Asianet News Bangla

৩ ঘণ্টা ধরে পাওয়ার-পিকে দ্বিতীয় বৈঠক, কাল দিল্লিতে বিরোধী দলের আলোচনা

  • কাল দিল্লিতে বিরোধী দলের আলোচনা 
  • শরদ পাওয়ারের বাড়িতে বৈঠক 
  • সোমবার পাওয়ারের সঙ্গে দীর্ঘ বৈঠক 
  • বৈঠক করেন প্রশান্ত কিশোর 
     
After the second meeting with PK, Sharad Pawar called a meeting of BJP opposition parties bsm
Author
Kolkata, First Published Jun 21, 2021, 6:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১০ দিনের মধ্যে পরপর দুটি বৈঠকৈই কাটল জট। ভোট কুশলী প্রশান্ত কিশোরের সঙ্গে দ্বিতীয় বৈঠকের পরেই এনসিপি (NCP) নেতা শরদ পাওয়ার আগামিকাল বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলির একটি সভা ডেকেছেন বলে সূত্রের খবর। সূত্রের খবর শুধুমাত্র ২০২৪ সালের জাতীয় নির্বাচন নিয়েই সেখানে আলোচনা হবে-এমনটা নয়। সেই বৈঠকে উত্তর প্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচন নিয়েও আলোচনা করা হবে। শরদ পাওয়ার ও প্রাক্তন বিজেপি নেতা যশবন্ত সিনহার নামে আমন্ত্রণপত্র পাঠান হয়েছে। আরজেডি নেতা মনোজ ঝাঁ, আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিংহ আর কংগ্রেস নেতা বিবেক টনখার সঙ্গে আমন্ত্রণ পাঠান হয়েছিল কপিল সিব্বালকেও। সিব্বাল আমন্ত্রণ গ্রহণ করেননি। আমন্ত্রণ পত্র পাঠান হয়েছে একাধিক রাজনৈতিক দলের কাছে।  

ইরানের রাজনৈতিক নির্বাচন আর আন্তর্জাতিক রাজনীতিতে তার প্রভাব ...

সোমবার দিল্লির ৬ নম্বর জনপথের বাড়িতে প্রশান্ত কিশোর আর শরদ পাওয়ারের মধ্যে প্রায় তিন ঘণ্টা আলোচনা হয়েছিল। সূত্রের খবর পাওয়ার বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলিকে একত্রিত করার চেষ্টা করছেন দীর্ঘ দিন ধরেই। বর্ষিয়ান রাজনীতিবিদের এই কাজে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রেরখবর তাঁরই দূত হিসেবে প্রশান্ত কিশোর পাওয়ার সঙ্গে এই নিয়ে দুবার বৈঠকর করেছেন। ২০১৮ সালে তৃণমূল কংগ্রেসের উদ্যোগে বিজেপি ও কংগ্রেস বিরোধী রাজনৈতিক দলগুলিকে নিয়ে একটি ফোরাম তৈরি হয়েছিল। সেই ফোরামের নেতৃত্বে ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা আর শত্রুঘ্ন সিনহা। জাতীয় ফোরামের তরফ থেকেই রাজনৈতিক দলগুলিকে আমন্ত্রণ জানান হয়েছে। মঙ্গলবার শরদ পাওয়ারের দিল্লির বাড়িতেই হবে বৈঠক। 
উত্তরবঙ্গে গেরুয়া শিবিরে ভাঙন, মুকুল রায়ের উপস্থিতিতে বিজেপি ছেড়ে তৃণমূলে গঙ্গপ্রসাদ শর্মারা .

সূত্রের খবর আগামিকালের বৈঠকে  উত্তর প্রদেশের রাজনৈতিক পটভূমিকা নিয়েও আলোচনা হবে। কারণ উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জনপ্রিয়তায় ফাটল ধরেছে। একটি সূত্র বলছে উত্তর প্রদেশের বহু বিজেপি নেতা ও বিধায়ক পাওয়ারের সঙ্গে ইতিমধ্যেই যোগাযোগ করেছেন। তাঁদের কথা মাথায় রেখেই উত্তর প্রদেশের ভোট নিয়ে আলোচনা হবে। বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি যাতে একসঙ্গে লড়াই করে তারও চেষ্টা করা হবে বলেও জানিয়েছে সূত্র। 

কোভিডের রূপ পরিবর্তন আটকে হবে, না হলেই সামনে বড় বিপদের হুঁশিয়ারি AIIMSএর চিকিৎসকের .

বিজেপির বিরুদ্ধে বিশাল জয় পেয়ে তৃতীয় বারের জন্য নবান্ন দখল করেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সাফল্যের কথা তুলে ধরেই বিরোধী রাজনৈতিক দলগুলিকে বিজেপির বিরুদ্ধে মাঠে নামার প্রস্তাব দেওয়া হবে। আর সেই কাজে অগ্রণী ভূমিকা গ্রহণ করবেন শরদ পাওয়ার। কারণ ভারতের রাজনৈতিক মহলে এখনও বর্ষিয়ান এই রাজনীতিবিদের গ্রহণ যোগ্যতা রয়েছে। মহারাষ্ট্রে এনসিপি-র জোট সঙ্গী শিবসেনার পক্ষ থেকে সঞ্জয় রাউত বলেছেন বিরোধী দলগুলির সঙ্গে আলোচনার যে চেষ্টা পাওয়ার চালাচ্ছেন সেই বিষয়েই তাঁদের মধ্যে একাধিকবার কথা হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios