Asianet News BanglaAsianet News Bangla

একজন সাধারণ মানুষের প্লেটলেট কাউন্ট কত হওয়া উচিত জেনে নিন তা বাড়ানোর উপায়

ডেঙ্গির কারণে, কম প্লেটলেটের ক্ষেত্রে মানুষের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়। এমতাবস্থায় অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে একজন সাধারণ মানুষের শরীরে প্লেটলেট কাউন্ট কত হওয়া উচিত? 

Know how to increase a normal person s platelet count BDD
Author
First Published Sep 17, 2022, 2:59 PM IST

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে অনেক ধরণের রোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এসব রোগের মধ্যে রয়েছে ডেঙ্গি, চিকুনগুনিয়া ও ম্যালেরিয়া। বর্তমানে দেশে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ক্রমাগত বাড়ছে। ডেঙ্গি জ্বরে, একজন ব্যক্তির প্লেটলেট সংখ্যা খুব কম হয়ে যায়। এছাড়াও, প্লেটলেটের সংখ্যা আরও কিছু পরিস্থিতিতে কম হতে পারে, যেমন - অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া, আয়রনের ঘাটতি, ভিটামিন বি-12 এর অভাব, লিউকেমিয়া, সিরোসিস, মাইলোডিসপ্লাসিয়া ইত্যাদি।

গত দু’দিন ধরে কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলও এই জ্বরে ভুগছিলেন। জ্বর না কমায় তিনি পরীক্ষা করান, তারপরেই রিপোর্ট দেখে জানা যায় তিনি ডেঙ্গিতে আক্রান্ত। রিপোর্ট আসার পরই তাঁকে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। তবে বর্তমানে পুলিশ কমিশনার বিনীত গোয়েল স্থিতিশীল বলেও জানা গিয়েছে।

ডেঙ্গির কারণে, কম প্লেটলেটের ক্ষেত্রে মানুষের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়। এমতাবস্থায় অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে একজন সাধারণ মানুষের শরীরে প্লেটলেট কাউন্ট কত হওয়া উচিত? বিশেযজ্ঞদের মতে জেনে নিন, একজন সাধারণ মানুষের প্লেটলেট কাউন্ট কত হওয়া উচিত?
এনএইচএলবিআই-তে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী , একজন সাধারণ মানুষের প্লাটিলেট কাউন্ট প্রতি মাইক্রো-লিটার রক্তে ১৫০,০০০ থেকে ৪৫০,০০০ হওয়া উচিত। শরীরে প্রতি মাইক্রোলিটারে দেড় লাখের কম প্লেটলেট থাকলে শরীর থেকে রক্তপাত বন্ধ করা কঠিন হয়ে পড়ে। এই ধরনের সমস্যা এড়াতে, প্রত্যেক ব্যক্তির প্রতি তিন মাসে সিবিসি পরীক্ষা (সম্পূর্ণ রক্তের গণনা) করা উচিত। 

কম প্লেটলেট সংখ্যার লক্ষণ-
মাড়ি থেকে রক্তক্ষরণ। 
ত্বকে লাল ফুসকুড়ি দেখা দেয়।
মহিলাদের পিরিয়ডের সময় ভারী রক্তপাত
প্রস্রাব করার সময় গাঢ় এবং বাদামী স্রাব ইত্যাদি। 

আরও পড়ুন-মানসিক চাপ কি সত্যিই চুল পড়ার কারণ, এটা কতটা সত্য

আরও পড়ুন- যেসব শিশু দুধ পান করে না তাদের উচ্চতা বাড়াতে এই বিশেষ খাবার খাওয়ান

আরও পড়ুন- আবহাওয়ার পরিবর্তনে দেখা দিচ্ছে জ্বরের সমস্যা, সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস

প্লেটলেট বাড়ানোর উপায় -
শরীরে প্লেটলেটের সংখ্যা বাড়াতে চিকিৎসকের পরামর্শ প্রয়োজন। চিকিত্সকরা কিছু ওষুধের সাহায্যে লাইফস্টাইল এবং ডায়েটে পরিবর্তনের সঙ্গে প্লেটলেটের সংখ্যা বাড়ানোর চেষ্টা করেন। এছাড়াও আয়ুর্বেদে আরও কিছু জিনিস খাওয়ার পরামর্শ দেওয়া হয়। চলুন জেনে নিই এ সম্পর্কে-
পেঁপে পাতার রস প্লাটিলেট কাউন্ট বাড়াতে কার্যকর। 
কিউই জুস পান করুন। এটি রক্তে প্লেটলেটের সংখ্যা বাড়াতে পারে। 
গিলোয়ের রস পান করুন। এতে উপকার হবে। 
ডালিম এবং বিটের রসও রোগীদের জন্য স্বাস্থ্যকর প্রমাণিত হতে পারে। 

Follow Us:
Download App:
  • android
  • ios