Asianet News BanglaAsianet News Bangla

দিন শুরু করুন পাতিলেবুর বিশেষ পানীয় দিয়ে, দ্রুত কমবে ওজন, জেনে নিন কীভাবে বানাবেন

বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত। এই ওজন যেমন একাধিক রোগের কারণ তেমনই সব সময় সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায় এই বাড়তি মেদ। তাই পাতিলেবু  ও গোলমরিচ দিয়ে বানান ডিটক্স ওয়াটার। এই পানীয় রোজ সকালে খেলে মিলবে উপকার। 

Know the recipe of Lemon morning drinks to lose weight quickly ABSC
Author
Kolkata, First Published Aug 23, 2022, 7:37 AM IST

পাতিলেবু  ও গোলমরিচ দিয়ে বানান ডিটক্স ওয়াটার। প্রথমে জল হালকা উষ্ণ করে নিন। এবার তাতে মেশান এক চিমটে গোলমরিচ গুঁড়ো দিন। দিন পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে তা পান করুন। মিলবে উপকার। স্বাদের জন্য এতে অ্যাপেল সিডার ভিনিগার, আদার টুকরো যোগ করতে পারেন। এই লেবু মরিচের পানীয়ও-তে রয়েছে একাধিক উপকার। একদিকে ওজন কময় অন্যদিকে স্বাস্থ্যের উন্নতি করে। 

গবেণষা অনুসারে, এটি হজম ক্ষমতা বৃদ্ধ করে। গোলমরিচ হজম এনজাইমগুলোকে উদ্দীপিত করে যা শরীরে তাপমাত্রা বাড়িয়ে বিপাক ক্রিয়া সঠিক রাখে। 

অন্ত্রে রোগ নিরাময় করে গোলমরিচ। এটি উপকারী ডিটক্স ওয়াটার হিসেবে খ্যাত। প্রতিদিন খালি পেটে এই ডিটক্স ওয়াটার খেলে পারেন। এতে দ্রুত কমবে ওজন। 

শরীর থেকে ব্যাকটেরিয়া ও টক্সিন বের করে দেয় গোলমরিচ ও  লেবুর পানীয়। এটি শরীর সুস্থ রাখতে বেশ উপকারী। 

তেমনই ওজন কমাতে চাইলে রোজ খেতে পারেন গোলমরিচ ও  লেবুর পানীয়। এটি বাড়তি মেদ ঝড়িয়ে ফেলতে খুবই উপকারী। এটি খিদে কমায়। ফলে কম খাবার খেলে শরীর দুর্বল লাগবে না। 

তেমনই এটি অ্যান্টি অক্সিডেন্ট, ক্যাপস্যানথিন  মিশ্র ক্যারোটিনয়েড সমৃদ্ধ। তেমনই বি ক্যারোটিন, বি ক্রিপ্টোক্সানথিন, জেক্সানথিনের মতো উপাদান থাকে এতে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। 

আর কিছু দিন পরেই মর্ত্যে আসছেন মা দূর্গা। এই সময় বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত। এই ওজন যেমন একাধিক রোগের কারণ তেমনই সব সময় সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায় এই বাড়তি মেদ। ওজন কমাতে সকলেই কোনও না কোনও পদক্ষেপ নিয়ে থাকেন। কেউ কঠিন ডায়েট ফলো করেন তো কেউ করেন এক্সারসাইজ। আবার কেউ মেনে চলেন দুটোই। এবার বাড়তি ওজন কমাতে দিনের শুরুতেই নিন বিশেষ পদক্ষেপ। দিন শুরু করুন লেবুর এই বিশেষ পানীয় দিয়ে। মাত্রা সপ্তাখানেকের মধ্যে কমতে শুরু করবে ওজন। তেমনই খেতে পারেন একাধিক ডিটক্স ওয়াটার। গরম জলে পাতিলেবুর রস ও মধু মিশিয়ে খেতে পারেন। এই ডিটক্স ওয়াটার ওজন কমাতে বেশ উপকারী। তেমনই গরম জলে মধু মিশিয়ে খেলেও কমবে বাড়তি ওজন। তেমনই খেতে পারেন কফি ও লেবু। গরম জলে কফি গুঁড়ো ও পাতিলেবুর রস ভালো করে মিশিয়ে তা খালি পেটে খান। এতেও দ্রুত কমবে ওজন। ওজন কমাতে মেনে চলুন এই বিশেষ টিপস। দ্রুত মিলবে উপকার।  
 

আরও পড়ুন- স্মার্টফোনে আশক্ত আপনার শিশু? রইল নেশা কাটানোর সহজ ৭টি উপায়

আরও পড়ুন- হৃত্বিক রোশনের মত ৬টি আঙুল থাকা কি শুভ? জানুন জ্যোতিষমত কি বলে

আরও পড়ুন- ত্বকের যত্নে ব্যবহার করুন ভিটামিন সি ফেসপ্যাক, জেনে নিন কীভাবে বানাবেন এটি

Follow Us:
Download App:
  • android
  • ios