Asianet News BanglaAsianet News Bangla

ফের উদ্বেগ বাড়াচ্ছে Swine Flu, এই কয়টি লক্ষণ একেবারে উপেক্ষা করবেন না

বর্তমানে করোনার প্রকোপ কম হলেও বাড়ছে টমেটো ফ্লু। আর এবার এর সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে সোয়াইন ফ্লু বা H1N1 ভাইরাসের সংক্রমণ। এই ইনফ্লুয়েঞ্জা ভাইরাস শরীরে প্রবেশ করলে নাক, গলা ও ফুসফুসের আস্তরণের কোষগুলোকে সংক্রমিত করে।

See the symptoms and treatment of Swine Flu ABSC
Author
First Published Sep 3, 2022, 12:36 PM IST

একের পর এক রোগ উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের। বর্তমানে করোনার প্রকোপ কম হলেও বাড়ছে টমেটো ফ্লু। আর এবার এর সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে সোয়াইন ফ্লু বা H1N1 ভাইরাসের সংক্রমণ। এই ইনফ্লুয়েঞ্জা ভাইরাস শরীরে প্রবেশ করলে নাক, গলা ও ফুসফুসের আস্তরণের কোষগুলোকে সংক্রমিত করে। ভাইরাসটি বাতাসের মাধ্যমে শরীরে প্রবেশ করে। কোনও সংক্রমিত ব্যক্তির হাঁচি বা কাশি থেকে সংক্রমণ ছড়ায়। 

উপসর্গ- সোয়াইন ফ্লু-তে আক্রান্ত কোনও ব্যক্তির সংস্পর্শে আসার প্রায় এক থেকে তিন দিন পর উপসর্গ দেখা দেয়। অর্থাৎ আপনার শরীরে এই ভাইরাস প্রবেশ করলে তিন দিনের তার উপসর্গ দেখা দেবে। জ্বর, কাশি, গলা ব্যথা, সর্দি বা নাক বন্ধ হলে উপেক্ষা করবেন না। তেমনই এই ভাইরাস শরীরে প্রবেশ করলে শরীরের ব্যথা হয়। মাথা ব্যথা হয়। তেমনই আক্রান্ত ব্যক্তির ঠান্ডা লাগে, ক্লান্তি বোধ হয়। সঙ্গে ডায়রিয়া ও বমি ভাব দেখা দেয়। তাই এই সময় এমন সমস্যা হলে তা উপেক্ষা করবেন না। তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন।  
প্রতিকার- সোয়াইন ফ্লু বা H1N1 ভাইরাসের আক্রান্ত হলে সবার আগে চিকিৎসকের পরামর্শ তো নেবেনই। সঙ্গে মেনে চলুন ঘরোয়া টোটকা। এই রোগের উপসর্গ দেখা দিলে এই কয়টি বিশেষ জিনিস মেনে চলুন। সমস্যা থেকে দ্রুত নিষ্পত্তি মিলবে। 

প্রথমত, সোয়াইন ফ্লু বা H1N1 ভাইরাসের আক্রান্ত হলে বাড়িতে থাকা দরকার। এই সময় কারও সংস্পর্শে আসবেন না। এতে আপনার থেকে অন্য কেউ সংক্রমিত হতে পারে। পুরোপুরি সুস্থ হওয়ার পর স্বাভাবিক জীবনে ফিরবেন। 

ঘন ঘন হাত পরিষ্কার করুন। এই সময় হাঁচি, কাশির মতো সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে হাতে যাতে ভাইরাস না থাকে তা নিশ্চিত করুন। এতে জীবাণু থেকে দ্রুত মুক্তি মিলবে। 

প্রচুর জল খান। এই সময় হাইড্রেটেড থাকা দরকার। তাই প্রচুর পরিমাণে জল খান। ওষুধ তো খাবেনই সঙ্গে পর্যাপ্ত জল খেলে দ্রুত সুস্থ হয়ে উঠবেন। 

পর্যাপ্ত বিশ্রাম নিন। এই সময় যতটা পারবেন বিশ্রাম করুন। এই সময় শরীর দুর্বল হয়ে যায়। তাই দ্রুত সুস্থ হয়ে উঠতে পুষ্টিকর খাবার খান। শরীর সুস্থ থাকতে সবজি সেদ্ধ, ফল খান। খাদ্যতালিকায় রাখুন প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়ামের মতো উপাদান। শরীর থাকবে সুস্থ। আর দ্রুত সুস্থ হয়ে উঠবেন। 
 

আরও পড়ুন- সঙ্গমের পর এই ভুল করলেই নষ্ট হতে পারে যৌনক্ষমতা, সাবধান না হলেই বড় বিপদ

আরও পড়ুন- এই পাঁচ কারণে খাদ্যতালিকায় রাখুন ডিম সেদ্ধ, জেনে নিন কটা করে ডিম খাওয়া উচিত

আরও পড়ুন- Teacher’s Day: এই পাঁচ কারণে শিক্ষকদের প্রতি সারাজীবন কৃতজ্ঞ থাকা প্রয়োজন, জেনে নিন কী কী

Follow Us:
Download App:
  • android
  • ios