Asianet News BanglaAsianet News Bangla

সঙ্গমের সময় বিছানায় চরম সুখ পেতে চান? কখনও খাবেন না এই সাতটি ওষুধ

এমন অনেক ধরনের ওষুধ রয়েছে যা আপনার সেক্স ড্রাইভকে কমিয়ে দিতে পারে, আমরা আপনাকে বলি যে এই ধরনের উপাদানগুলি রক্তচাপ থেকে সংক্রমণের জন্য প্রতিদিন ব্যবহৃত কিছু ওষুধে পাওয়া যায়। যা লিঙ্গের হরমোনকে প্রভাবিত করে এবং এটি পুরুষ এবং মহিলা উভয়ের জন্যই যৌন সংক্রান্ত সমস্যা সৃষ্টি করতে পারে।

These 7 medicines can have a bad effect on your sex drive, know now  bpsb
Author
Kolkata, First Published Jul 21, 2022, 3:40 PM IST

কারো সাথে শারীরিক সম্পর্ক করা খুবই ব্যক্তিগত ব্যাপার, আধুনিক যুগের পরেও যৌনতা এমন একটি বিষয় যা নিয়ে কেউ খোলাখুলি কথা বলতে চায় না। যদিও বেশিরভাগ মানুষই যৌন-সম্পর্কিত সমস্যাগুলি কারও সাথে শেয়ার করতে অনিচ্ছুক, তবুও এমন অনেক লোক রয়েছে যাদের যৌনতার প্রতি সামান্য বা সম্পূর্ণ অনাগ্রহের সম্ভাবনা রয়েছে। যৌন আকাঙ্ক্ষা হ্রাসের জন্য অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয় কারণই দায়ী, এই কারণগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ওষুধ।

চলুন জেনে নেওয়া যাক এই ৭টি ওষুধ কোনটি

এমন অনেক ধরনের ওষুধ রয়েছে যা আপনার সেক্স ড্রাইভকে কমিয়ে দিতে পারে, আমরা আপনাকে বলি যে এই ধরনের উপাদানগুলি রক্তচাপ থেকে সংক্রমণের জন্য প্রতিদিন ব্যবহৃত কিছু ওষুধে পাওয়া যায়। যা লিঙ্গের হরমোনকে প্রভাবিত করে এবং এটি পুরুষ এবং মহিলা উভয়ের জন্যই যৌন সংক্রান্ত সমস্যা সৃষ্টি করতে পারে। তো চলুন জেনে নিই এমনই ৭টি ওষুধের কথা যা আপনার সেক্স ড্রাইভ কমানোর জন্য দায়ী।

পেনকিলার

ব্যথানাশক শুধুমাত্র আপনার শরীরের ব্যথায় উপশম দেয় না, ধীরে ধীরে আপনার যৌন ইচ্ছাও কমিয়ে দেয়। ব্যথানাশক টেসটোসটেরন এবং পুরুষ ও মহিলাদের উভয়ের যৌন ইচ্ছার জন্য অত্যাবশ্যকীয় বেশ কয়েকটি হরমোনের উৎপাদন হ্রাস করে। যা সরাসরি আপনার সেক্স ড্রাইভকে প্রভাবিত করে।

These 7 medicines can have a bad effect on your sex drive, know now  bpsb

অ্যান্টি-ডিপ্রেসেন্ট

এই ওষুধগুলি হতাশার চিকিত্সার জন্য ব্যবহৃত হয় এবং যৌন ইচ্ছার কমিয়ে দেওয়ার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা নেয়। অ্যান্টিডিপ্রেসেন্টসের কারণে লিবিডো হ্রাসের সাথে সম্পর্ক রয়েছে। এর সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে যৌনতার প্রতি আগ্রহ হ্রাস, বিলম্বিত প্রচণ্ড উত্তেজনা, বিলম্বিত বীর্যপাত বা প্রচণ্ড উত্তেজনা না হওয়া, একেবারেই বীর্যপাত না হওয়া এবং পুরুষদের ইরেক্টাইল ডিসফাংশন।

গর্ভনিরোধক বড়ি

মহিলারা যখন জন্মনিয়ন্ত্রণ বড়ি ব্যবহার করেন, তখন তাদের যৌন হরমোনের মাত্রা কমে যেতে পারে যা লিবিডো এবং যৌন ইচ্ছাকে প্রভাবিত করে। তাই জন্মনিয়ন্ত্রণ বড়ি যৌন জীবনের জন্য কম সহায়ক।

স্ট্যাটিন এবং ফাইব্রেটস

এই ওষুধগুলি প্রাথমিকভাবে উচ্চ কোলেস্টেরলের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়, যদিও এই ওষুধগুলি প্রধানত টেস্টোস্টেরন, ইস্ট্রোজেন এবং অন্যান্য যৌন হরমোনের উৎপাদনে হস্তক্ষেপ করতে পারে।

বেনজোডিয়াজেপাইন-ট্রানকুইলাইজার

বেনজোডিয়াজেপাইনস উদ্বেগ, অনিদ্রা এবং পেশী ক্র্যাম্পের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। বেনজোডিয়াজেপাইনের উপশমকারী বৈশিষ্ট্য যৌন আগ্রহ, উত্তেজনা এবং সংবেদনকে প্রভাবিত করে। তারা দুর্বল যৌন উত্তেজনা, বেদনাদায়ক মিলন, বীর্যপাতের সমস্যা এবং ইরেক্টাইল ডিসফাংশনের মতো পার্শ্ব প্রতিক্রিয়াগুলির সাথে টেস্টোস্টেরন উত্পাদনকে ব্যাহত করতে পারে।

রক্তচাপের ওষুধ

যারা প্রতিদিন উচ্চ রক্তচাপের ওষুধ সেবন করেন তারা যৌন কর্মহীনতার সম্মুখীন হতে পারেন। এখানে বোঝার বিষয় হলো রক্তচাপের চিকিৎসায় ব্যবহৃত ওষুধগুলোও যৌন সমস্যা বাড়াতে পারে। ওষুধ ব্যবহার করে- পুরুষদের যৌন ইচ্ছা হ্রাস পায়, উত্থান এবং বীর্যপাতকে প্রভাবিত করে। মহিলাদের ক্ষেত্রে, এটি যোনিপথের শুষ্কতা, আকাঙ্ক্ষা হ্রাস এবং প্রচণ্ড উত্তেজনা অর্জনে অসুবিধা সৃষ্টি করতে পারে।

এন্টিহিস্টামিন

এই ওষুধটি প্রাথমিকভাবে অ্যালার্জির সাথে সম্পর্কিত লক্ষণগুলি নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়, যেমন ঘন ঘন হাঁচি এবং নাক দিয়ে পানি পড়া। পুরুষদের ইরেক্টাইল ডিসফাংশন বা ইজাকুলেশন সমস্যার মতো মারাত্মক পরিণতি হতে পারে, অন্যদিকে মহিলাদের যোনিপথে শুষ্কতার সম্মুখীন হতে হয়।

আরও পড়ুন- খাদ্যতালিকায় রাখুন এই পাঁচ Anti-Inflammatory বৈশিষ্ট্য সমৃদ্ধ খাবার, দূর হবে একাধিক জটিলতা

আরও পড়ুন- ক্যান্সারকে জয় করা কতটা যন্ত্রণাদায়ক, সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করে জানালেন সারভাইবার ছবি মিত্তল

আরও পড়ুন- Stress একাধিক সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে? এই পাঁচ খাবারে মুহূর্তে মিলবে মুক্তি

Follow Us:
Download App:
  • android
  • ios