Asianet News BanglaAsianet News Bangla

আলুর খোসার এত গুণ জানলে আর ফেলবেন না, জেনে নিন এর উপকারিতা

আলু রান্না করার সময় আমরা খোসা ফেলে দিয়ে থাকি কিন্তু আলুর খোসায় থাকা পুষ্টিগুণ সম্পর্কে জানলে এমন ভুল আর কখনোই করবেন না। ডায়েটিশিয়ানরাও জানিয়েছেন কেন আলুর খোসা মানবদেহের জন্য উপকারী।
 

know about the benefits of potato peel and don t throw it away BDD
Author
First Published Aug 29, 2022, 4:35 PM IST

আলুকে সবজির রাজা বলা হয় কারণ মানুষ এটি প্রায় প্রতিটি সবজিতে মিশিয়ে রান্না করতে পছন্দ করে। আলু থেকে বিভিন্ন বিশেষ রেসিপি তৈরি করা যায়, যেমন চোখা, চাট, টিক্কি, পাকোড়া ইত্যাদি। অনেকে আলু এত পছন্দ করেন যে তারা প্রতি খাবারের সময় এটি খেতে চান। সাধারণত আলু রান্না করার সময় আমরা খোসা ফেলে দিয়ে থাকি কিন্তু আলুর খোসায় থাকা পুষ্টিগুণ সম্পর্কে জানলে এমন ভুল আর কখনোই করবেন না। ডায়েটিশিয়ানরাও জানিয়েছেন কেন আলুর খোসা মানবদেহের জন্য উপকারী।

আলুর খোসা থেকে মেলে প্রচুর পরিমান পুষ্টি। আলুর খোসাকে পুষ্টির ভান্ডার হিসেবে বিবেচনা করা হয়। এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে এবং আয়রনও রয়েছে। এ ছাড়া আলুর খোসায় ভিটামিন বি৩-এর কোনও ঘাটতি নেই।
আলুর খোসার উপকারিতা-

১) হার্টের স্বাস্থ্যের জন্য ভালো
আলুর খোসা আপনার হার্টকে সুস্থ রাখতে পারে কারণ এতে উপস্থিত পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের সাহায্যে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এখন যেখানে ভারতে হৃদরোগীর সংখ্যা অনেক বেশি, সেখানে আলুর খোসা অনেকের জন্য উপকারী হতে পারে।

২) ক্যান্সার প্রতিরোধ-
আলুর খোসা ক্যান্সার প্রতিরোধ করে। আলুর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এর পাশাপাশি এই খোসায় ক্লোরোজেনিক অ্যাসিড পাওয়া যায়, যা ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে কমায়।
 

আরও পড়ুন- ডিমের সঙ্গে এই ৩টি জিনিস ব্যবহার করুন, এক সপ্তাহেই ওজন কমবে

আরও পড়ুন- স্টিমড ফুড খেলে স্বাস্থ্যের জন্য এই আশ্চর্যজনক উপকারিতা পাওয়া যায়, এটি সুস্থ এবং ফিট থাকবে

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন


৩) হাড় মজবুত করে-
আলুর খোসা হাড় মজবুত করে, যেমন আমরা বলেছি যে আলুর খোসায় ক্যালসিয়ামের মতো অনেক গুরুত্বপূর্ণ খনিজ রয়েছে, তাই এটি স্বাভাবিকভাবেই হাড় মজবুত করতে কাজ করে। এর কারণ হল এটি হাড়ের ঘনত্ব বাড়ায়।

Follow Us:
Download App:
  • android
  • ios