Asianet News BanglaAsianet News Bangla

Diabetes Tips: ক্রমে বাড়ছে ডায়াবেটিক রেটিনোপ্যাথি রোগ, দৃষ্টিশক্তি কেড়ে নিতে পারে এই অসুখ

ডায়াবেটিস ধীরে ধীরে মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। ডায়াবেটিস হলে চোখের (Eye) ওপরেও খারাপ প্রভাব পড়ে। চোখ ঝাঁপসা হওয়া, ছানি, গ্লুকোমার মতো রোগ দেখা দেয়। ডায়াবেটিস চোখের রক্তনালীর ক্ষতি করে। এই রোগের জন্য মানুষ ধীরে ধীরে অন্ধত্বের শিকার হয়।  বর্তমানে ডায়াবেটিক রেটিনোপ্যাথি (Diabetic Retinopathy) রোগের প্রভাব বাড়ছে। ডায়াবেটিসের রোগীরা এই রোগে আক্রান্ত হয়ে থাকেন।

World Diabetes Day 2021- Diabetic Retinopathy am important cause of vision disability
Author
Kolkata, First Published Nov 14, 2021, 11:44 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বর্তমানে ডায়াবেটিস (Diabetes) শব্দটার সঙ্গে সকলেই পরিচিত। এই রোগ তরুণ থেকে প্রবীণ থাবা বসিয়েছে সকলের ওপর। ডায়াবেটিস রক্তে গ্লুকোজের (Glucose) মাত্রা বাড়িয়ে দেয়। একে একে হার্ট (Heart), ফুসফুস (Lungs), কিডনির (Kidney) ওপর সংক্রমণ করে। ধীরে ধীরে মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। ডায়াবেটিস হলে চোখের (Eye) ওপরেও খারাপ প্রভাব পড়ে। চোখ ঝাঁপসা হওয়া, ছানি, গ্লুকোমার মতো রোগ দেখা দেয়। ডায়াবেটিস চোখের রক্তনালীর ক্ষতি করে। এই রোগের জন্য মানুষ ধীরে ধীরে অন্ধত্বের শিকার হয়।  বর্তমানে ডায়াবেটিক রেটিনোপ্যাথি (Diabetic Retinopathy) রোগের প্রভাব বাড়ছে। ডায়াবেটিসের রোগীরা এই রোগে আক্রান্ত হয়ে থাকেন।

১৪ নভেম্বর দিনটিকে বিশ্ব ডায়াবেটিস দিবস (World Diabetes Day) হিসেবে নির্বাচন করা হয়েছে। ডায়াবেটিস প্রসঙ্গে মানুষকে সতর্ক করতে এই দিন বিভিন্ন জায়গায় প্রচার চালানো হয়। ডায়াবেটিস হলে বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গে যেমন সমস্যা দেখা দেয়, তেমনই সমস্যা দেখা দেয় চোখেও। এই রোগ ধীরে ধীরে মানুষকে অন্ধ করে দেয়। তাই ডায়াবেটিস (Diabetes) বা সুগার ধরা পরলেই সতর্ক হতে হবে। ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডায়াবেটিস অ্যান্ড ডাইজেস্টিভ অ্যান্ড কিডনি ডিজিজ’ সংস্থা একটি সার্ভে করেছিল। যেখানে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, ‘সময়ের সঙ্গে সঙ্গে ডায়াবেটিস মানুষের চোখ ক্ষতি করে। ’

আরও পড়ুন: Health tips: ভ্যাজাইনা ইনফেকশন থেকে সতর্ক থাকুন, জেনে নিন কী কী স্বাস্থ্যবিধি মেনে চলবেন

গবেষণায় দেখা গিয়েছে, বেশিরভাগ ক্ষেত্রে ডায়াবেটিস রোগীরা রেটিনোপ্যাথি রোগে (Diabetic Retinopathy) আক্রান্ত হন। আমাদের রেটিনার (Retina) ওপর অসংখ্য রক্তনালি থাকে। এই সকল ব্লাড ভেসেলস রেটিনাতে অক্সিজেন ও পুষ্টি পৌঁছায়। কিন্তু, ডায়াবেটিস আক্রান্ত হলে এই রক্তনালিগুলোর কার্যক্ষমতায় ব্যাঘাত ঘটে। এতে রেটিনা ক্ষতিগ্রস্থ হয় আর মানুষ ধীরে ধীরে দৃষ্টি হারায়।

আরও পড়ুন: Children’s Day 2021- জেনে নিন এর ইতিহাস এবং গুরুত্ব সম্পর্কে

ওষুধ, খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ, ইনসুলিন নিয়েও অনেকে এই রোগা আক্রান্ত হন। তাই প্রথম থেকে চোখের ডাক্তারের (Eye Doctor) পরামর্শ নিতে হবে। সঠিক সময় চোখের চিকিৎসা না করালে দৃষ্টিশক্তি হারানোর ঝুঁকি থেকে যায়। এই রোগে রক্তনালী থেকে রক্তক্ষর (Bleeding) শুরু হয়। ফলে, দৃষ্টি ক্রমশ ক্ষীণ হতে থাকে। সব শেষে অন্ধ হওযার সম্ভাবনা থেকে যায়।  তাই সবার আগে ডায়াবেটিস (Diabetes)  নিয়ন্ত্রণে রাখিন। ২-৪ মাস অন্তর চোখের রেটিনোপ্যাথি স্ক্রিনিং (Retinopathy Screening) । এই রোগে আক্রান্ত হলে লেজার চিকিৎসা বা লেজার ফটোকোয়াগুলেশনের দ্বারা ট্রিটমেন্ট করা হয়।

Follow Us:
Download App:
  • android
  • ios