আফগানিস্তানে সংখ্যালঘুদের প্রাণনাশের আশঙ্কা, ৫৫ জন হিন্দু ও শিখ আফগানিদের ভারতে আনল গুরুদ্বার কমিটি

| Sep 25 2022, 10:06 PM IST

আফগানিস্তানে সংখ্যালঘুদের প্রাণনাশের আশঙ্কা, ৫৫ জন হিন্দু ও শিখ আফগানিদের ভারতে আনল গুরুদ্বার কমিটি
আফগানিস্তানে সংখ্যালঘুদের প্রাণনাশের আশঙ্কা, ৫৫ জন হিন্দু ও শিখ আফগানিদের ভারতে আনল গুরুদ্বার কমিটি
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

আফগানিস্তান থেকে ভারতে আসছেন মোট ৫৫ জন হিন্দু ও শিখ। তাঁদের মধ্যে রয়েছেন ৩৮ জন প্রাপ্তবয়স্ক। 

অমৃতসরের শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটি কর্তৃক পাঠানো একটি বিশেষ বিমান আফগানিস্তান থেকে আসতে চলেছে ৩৮ জন প্রাপ্তবয়স্ক, ১৪ জন শিশু এবং তিনজন সদ্যোজাতকে নিয়ে। রবিবার নয়াদিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছতে চলেছে সেই বিমান।

আফগানিস্তান থেকে ভারতে আসছেন মোট ৫৫ জন হিন্দু ও শিখ। তাঁদের মধ্যে রয়েছেন ৩৮ জন প্রাপ্তবয়স্ক। অমৃতসরের শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটির তরফে আফগানিস্তানের দুর্দশাগ্রস্ত সংখ্যালঘুদের সরিয়ে নেওয়ার জন্য ওই বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। জানা গেছে, ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ৪৩ জন হিন্দু এবং শিখ এখনও পর্যন্ত আফগানিস্তানে রয়েছেন। জুন মাসে কাবুলের গুরুদ্বার কার্তে পারওয়ানে হামলার পর এখনও পর্যন্ত প্রায় ৬৮ জন আফগান হিন্দু ও শিখ ভারতে এসে পৌঁছেছেন। যাত্রীদের বিমান যাত্রার ভাড়া বহন করছে গুরুদ্বার কমিটি।

Subscribe to get breaking news alerts

আফগানিস্তান থেকে যাঁরা ভারতে এসে পৌঁছবেন, তাঁরা দিল্লি বিমানবন্দরে প্রয়োজনীয় কাজ সম্পন্ন করবেন এবং তারপর নয়া দিল্লির নিউ মহাবীর নগরের কে ব্লকের গুরুদ্বার শ্রী গুরু অর্জন দেবের উদ্দেশ্যে রওনা দেবেন। শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটি, ভারতীয় ওয়ার্ল্ড ফোরাম এবং ভারত সরকারের সাথে সমন্বয় করে, ইসলামিক দেশ থেকে দুর্দশাগ্রস্ত সংখ্যালঘুদের সরিয়ে নেওয়ার ব্যবস্থা করছে। জুন মাসে কাবুলের কার্তে পারওয়ান গুরুদ্বারায় হামলা হওয়ার পর প্রবল সন্ত্রস্ত হয়ে পড়েছেন সংখ্যালঘুরা।  এখনও পর্যন্ত প্রায় ৬৮ জন আফগান হিন্দু ও শিখদের ভারতে নিয়ে আসা সম্ভব হয়েছে। 

কাবুলের গদিতে তালিবানি দখলদারির পর তিনশোরও বেশি আফগান হিন্দু এবং শিখদের মানবিকভাবে সরিয়ে নেওয়ার জন্য সমন্বয় ও সুবিধা দিয়েছে ভারতীয় ওয়ার্ল্ড ফোরাম । পদ্মশ্রী বিক্রমজিৎ সিং সাহনির নেতৃত্বে বিশ্ব পঞ্জাবি সংস্থা তাঁদের পুনর্বাসনের জন্য সহায়তা প্রদান করবে।

২৫ সেপ্টেম্বর পর্যন্ত যে ৪৩ জন হিন্দু এবং শিখ এখনও আফগানিস্তানে রয়েছেন এবং নয়টি ই-ভিসার আবেদন ভারত সরকারের কাছে ইস্যু হওরার জন্য এখনও মুলতুবি রয়েছে।

শ্রী গুরু গ্রন্থ সাহেবের চারটি ‘স্বরূপ’ এখনও আফগানিস্তানে রয়ে গেছে এবং কাবুলের স্থানীয় প্রশাসন সহযোগিতা করছে না বলে ধর্মীয় নিয়ম অনুযায়ী তাদের ভারতে স্থানান্তর করা সম্ভব হয়নি।

আরও পড়ুন-
ভারতে যখন দেবীপক্ষ, ইরানে উড়ছে নারীদের চুলের ধ্বজা, ‘বরদাস্ত করব না’, হুঁশিয়ারি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির
‘টিভি দেখছ?’ ফোনে জিজ্ঞেস করেছিলেন নরেন্দ্র মোদী, কীভাবে তিনি হয়ে উঠেছিলেন বিদেশমন্ত্রী জয়শঙ্করের প্রিয় মানুষ?
ফাইভ-জি ইন্টারনেট পরিষেবায় প্রভূত উন্নতি লাভ করবে ভারত, অক্টোবরেই আসতে চলেছে নরেন্দ্র মোদীর হাত ধরে