উৎসবের মরসুমে ভুল খাবারের কারণে কোষ্ঠকাঠিন্যে ভুগছেন, জেনে নিন দূর করার সহজ উপায়

| Oct 05 2022, 03:22 PM IST

উৎসবের মরসুমে ভুল খাবারের কারণে কোষ্ঠকাঠিন্যে ভুগছেন,  জেনে নিন দূর করার সহজ উপায়

সংক্ষিপ্ত

এই ডায়েটে শরীরে পরবর্তী সময়ে পরিণতি শুরু করে, যার কারণে অনেক রোগের কবলে পড়তে হয়, যার কারণে তার জীবন হয়ে ওঠে দুর্বিসহ। তবে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে এই রোগগুলিকে অনেকাংশে নিয়ন্ত্রণ করা যায়।
 

ব্যস্ত জীবনে প্রতিদিন ঘরে তৈরি পুষ্টিকর খাবার খাওয়ার মতো সময় নেই কারও হাতে। এই পরিস্থিতিতে, একজন ব্যক্তি বাজারে বা অনলাইন প্ল্যাটফর্মে সহজলভ্য খাবারের দিকে যেতে শুরু করে। তবে, এই ডায়েটে শরীরে পরবর্তী সময়ে পরিণতি শুরু করে, যার কারণে অনেক রোগের কবলে পড়তে হয়, যার কারণে তার জীবন হয়ে ওঠে দুর্বিসহ। তবে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে এই রোগগুলিকে অনেকাংশে নিয়ন্ত্রণ করা যায়।

ঘরে তৈরি রেসিপি-
চলছে উৎসবের মরশুম। এমতাবস্থায় খাবার যতই ইচ্ছা নিয়ন্ত্রণ করা যায় না। মিষ্টি থেকে শুরু করে হরেক রকমের খাবারের দেখা মেলে এই সময়ে। স্পষ্টতই মানুষ একে অপরের বাড়িতে অভিনন্দন জানাতে যায়। এই সময় খাবারের কারণে এই ধরনের শারীরিক সমস্যা হতে থাকে। তাদের মধ্যে কোষ্ঠকাঠিন্য একটি সাধারণ সমস্যা। তবে ঘরে বসে কিছু রেসিপি তৈরি করে এর থেকে মুক্তি পাওয়া যায়।

Subscribe to get breaking news alerts

পেয়ারা একটি প্রতিষেধক-
পেয়ারা কোষ্ঠকাঠিন্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এতে অনেক ধরনের পুষ্টি যেমন রয়েছে, তেমনি রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। অনেক ধরনের পেটের সমস্যায় এটি উপকারী। এটি কোষ্ঠকাঠিন্যের জন্য একটি ওষুধ হিসাবে মনে করা হয়।

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

আরও পড়ুন- উৎসবের মরশুমে নিজেকে সুন্দর ও স্টাইলিশ দেখাতে অবশ্যই এই মেকআপ টিপসগুলি

আরও পড়ুন- পুজোয় আপনার সুবাসে মেতে উঠুক চারপাশ, ফ্ল্যাট ৫০ শতাংশ ছাড়ে মিলছে এই ব্র্যান্ডেড

পেয়ারার জুস--
অনেকেই সরাসরি পেয়ারা খেতে পছন্দ করেন না। এভাবে এর জুস তৈরি করা যায়। পেয়ারার পাল্প বের করে একটি পাত্রে জলে সিদ্ধ করে ছেঁকে নিন। এর পাল্প একটি পাত্রে রেখে তাতে দারুচিনি, গোলমরিচ, লবণ দিয়ে মিশিয়ে ঘন হওয়া পর্যন্ত রান্না করুন। একটি পাত্রে এই জুসটি বের করে উপরে পুদিনা পাতা ও কালো লবণ দিয়ে পরিবেশন করুন।

,,