Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: নখ বড় হলেই ভেঙে যায়, তবে সতর্ক থাকুন এটি মারাত্মক অসুস্থতার লক্ষণ

এমন অনেক সময় দেখা যায় যে প্রচুর যত্ন নেওয়ার পরও নখ ঠিক মতো গজায় না। একটু বড় হওয়ার সঙ্গে সঙ্গেই তা ভেঙ্গে যায়। সেই সঙ্গে কিছু রোগের লক্ষণও হতে পারে এগুলি। 

Nails break when they are big be careful it is a sign of a serious illness BDD
Author
Kolkata, First Published Dec 9, 2021, 2:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বেশিরভাগ মহিলারা লম্বা নখ পছন্দ করেন। এতে তাদের হাতের সৌন্দর্য বৃদ্ধি পায়। এ ছাড়া সে তার নখকে আরও সুন্দর করে তুলতে নখ শেপ করে, নেইলপলিশ ও নেইল এক্সটেনশনও ইত্যাদি ব্যবহার করা হয়। কিন্তু এমন অনেক সময় দেখা যায় যে প্রচুর যত্ন নেওয়ার পরও নখ ঠিক মতো গজায় না। একটু বড় হওয়ার সঙ্গে সঙ্গেই তা ভেঙ্গে যায়।
একই সময়ে, কিছু মহিলাদের নখ বড় হওয়ার পরেই ভেঙে যায়, তাদের মধ্যে সাদা দাগ আসে বা তাদের মধ্যে চকচকে দেখা যায় না। আপনি যদি এই সমস্ত বিষয়গুলিকে স্বাভাবিক হিসাবে উপেক্ষা করেন তবে আপনি ভুল করছেন। এটি আপনার শরীরে পুষ্টির অভাবের লক্ষণ, সেই সঙ্গে কিছু রোগের লক্ষণও হতে পারে। এখানে এটি সম্পর্কে জানুন-
নখ ভেঙ্গে যাওয়া আপনার শরীরের সমস্যার লক্ষণ
১) নখ ভাঙ্গা কোষ এবং স্নায়ু সংক্রান্ত সমস্যার ঈঙ্গিত দেয়। শরীরে ভিটামিন B-12 এর ঘাটতি হলে কোষ ঠিকমতো তৈরি হয় না হলে এবং স্নায়ুতন্ত্র সুস্থ না থাকলে নখ ঠিক মত বাড়তে পারে না এবং এর ফলে নানা সমস্যা দেখা দিতে শুরু করে। এমন পরিস্থিতিতে মাঝে মাঝে নখ ভাঙার সমস্যা সামনে চলে আসে। ভিটামিন বি-১২ এর ঘাটতি মেটাতে মাছ, ডিম, মাংস, ঝিনুক, দুধ, দই, পনির বা পনির খাওয়ার পাশাপাশি চিকিৎসকের পরামর্শে ভিটামিন বি-১২ এর সাপ্লিমেন্টও খেতে পারেন।
২)  বেশিরভাগ মহিলাদের মধ্যে আয়রনের ঘাটতি দেখা যায়। আয়রনের ঘাটতির কারণে রক্তশূন্যতার সমস্যা হয়। অনেক সময় রক্তশূন্যতার কারণে নখ দুর্বল হয়ে যায় এবং দ্রুত ভেঙে যায়। বিটরুট, ডালিম, আপেল, পালংশাক, মেথি, ডুমুর, পেয়ারা, কলা এবং কিশমিশ ইত্যাদি খেলে আয়রনের ঘাটতি সহজেই মেটানো যায়।
৩) শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দিলেও নখ ভাঙতে শুরু করে, নখ ফুলে বা সাদা দাগ তৈরি হতে থাকে। এর ফলে হাড়, পেশী ও ত্বক সংক্রান্ত যাবতীয় সমস্যা হওয়ার আশঙ্কা বেড়ে যায়। এমন পরিস্থিতিতে অঙ্কুরিত শস্য যেমন ভুট্টা, ওটস, মিষ্টি আলু, দুধ, দই, কাঁচা পনির, ডিম এবং মাছ ইত্যাদি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করে প্রোটিনের ঘাটতি পূরণ করা যেতে পারে।
৪) লিভারের রোগ থাকলেও অনেক সময় নখ ভেঙে যাওয়া এবং নখের রং পরিবর্তনের লক্ষণ দেখা যায়। অন্যদিকে শরীরে ক্যালসিয়ামের অভাব থাকলেও নখ দুর্বল হয়ে ভেঙে যায়। এমন অবস্থায় বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে প্রয়োজনীয় ওষুধ খান। ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে দুধ, দই, পনির, কলা ইত্যাদি প্রতিদিনের ডায়েটে রাখুন।
৫) এ ছাড়া নখে তেল মালিশ করুন। এতে নখ মজবুত হয়। ম্যাসাজের জন্য অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল বা বাদাম তেল ব্যবহার করতে পারেন। এছাড়াও প্রচুর জল পান করুন। জল পান শরীরের আর্দ্রতা ধরে রাখে এবং নখ মজবুত রাখে।

আরও পড়ুন- বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, জেনে নিন কতটা শক্তিশালী আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন: Sleep Problems: রাতে শুয়েই ঘুমিয়ে পড়ুন, রইল ৫ মিনিটে ঘুম আসার অব্যর্থ টোটকা

আরও পড়ুন: Health Tips: মৃত্যুর কারণ হতে পারে অতিরিক্ত পরিশ্রম, ওভার ওয়ার্কিং-এর জন্য মৃত্যু বেড়েছে ২৯ শতাংশ

আরও পড়ুন: Health Tips: রোজ খাদ্যতালিকায় থাক ওমেগা -৩ যুক্ত খাবার, হৃদরোগের ঝুঁকি কমাবে এই খাবার

Follow Us:
Download App:
  • android
  • ios