Asianet News BanglaAsianet News Bangla

আজই ত্যাগ করুন এই সাতটি অভ্যেস, অজান্তে মারাত্মক ক্ষতি হচ্ছে মস্তিষ্কের

বিশেষজ্ঞদের মতে, বয়স ৩০ থেককে ৪০-এর কোটায় পৌঁছালে ধীরে ধীরে আমাদের মস্তিষ্ক সংকুচিত হতে থাকে। আবার ৬০-এর ঘরে গেলে এটি দ্রুত হয়ে যায়। সে কারণে অনেকেরই স্মৃতিভ্রমের সমস্যা দেখা দেয়। তবে, শুধু বয়স নয় আমাদের দোষেই মস্তিষ্কের একাধিক ক্ষতি হয়ে থাকে। আজ রইল সাত বদ অভ্যেসের কথা। যা প্রায়শই আমরা করে থাকি। আর আমাদের অজান্তে এই অভ্যেসের কারণে মস্তিষ্কে ক্ষতি হচ্ছে। দেখে নিন কী কী। 

Those 7 bad habits cause of brain damage ABSC
Author
Kolkata, First Published Aug 23, 2022, 8:23 AM IST

বয়সের সঙ্গে শুধু ত্বকে যে পরিবর্তন আসে তা নয়, শরীরের সব কয়টি অঙ্গে এই পরিবর্তন হতে থাকে। শরীরের ভিতরের বিভিন্ন অঙ্গে যে সকল পরিবর্তন হয়, তা সকলে কারও চোখে পড়ে না। বিশেষ করে মস্তিষ্কের পরিবর্তন। বিশেষজ্ঞদের মতে, বয়স ৩০ থেককে ৪০-এর কোটায় পৌঁছালে ধীরে ধীরে আমাদের মস্তিষ্ক সংকুচিত হতে থাকে। আবার ৬০-এর ঘরে গেলে এটি দ্রুত হয়ে যায়। সে কারণে অনেকেরই স্মৃতিভ্রমের সমস্যা দেখা দেয়। তবে, শুধু বয়স নয় আমাদের দোষেই মস্তিষ্কের একাধিক ক্ষতি হয়ে থাকে। আজ রইল সাত বদ অভ্যেসের কথা। যা প্রায়শই আমরা করে থাকি। আর আমাদের অজান্তে এই অভ্যেসের কারণে মস্তিষ্কে ক্ষতি হচ্ছে। দেখে নিন কী কী। 

সারাদিনের ব্যস্ত সিডিউল। সব কাজ সামলাতে গিয়ে অনেকের নিজের জন্য সময় হয় না। এই করতে গিয়ে অনেকেই প্রাতঃরাশ স্কিপ করে থাকেন। চিকিৎসকের মতে, এতে শরীরের তো বটেই সঙ্গে মস্তিষ্কের ক্ষতি হয়।

রাতে বিছানায় গিয়ে মোবাইল ঘাঁটা অধিকাংশেরই স্বভাব। এই করতে গিয়ে ঘুমাতে অনেক রাত হয়ে যায়। আর এতেই ক্ষতি হচ্ছে আপনার। দেরি করে ঘুমানোর কারণে মস্তিষ্কে ক্ষতি হয়। 

যারা সব সময় অধিক চিনি খান তাদের মস্তিষ্কে ক্ষতি হয়। চিনি শুধু রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে না, সঙ্গে মস্তিষ্কেরও ক্ষতি করে। তাই যতটা পারবেন কম চিনি খান। 

অনেকেরই ঘুম ভাঙতে বেলা হয়ে যায়। এই অভ্যেস শুধু শরীরের নয়, মস্তিষ্কের ক্ষতিরও কারণ। বেলা করে যারা ঘুম থেকে ওঠেন, তারা অভ্যেস বদল করুন। এতে আপনারই উপকার। 

ইন্টারনেট ব্যবহারের জন্য মস্তিষ্কের ক্ষতি হয়। গবেষণায় দেখা গিয়েছে, ইন্টারনেট অদিক ব্যবহার করলে মস্তিষ্কের কোষগুলো নষ্ট হতে শুরু করে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। আজই ত্যাগ করুন এই সকল অভ্যেস, অজান্তে মারাত্মক ক্ষতি হচ্ছে মস্তিষ্কের

কম ঘুমের কারণেও মস্তিষ্কের সঞ্চুচিত হতে পারে। মস্তিষ্কের রোজ নির্দিষ্ট সময় বিশ্রামের প্রয়োজন। আর তা না করলে এর কারণে মস্তিষ্কের ক্ষতি হয়। তাই মেনে চলুন এই অভ্যেস। 

তেমনই অত্যন্ত নদ্যপান মস্তিষ্কের ক্ষতি করে। মস্তিষ্ক সংকুচিত করে। বেশি মদ্যপান করলে মস্তিষ্কে পর্যাপ্ত রক্ত সরবরাহ হয় না। এর কারণে মস্তিষ্ক সংকুচিত হতে থাকে।   
 
 

আরও পড়ুুন- দিন শুরু করুন পাতিলেবুর বিশেষ পানীয় দিয়ে, দ্রুত কমবে ওজন, জেনে নিন কীভাবে বানাবেন

আরও পড়ুন- স্মার্টফোনে আশক্ত আপনার শিশু? রইল নেশা কাটানোর সহজ ৭টি উপায়

আরও পড়ুন- হৃত্বিক রোশনের মত ৬টি আঙুল থাকা কি শুভ? জানুন জ্যোতিষমত কি বলে

Follow Us:
Download App:
  • android
  • ios