Gujarat Election: পাঁচ বছরে ৯৪% অনুদান এসেছে শুধুমাত্র বিজেপির অ্যাকাউন্টে

| Nov 28 2022, 02:50 PM IST

BJP Money

সংক্ষিপ্ত

রিপোর্ট অনুসারে, ২০১৮ সালের মার্চ মাস থেকে ২০২২ সালের অক্টোবর মাস পর্যন্ত, সমস্ত দল মিলে ১৭৪ কোটি টাকা অনুদান পেয়েছে, যার মধ্যে ভারতীয় জনতা পার্টির অংশ ছিল ১৬৩ কোটি টাকা।

গুজরাট বিধানসভা নির্বাচনের প্রথম পর্বের তিন দিন আগে, অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR) গত পাঁচ বছরে নির্বাচনী বন্ডের মাধ্যমে রাজনৈতিক অনুদানের একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এই রিপোর্টে দেখা গেছে গুজরাটে বিজেপি মোট অবদানের ৯৪ শতাংশ পেয়েছে। যেখানে কংগ্রেস প্রায় ৫ শতাংশ অনুদান পেয়েছে। এডিআর রিপোর্ট প্রকাশের পর বিরোধী দলগুলি বিজেপিকে নিশানা করতে শুরু করেছে।

কোন দল কত অনুদান পেয়েছে জেনে নিন

Subscribe to get breaking news alerts

রিপোর্ট অনুসারে, ২০১৮ সালের মার্চ মাস থেকে ২০২২ সালের অক্টোবর মাস পর্যন্ত, সমস্ত দল মিলে ১৭৪ কোটি টাকা অনুদান পেয়েছে, যার মধ্যে ভারতীয় জনতা পার্টির অংশ ছিল ১৬৩ কোটি টাকা। কংগ্রেসকে মাত্র ১০.৫ কোটি টাকা অনুদানে সন্তুষ্ট থাকতে হয়েছ। AAP সর্বনিম্ন ৩২ লক্ষ টাকা পেয়েছে। যেখানে অন্য দলগুলো পেয়েছে ২০ লাখ টাকা। জাতীয় স্তরে, বিজেপি ২০১৭-১৮ সাল থেকে কেনা সমস্ত নির্বাচনী বন্ডের ৬৫ শতাংশ বা দুই-তৃতীয়াংশ পেয়েছে।

আরটিআই-এর মাধ্যমে প্রাপ্ত তথ্য

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর) এসবিআই-এর গান্ধীনগর শাখা থেকে একটি আরটিআই উত্তর পেয়েছে, যেখানে বলা হয়েছে যে ৩৪৩ কোটি টাকার ৫৯৫টি বন্ড কেনা হয়েছে। প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে ২০১৯ সালের এপ্রিল মাসে সর্বাধিক সংখ্যক নির্বাচনী বন্ড কেনা হয়েছিল। এর মধ্যে ১৩৭টি বন্ডের মূল্য ৮৭.৫ কোটি টাকা।

পাঁচ বছরের মেয়াদে সমস্ত রাজ্য থেকে মোট ৪,০১৪.৫৮ কোটি টাকা দান করা হয়েছিল। জানা গিয়েছে পাঁচ বছরের মেয়াদে রাজনৈতিক দলগুলির পাওয়া মোট কর্পোরেট অনুদানের চার শতাংশ বা ১৭৪ কোটি টাকা গুজরাট থেকে এসেছে, রিপোর্টে বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে যে প্রুডেন্ট ইলেক্টোরাল নামে একটি সংস্থা থেকে ৭৪.৩ কোটি টাকা এসেছে। গুজরাটের ছয়টি কোম্পানি এই ট্রাস্টের মাধ্যমে অনুদান দিয়েছে।

উল্লেখ্য, গুজরাট নির্বাচন আর মাত্র কয়েকদিন বাকি। তার আগেই গুজরাটে নিজেদের আধিপত্য কায়েম করতে তৎপর আম আদমি পার্টি। এতদিন ভোটের আগে গুজরাটের রণকৌশল নিয়ে চলেছে নানান আলোচনা আপ শিবিরে। এবার একে একে সেই কৌশল বাস্তবায়নের পালা। গুজরাট বিধানসভার ভোটের জন্য এখন দুই সপ্তাহ বাকি। রাজনৈতিক দলগুলো জোরদার প্রচার ইতিমধ্যেই শুরু করে দিয়েছে। ভোটারদের নিজেদের দিকে টানতে কোনো দলই কোনো কসরত রাখছে না। রাজনৈতিক দলগুলো তাদের প্রার্থী দিয়েছে। জানিয়ে রাখি, প্রথম ধাপের ভোট হবে ১ ডিসেম্বর এবং দ্বিতীয় দফার ভোট হবে ৫ ডিসেম্বর। গুজরাটের ১৮২টি আসনের মধ্যে সব দলই উপজাতি অধ্যুষিত আসনের দিকে তাকিয়ে আছে। ক্ষমতার চেয়ারে পৌঁছাতে এসব আসনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।