Asianet News BanglaAsianet News Bangla

Synthetic Tissue: সিন্থেটিক টিস্যুর সাহায্যে সমস্যা সমাধান হবে হার্ট, মাসেল ও ভোকাল কর্ডের, জেনে নিন কীভাবে

একাধিক রোগ থেকে মুক্তি দিতে প্রতি নিয়ত ডাক্তার ও গবেষকরা পরিশ্রম করে চলেছে। আর তাদের পরিশ্রমের ফলেই আবিষ্কার হচ্ছে একের পর এক নতুন চিকিৎসা পদ্ধতি। এমনই একটি হল সিন্থেটিক টিস্যু (Synthetic Tissue)। 

Synthetic Tissue can repair heart, muscle and vocal cord
Author
Kolkata, First Published Dec 15, 2021, 1:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চিকিৎসা বিজ্ঞানের উন্নতির জন্য বর্তমানে একাধিক কঠিন রোগ নিরাময় করা সম্ভব। উন্নত চিকিৎসার মাধ্যমে মারণরোগ ক্যান্সার (Cancer) নিরাময় সম্ভব হচ্ছে। আবার করোনাও জয় করেছেন বহু মানুষ। এছাড়া, হাঁটু রিপ্লেসমেন্ট (Knee Replacement), কিডনি (Kidney) পরিবর্ত থেকে শুরু করে মস্তিষ্কের কঠিন অস্ত্রোপচার হচ্ছে সর্বত্র। এই সকল অপারেশনের পর পুরোপুরি সুস্থও হয়ে উঠছেন রোগীরা। মানুষকে সুস্থ করতে এবং একাধিক রোগ থেকে মুক্তি দিতে প্রতি নিয়ত ডাক্তার ও গবেষকরা পরিশ্রম করে চলেছে। আর তাদের পরিশ্রমের ফলেই আবিষ্কার হচ্ছে একের পর এক নতুন চিকিৎসা পদ্ধতি। এমনই একটি হল সিন্থেটিক টিস্যু (Synthetic Tissue)। জেনে নিন এই সিন্থেটিক টিস্যু আসলে কী। 

রসায়ন, পদার্থবিদ্যা, জীববিদ্যা, বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিংকে একত্রিত করে ম্যাকগিল বিশ্ববিদ্যালয় চিকিৎসা বিজ্ঞানে নতুন দিশা দেখিয়েছেন। পদ্ধতি আবিষ্কার করেছেন সিন্থিটিক টিস্যু (Synthetic Tissue)। যার দ্বারা হৃদপিন্ড, পেশি ও ভোকাল কর্ডগুলো মেরামতি করা সম্ভব। একই সঙ্গে এই আবিষ্কার বায়োমেটেরিয়াল তৈরি করছেন যা ওষুধ তৈরিতে সাহায্য করবে।  

হৃদরোগে আক্রান্ত হওয়ার পর একাধিক জটিল ও দীর্ঘমেয়াদী অসুস্থতায় ভোগেন অনেকে। এই রোগ নিরাময়ের কাজে ব্যবহার করা হয় এই সিন্থেটিক টিস্যু (Synthetic Tissue)। ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের পিএইডি প্রার্থী গুয়াংইউ বাও জানান, এই কাজ খুবই চ্যালেঞ্জিং। কারণ, এই অপারেশনের সময় হৃদপিন্ডকে অধিক হৃদস্পন্দন সহ্য করতে হবে। আর ভোকাল কর্ডের ক্ষেত্রেও একই বিষয়। তিনি আরও জানান যে, এখনও পর্যন্ত তেমন জোড়াল ইনজেকশন তৈরি হয়নি। 

আরও পড়ুুন: Knee Pain Healing: আপনার এই কয়টি ভুল দেখা দিচ্ছে হাড়ের সমস্যা, জেনে নিন কী করা অনুচিত

আরও পড়ুন: Health Tips: মৌরি ও মিছরি এসব রোগের প্রতিষেধক, জেনে নিন এর উপকারিতা

এদিকে প্রফেসর লুক মঙ্গেউ এবং তার টিম একটি নতুন ইনজেকশন (Injection) হাইড্রোজেল তৈরি করেছেন। যা এক ধরনের জৈব উপাদান। এটা কোষের বৃদ্ধির জায়গা তৈরি করে। জীবিত কোষগুলি বৃদ্ধির জন্য ও আহত কোষগুলোর মেরামতির জন্য এই উপাদান প্রয়োগ করা হয়। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই আবিষ্কারটি টিস্যু ইঞ্জিনিয়ারিং, ড্রাগ স্ক্রিনিং এবং অন্যান্য অপারেশনের জন্য নতুন দিশা খুলে দিয়েছে। এটি কোভিডের ওষুধ (Medicine) পরীক্ষার জন্য হাইড্রোজেল ব্যবহার করে নতুন ফুসফুস তৈরির চেষ্টা করছে। 

সে যাই হোক, সিন্থেটিক টিস্যু যে মানব শরীরে একাধিক সমস্যার নিষ্পত্তি ঘটাতে সক্ষম হবে, তা আশা করা যায়। এই টিস্যু একাধিক রোগের নিষ্পত্তি করবেন বলে, আশাবাদী সমস্ত চিকিৎসা মহল।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios