রমে বাড়ছে ব্লাড প্রেসার (Blood pressure), কোলেস্টেরল (Cholesterol) আর ডায়াবেটিসের (Diabetes) মতো রোগ। জীবনযাত্রার পরিবর্তন এর প্রধান কারণ। জেনে নিন কেন বাড়ছে এই রোগের প্রসার। 

Health Tips- cause of blood pressure cholesterol and diabetes
Author
Kolkata, First Published Nov 15, 2021, 3:43 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সময়ের সঙ্গে বদলেছি আমরা সকলে। আধুনিক জীবনের স্বাদ পেতে দৌড়াচ্ছেন সকলে। কেরিয়ার (Career), চাকরি (Job) আর স্বপ্নের মতো জীবন গড়তে সকলেই লড়ে চলেছেন। এখন অধিকাংশ পরিবারেই একাধিক ব্যক্তি কর্মরত। দুজনে যেমন রোজগার করছেন, তেমনই খরচও করছে। এখন নিয়মিত রেস্তোরাঁয় (Restaurant) খাওয়া, পার্টি- এই সবে মেতে রয়েছেন অনেকে। আধুনিক জীবনযাপনের (Lifestyle) ধরনে হয়তো সকলেই উপভোগ করেন, কিন্তু জানেন কি এটা শরীরের জন্য বেশ ক্ষতিকার। এই জীবনযাত্রার ফলে শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ (Disease)। এর মধ্যে ব্লাড প্রেসার (Blood Pressure), কোলেস্টেরল (Cholesterol) ও ডায়াবেটিসের (Diabetes) সংক্রমণ বৃহৎ মাত্রায় বেড়েছে।  জেনে নিন এই রোগগুলো কেন হয়।  


ব্লাড প্রেসার- গত ৪ বছরে ব্লাড প্রেসার (Blood Pressure) ক্রমে বেড়েছে। অনেকেরই ধারণা আছে বয়স বাড়লে ব্লাড প্রেসার দেখা দেয়। কিন্তু, তা নয়। এই রোগ যে কোনও বয়সে দেখা দেয়। এমনকী, ইদানিং এই রোগ বেশি মাত্রায় দেখা যাচ্ছে। এই রোগের প্রধান কারণ হল মানসিক চাপ। বয়স্কদের তুলনায় প্রাপ্ত বয়স্কদের ৩ গুণ বেশি হয় এই রোগ। গবেষণায় দেখা গিয়েছে, ৪৫ বছরের পর বেশি বয়সে এই ব্লাড প্রেসার দেখা দেয়। এর রোগ থেকে মুক্তি পেতে মানসিক চাপ (Mental Stress) মুক্ত থাকুন। প্রয়োজনে মেডিটেশন করুন। স্বাস্থ্যকর জীবনযাপন করুন। এতে ব্লাড প্রেসার মুক্ত জীবন পেতে পারেন। 

আরও পড়ুন: Delhi Pollution: দিল্লির বায়ু দূষণ মোকাবিলায় কড়া সুপ্রিম কোর্ট, একগুচ্ছ নির্দেশ কেন্দ্রকে

ডায়াবেটিস-  ডায়াবেটিস সাইলেন্ট কিলার (Silent Killer) বলা হয়। এই রোগ শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গকে ধীরে ধীরে আক্রান্ত করে। ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে একে একে চোখ (Eye), ফুসফুস (Lungs), হার্ট (Heart), কিডনি (Kidney) আক্রান্ত হয়। ধীরে ধীরে মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয় ডায়াবেটিস।  WHO (World Health Organization) -এর প্রকাশিত রিপোর্ট বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে বিশ্বে ৩৪০ মিলিয়ন মানুষ ডায়াবেটিস (Diabetes) রোগে আক্রান্ত হতে পারে। জানা গিয়েছে, ডায়াবেটিস দুই ধরনের হয়। ডায়াবেটি টাইপ ১ (Type 1) ও ডায়াবেটি টাইপ ২ (Type 2)। ডায়াবেটি টাইপ ১ ভয়ঙ্কর রোগ, তবে ডায়াবেটি টাইপ ২ আরও ভয়ঙ্কর। 

আরও পড়ুন: Health Tips: বাড়ছে কোলন ক্যান্সার, জেনে নিন আপনার কোন ভুলে এই রোগ শরীরে বাসা বাঁধতে পারে

 কোলেস্টরল- নানা রকম কারণে ওজন বাড়ছে। সঠিক সময় না খাওয়া, অতিরিক্ত তেল-মশলা খাওয়া, ফাস্ট ফুড খাওয়ার জন্য শরীরে ফ্যাট জমে। এর থেকে দেখা দেয় কোলেস্টেরল (Cholesterol) ।  এক গবেষণায় দেখা গিয়েছে,  বর্তমানে ১৩ শতাংশ লোকে এই রোগ (Disease) আক্রান্ত। শেষ কয় বছরে কোলেস্টেরলের (Cholesterol) মাত্রা ৮.৬ শতাংশ বেড়ে গিয়েছে। এই রোগ থেকে মুক্তি পেতে শুধু ডাক্তারি পরামর্শ নয়। প্রয়োজন নিয়মিত শরীরচর্চা এবং স্বাস্থ্যকর খাদ্যগ্রহণ।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios