Asianet News BanglaAsianet News Bangla

মাথায় ও চোখে প্রচণ্ড ব্যথা, জেনে নিন তা দূর করার সহজ উপায়

আপনি ওষুধ এবং কিছু ঘরোয়া প্রতিকার অবলম্বন করে এই ব্যথা কাটিয়ে উঠতে পারেন। আসুন জেনে নিই মাথা ব্যথা ও চোখের ব্যথা থেকে মুক্তি পাওয়ার উপায়।
 

Severe headache and eye pain know the easy way to get rid of it BDD
Author
First Published Aug 9, 2022, 3:43 PM IST

আজকাল মানসিক চাপ ও টেনশনের কারণে মাথাব্যথা একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কিছু লোকের প্রতিদিনই কোনও না কোনও কারণে মাথাব্যথা হয়। কারও কারও মাথা ব্যথার পাশাপাশি চোখে ব্যথাও হয়। আসলে মাথা ও চোখে ব্যথার কারণ সারাদিনের মানসিক চাপ, মাইগ্রেন, সাইনাস হতে পারে। যাই হোক, আপনি ওষুধ এবং কিছু ঘরোয়া প্রতিকার অবলম্বন করে এই ব্যথা কাটিয়ে উঠতে পারেন। আসুন জেনে নিই মাথা ব্যথা ও চোখের ব্যথা থেকে মুক্তি পাওয়ার উপায়।

১) তেল মালিশ- 
মাথায় ব্যথা হোক বা চোখে ব্যথা, ম্যাসাজ করলেই সবচেয়ে বেশি আরাম পাওয়া যায়। আসলে, কয়েক বছর ধরে, মাথাব্যথার জন্য তেল মালিশের নানান উপায় গ্রহণ করা হয়েছে। আপনি মাথা ম্যাসাজ সহ মাথা টিপে দিন। এতে অনেক স্বস্তি মেলে।

২)পর্যাপ্ত ঘুম- 
অনেক সময় পর্যাপ্ত ঘুম না হওয়ার পরও মাথাব্যথা শুরু হয়। বেশি মোবাইল দেখলেও মাথা ও চোখ ব্যাথা শুরু হয়। এর জন্য প্রয়োজন পর্যাপ্ত এবং গভীর ঘুম। কমপক্ষে ৭-৮ ঘন্টা ঘুমাতে হবে। এতে মাথাব্যথা দূর হবে।

৩) ধ্যান বা মেডিটেশন- 
মনকে চাপমুক্ত করতে এবং মাথাব্যথা দূর করতে আপনাকে অবশ্যই ধ্যান করতে হবে। প্রতিদিন কয়েক মিনিটের ধ্যান আপনার মাথাব্যথা এবং চোখের ব্যথা দূর করে দেবে।

৪) ভালো ডায়েট- 
আপনি যদি মাথা ব্যথার সমস্যায় ভুগে থাকেন, তাহলে আপনার খাবার এবং জীবনযাত্রার দিকেও মনোযোগ দিন। ডায়েটে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ জিনিস রাখুন। খাবারে রসুন ও লেবুর মতো জিনিস রাখুন।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- ব্লিচ করার পর ত্বকে জ্বালা পোড়া করে, এই ঘরোয়া উপায়গুলি মেনে তবেই ব্যবহার করুন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ


৫) তীব্র গন্ধ এড়িয়ে চলুন- 
কেউ কেউ তীব্র গন্ধের কারণে মাথাব্যথা শুরু করে। এমন পরিস্থিতিতে পারফিউম এবং পরিষ্কারের পণ্য মাথাব্যথার কারণ হতে পারে। এই ধরনের গন্ধ আপনার মাথা ব্যাথা করতে পারে। আপনি তাদের এড়িয়ে চলা উচিত।

Follow Us:
Download App:
  • android
  • ios