Asianet News BanglaAsianet News Bangla

পেঁয়াজ ও রসুনের খোসাও নাকি ওষুধের মতো কাজ করে, এসব স্বাস্থ্য সমস্যা দূর হবে এর সাহায্যে

আপনি কি জানেন রসুন ও পেঁয়াজের খোসাও ওষুধ হিসেবে ব্যবহার করা যায়। বেশির ভাগ ক্ষেত্রেই মানুষ এগুলো ফেলে দেয়, কিন্তু আমরা আপনাকে বলি যে এগুলো ভিটামিন এ, ই এবং অন্যান্য অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ। এটি প্রদান করে স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানুন...
 

Onion and garlic peel also help to control such health problems know how to use BDD
Author
Kolkata, First Published Jul 14, 2022, 3:24 PM IST

সুস্থ থাকার জন্য সবুজ শাকসবজি খাওয়ার পরামর্শ দেওয়া হয়, কারণ এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন রয়েছে। তাই প্রতিদিন সবুজ শাকসবজি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আপনি কি জানেন যে শাকসবজির স্বাস্থ্য উপকারিতার পাশাপাশি এর খোসার মধ্যেও গুণাগুণ পাওয়া যায়। এই কারণে মানুষ নানাভাবে মুলা, করলা ও সবুজ ডালের খোসা ব্যবহার করে সুস্থ থাকার চেষ্টা করে। কোথাও এগুলি পরোটা বানানো হয়, আবার কেউ কেউ খোসার চাটনিও খায়।

আপনি কি জানেন রসুন ও পেঁয়াজের খোসাও ওষুধ হিসেবে ব্যবহার করা যায়। বেশির ভাগ ক্ষেত্রেই মানুষ এগুলো ফেলে দেয়, কিন্তু আমরা আপনাকে বলি যে এগুলো ভিটামিন এ, ই এবং অন্যান্য অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ। এটি প্রদান করে স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানুন...


পেশী ব্যথা 
কর্মব্যস্ত জীবনে ক্লান্তি একটি সাধারণ বিষয়, তবে এই সমস্যাটি যদি প্রায়শই চলতে থাকে, তবে এমন পরিস্থিতিতে পেশীতে টান পড়ে। আপনি চাইলে রসুন এবং পেঁয়াজের খোসা দিয়ে পেশীর স্ট্রেন দূর করতে পারেন। এর জন্য আপনাকে একটি কার্যকর ঘরোয়া রেসিপি অবলম্বন করতে হবে। একটি পাত্রে জল নিয়ে তাতে রসুন-পেঁয়াজের খোসা সিদ্ধ করুন। প্রস্তুত ক্বাথ পান করুন এবং প্রায় ১০ দিনের টানা এটি করুন। আপনি কিছু দিনের মধ্যে পার্থক্য দেখতে সক্ষম হবে।

একজিমা
রসুনের অনেক ঔষধি গুণ রয়েছে, যা ত্বকের যত্নে খুবই সহায়ক। এছাড়া পেঁয়াজে ছত্রাকবিরোধী উপাদানও পাওয়া যায়। যাদের একজিমার মতো সমস্যা আছে, তারা রসুন ও পেঁয়াজের খোসা দিয়ে তা দূর করতে পারেন। চুলকানি এবং ব্যথা সব সময় এই ধরনের ত্বকের সমস্যার কারণে হয় এবং এর কারণে জ্বালাও হতে পারে। একটি পাত্রে জল নিয়ে রসুন ও পেঁয়াজের খোসা গরম করে জলে মিশিয়ে সেই জল দিয়ে স্নান করতে হবে।

আরও পড়ুন- বিশ্বের বিরলতম রক্ত বইছে ভারতের মাত্র একজনের শরীরেই, জেনে নিন সেই ব্যক্তি ও ব্লাডগ্রু

আরও পড়ুন- পিরিয়ড হতে দেরি হলে এই ভেষজ পানীয়টি পান করুন, ব্যথা থেকেও মিলবে মুক্তি

আরও পড়ুন- ফল ও সবজির প্রাকৃতিক রঙ দেখে জেনে নিন, এর মধ্যে বিশেষ কী গুণ রয়েছে

ঘুমের সমস্যা দূর হবে
ঘুম না হওয়ার পেছনে মানসিক স্বাস্থ্যের অবনতি অন্যতম কারণ হতে পারে। ঘুম না হওয়ার পরিস্থিতিতে মানসিক চাপ আরও বেড়ে যায় এবং আরও অনেক শারীরিক সমস্যাও শরীরে ঘটতে শুরু করে। একে ঘুমের ব্যাধিও বলা হয়। এর থেকে আরাম পেতে চাইলে রসুন ও পেঁয়াজের খোসা দিয়ে তৈরি চা পান করুন। এই রেসিপিটি অদ্ভুত শোনাতে পারে, তবে এটি খুব কার্যকরী প্রমাণিত হতে পারে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios