Asianet News BanglaAsianet News Bangla

ত্বকের সমস্যা দূর হবে লবঙ্গের গুণে, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

ত্বকের যত্নে ব্যবহার করুন লবঙ্গ। ব্রণ দূর করতে, চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে এমনকী ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করতে পারেন লবঙ্গ। জেনে নিন এর ভূমিকার কথা। আর কীভাবেই বা ব্যবহার করবেন লবঙ্গ।

5 ways to use clove in skin care see the tips ABSC
Author
Kolkata, First Published Aug 14, 2022, 5:15 AM IST

ত্বক নিয়ে সব সময় চর্চা চলতেই থাকে। ব্রণহীন, উজ্জ্বল দাগহীন কোমল ত্বক পেতে সকলে মরিয়া। কিন্তু, ত্বক উজ্জ্বল করা এত সহজ কথা নয়। সারা বছর ত্বকের যাবতীয় সমস্যা লেগেই থাকে বছর ভর। কখনও ব্রণ, কখনও পিগমেনটেশন, কখনও কালো ছোপ, ট্যানের সমস্যা তো আছেই। ত্বকে সমস্যা দূর করতে আমরা সকলেই কোনও না কোনও পদ্ধতি মেনে চলি। কেউ নিয়মিত পার্লার যাচ্ছেন তো কেউ নিত্য নতুন প্রোডাক্ট ব্যবহার করছেন। এর সঙ্গে সমান তালে চলে ঘরোয় টোটকার ব্যবহার। কিন্তু, এতে সব সময় যে লাভ হয় এমন নয়। আজ রইলি লবঙ্গের গুণের কথা। ত্বকের যত্নে ব্যবহার করুন লবঙ্গ। ব্রণ দূর করতে, চুলকানির সমস্যা থেকে মুক্তি পেতে এমনকী ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করতে পারেন লবঙ্গ। জেনে নিন এর ভূমিকার কথা। আর কীভাবেই বা ব্যবহার করবেন লবঙ্গ। 

ব্রণর জন্য বেশ উপকারী লবঙ্গ। এতে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। একটি পাত্রে ১ চা চামচ লবঙ্গ গুঁড়ো নিন। তাতে মেশান সম পরিমাণ লবঙ্গ তেল। ভালো করে মিশিয়ে নিন। এবার তা ব্রণর ওপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার।
 
বলিরেখা দূর করতে ব্যবহার করতে পারেন লবঙ্গ তেল। তুলোয় করে এই তেল মুখে লাগান। হালকা হাতে মাসাজ করুন। মিলবে উপকার। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে লবঙ্গ তেলে ম্যাসাজ করতে পারে। 
দাগ দূর করতে লবঙ্গ ও মধুর প্যাক বানান। একটি পাত্রে লবঙ্গ পাউডার, মধু ও সম পরিমাণ লেবুর রস নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তা মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে নিন। মুহূর্তে ত্বক হবে উজ্জ্বল। 

নারকেল তেলের সঙ্গে মিশিয়ে লাগাতে পারেন লবঙ্গ তেল। একটি পাত্র সম পরিমাণ নারকেল তেল ও লবঙ্গ তেল নিয়ে ভালো করে মিশিয়ে লাগান। এই তেল ভালো করে মিশিয়ে নিয়ে তা তুলোয় করে ব্রণর ওপর লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে নিন। নারকেল তেল ও লবঙ্গ তেলের মিশ্রণে ত্বকের যে কোনও সংক্রমণ দূর হবে। 

এভাবে ব্যবহার করবেন লবঙ্গ। এই তেলও যেমন সরাসরি লাগানো যায়, তেমনই লবঙ্গ পাউডার সরাসরি ত্বকে দিতে পারেন। কিংবা অন্য উপাদানের সঙ্গে মিশিয়েও লাগাতে পারেন লবঙ্গ। 

আরও পড়ুন- জাতীয় পতাকার বিক্রি ৫০ গুণ বেড়েছে, চাহিদা মেটাতে কাল ঘাম ছুটছে ব্যবসায়ীদের

আরও পড়ুন- বিরিয়ানি তো খাচ্ছেন, কিন্তু তাতে কীসের মাংস? ফাঁস হল আসল তথ্য

আরও পড়ুন- পালিত হচ্ছে International Lefthanders Day, জেনে নিন কোন উদ্দেশ্যে পালিত হয় দিনটি

Follow Us:
Download App:
  • android
  • ios