Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: ঘুম আসতে ভোর হয়ে যায় কিংবা সামান্য শব্দেই ঘুম ভাঙে, জেনে নিন কীভাবে দূর করবেন অনিদ্রার সমস্যা

ডাক্তার দেখিয়ে কড়া কড়া ওষুধ খাওয়ার আগে সহজ কয়টি জিনিস (Tips) মেনে চলুন। কয়টি টিপস মেনে চললে অনিদ্রা সমস্যা (sleep disorder) থেকে মুক্তি পেতে পারেন।    

Health Tips- How to solve sleep disorder problem
Author
Kolkata, First Published Nov 21, 2021, 5:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিছানায় শুনে ঘুম আসে না অথবা মাঝ রাতে রোজ ঘুম (sleep) ভেঙে যাচ্ছে। সামান্য শব্দ হলে ঘুম ভেঙে যায়। হাজার চেষ্টা করেও সঠিম ঘুম হচ্ছে না। এমন সমস্যায় ভুগছেন অনেকেই।  স্লিপ ডিসঅর্ডার (sleep disorder) নতুন কোনও সমস্যা নয়। ঘুমানোর সময় অস্বস্তি, বার বার ঘুম ভেঙে যাওয়া- ঘুম নিয়ে নানা সমস্যায় ভোগেন অনেকে। একে ডাক্তারি পরিভাষায় বলা হয় স্লিপ ডিসঅর্ডার।  দিনের পর দিন অনিদ্রায় যারা ভুগছেন, তারা এবার সহজ কয়টি জিনিস মেনে চলুন। ডাক্তার দেখিয়ে কড়া কড়া ওষুধ খাওয়ার আগে সহজ কয়টি জিনিস মেনে চলুন। কয়টি টিপস মেনে চললে সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।    

অনেক সময় মানসিক চাপের (mental stress) কারণে ঘুম আসে না। এক্ষেত্রে রোজ ধ্যান করুন। ধ্যান করলে শরীর ও মন শান্ত থাকবে। মানসিক চাপ থেকে মুক্তি মিলবে নিয়মিত ধ্যান করলে। ধ্যান অথবা মেডিটেশন (Meditation) একাধিক রোগ থেকে মুক্তি মিলবে।

আরও পড়ুন: Health Tips : রাতের বেলা এড়িয়ে চলুন এই খাবারগুলি, না হলেই শরীরে বাসা বাঁধবে জটিল রোগ

রোগ যোগ ব্যায়াম (Exercise) করুন। রাতে ঘুম না হওয়া বা ঘন ঘন ঘুম ভেঙে যাওয়া এমন অনিদ্রা জনিত সমস্যা থেকে মুক্তি পেতে যোগ ব্যায়াম বেশ উপকারী। নির্দিষ্ট কিছু যোগাসন আছে যা অনিদ্রার সমস্যা সমাধান করবে।

ঘুম আশার সময় অসুবিধা, ঘন ঘন ঘুম ভাঙা, ক্লান্তি, উদ্বিগ্নতা, মনোযোগের অভাব, বিরক্তিবোধ বা অবসাদের কারণ অনিন্দ্রা। এই সমস্যা থেকে বাঁচতে বিশেষ কিছু খাবার। খাদ্যতালিকায় রাখুন ডার্ক চকোলেট (Dark Chocolate), বাদাম, অ্যাভোকাডো। এগুলো মানসিক চাপ দূর করে। এই খাবার খেলে অনিদ্রার সমস্যা সমাধান হবে।

আরও পড়ুন: Health Tips: নিত্যদিন বাড়ছে কাজের চাপ, অজান্তে আক্রান্ত হতে পারেন এই কয়টি রোগে

মানসিক চাপ, অবসাদের কারণে যেমন ঘুম আলে না। তেমনই ডায়াবেটিস (Diabetes), আরথারাইটিস, স্লিপ অ্যাপ্নিয়ার মতো সমস্যা থাকলে সঠিক ঘুম আসে না। এমন হলে ডাক্তারি পরামর্শ নিন। ডাক্তার দেখিয়ে রোগের চিকিৎসা করুন। তাহলে এই সমস্যা সমাধান হবে।

নিয়মিত এক্সারসাইজ করুন। রোজ অন্তত ৩০ মিনিট হাঁটুন, স্কিপিং করুন, জগিং করুন, ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন। এটা শরীরের সকল রোগ থেকে মুক্ত থাকতে সাহায্য করবে। ডায়াবেটিস, ওবেসিটি, হাইপার টেনশন, কোলেস্টের-র মতো সকল রোগ নিয়ন্ত্রণে থাকে নিয়মিত এক্সারসাইজ করলে।

তাছাড়া, কখনও বিছানায় শুয়ে মোবাইল ঘাঁটবেন না। অনেকেরই এই অভ্যেস আছে। ঘুম আসে না বলে, মোবাইল ঘাঁটেন অনেকে। এই অভ্যেস বদল করুন। এই অভ্যেসের জন্য ঘুমে ব্যাঘাত ঘটে।   

Follow Us:
Download App:
  • android
  • ios