Asianet News BanglaAsianet News Bangla

PM Modi: নতুন সংসদ ভবন নির্মাণে যুক্ত শ্রমিকদের করোনা টিকা দেওয়া, স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী নির্মাণস্থল পরিদর্শনের সময় কাজের অগ্রগতি নিয়ে খোঁজ খবর নেন। পাশাপাশি তিনি নির্ধারিত সময় কাজ শেষে হওয়ার ওপরেও জোর দেন। নির্মাণকাজের সঙ্গে যুক্ত শ্রমিকদের মঙ্গলকামনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

central vista covid vaccination health check up must for news parliament construction  workers says pm modi bsm
Author
Kolkata, First Published Sep 27, 2021, 8:00 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর  (PM Narendra Modi) পরিদর্শনের পরেই নতুন পার্লামেন্ট ভবনের (New Parliament Building) কাজে ব্যস্ত নির্মাণকর্মীদের শরীর স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দেওয়ার নির্দেশ দিয়েছেন। রবিবার রাত ৮টা ৪৫ মিনিটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের ( Central Vidta) অন্তর্গত নতুন সংসদীয় ভবনের নির্মাণস্থল পরিদর্শন করেন। প্রায় এক ঘণ্টা তিনি সেখানে ছিলেন। খতিয়ে দেখেন কাজকর্ম। গোটা এলাকার নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কেও খোঁজ খবর নেন। কর্মরত শ্রমিকদের কাছে  প্রধানমন্ত্রীর এই সফর ছিল সম্পূর্ণ অপ্রত্যাশিত। কোনও খবর না দিয়েই প্রধানমন্ত্রী চলে দিয়েছিলেন। সেখানে তিনি কর্মরত শ্রমিকদের সঙ্গেও কথা বলেন। 

central vista covid vaccination health check up must for news parliament construction  workers says pm modi bsm

নতুন সংদীয় ভবনের নির্মাণস্থল ভ্রমণের পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নির্দেশ দিয়েছে নির্মাণকাজের সঙ্গে যুক্ত শ্রমিকদের করোনাভাইরাসের টিকা ( Covid Vaccine) দিতে হবে। কর্মরত ব্যক্তিদের মাসিক স্বাস্থ্য পরীক্ষার ( Healt Check Up) ব্যবস্থা করারও নির্দেশ দিয়েছেন তিনি। নির্মাণকাজ শেষ হওয়ার পর সকল শ্রমিকদের একটি ডিজিটাল আর্কাইভ স্থাপন করা হবে বলেও জানিয়েছেন তিনি। সেই ডিজিটাল আর্কাইভে শ্রমিকদের নাম, ছবি, নির্মাণকাজে তাঁদের অবদান ও ব্যক্তিহগত বিবরণ থাকবে। তিনি আরও বলেছেন এই ঐতিহাসিক কাজের সঙ্গে যুক্ত সকল শ্রমিকদের কাজের খতিয়ান দিয়ে একটি সার্টিফিট দেওয়াও জরুরি। 

Bharat Bandh: ভারত বনধ সফল বলে দাবি কৃষক নেতার, কাশ্মীর থেকে কেরল কেমন ছিল বনধ

TMC: এবারও কি কংগ্রেসের ঘর ভেঙে শক্তিশালী হবে তৃণমূল, গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রীর পদত্যাগ ঘিরে জল্পনা তুঙ্গে

Bhabanipur Bypoll: কমিশনের দ্বারস্থ বিজেপি, ভবানীপুরে ১৪৪ ধারা জারিসহ একাধিক দাবি

প্রধানমন্ত্রী নির্মাণস্থল পরিদর্শনের সময় কাজের অগ্রগতি নিয়ে খোঁজ খবর নেন। পাশাপাশি তিনি নির্ধারিত সময় কাজ শেষে হওয়ার ওপরেও জোর দেন। নির্মাণকাজের সঙ্গে যুক্ত শ্রমিকদের মঙ্গলকামনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেম শ্রমিককরা একটি পবিত্র ও ঐতিহাসিক কাজের সঙ্গে নিজেদের যুক্ত করতে পেরেছেন। প্রধানমন্ত্রীর এই সফররে সময় নির্মাণস্থলের নিরাপত্তা ছিল খুবই কম। তিনি সেখানে প্রায় এক ঘণ্টা ছিলেন। 

central vista covid vaccination health check up must for news parliament construction  workers says pm modi bsm

নতুন এই সংসদভবন সেন্ট্রাল ভিস্তা প্রকল্পেরই  ( Central Vista Project)অংশ। গত বছর ১০ ডিসেম্বর প্রধানমন্ত্রী মোদী সেন্ট্রালভিস্তা প্রকল্পের ভিত্তি স্থাপন করেছিলেন। এই প্রকল্পের অন্তর্গত সংসদভবন, আবাসিক প্রকল্প, অফিস কমপ্লেক্স, প্রধানমন্ত্রী , রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতির বাসভবন ও বিভিন্ন মন্ত্রণালয়ের কার্যালয় তৈরি করা হবে। প্রায় ২০ হাজার কোটিটা ব্যয় করে তৈরি হচ্ছে সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট। এটির মোট আয়তন ৬৪ হাজার ৫০০ বর্গমিটার। ২০২২ সালের মধ্যেই এটির নির্মাণ কাজ শেষ হবে বলেও আশা করাহচ্ছে। নতুন এই সংসদভবনে প্রায় ১৩৮২ জনের বসার জায়গা থাকবে। সংসদের যৌথ অধিবেশনে যাতে কোনয়ও সমস্যা না হয় তার দিকেও বিশেষ নজর দেওয়া হয়েছে। বর্তমান সংসদভবনটির ভিত্তি প্রস্তর ১৯২১ সালে স্থাপন করা হয়েছিল। নির্মাণকাজ শেষ হয়েছিল ১৯২৭ সালে। বর্তমান সংসদভবনটি প্রায় ১০০ বছর পুরনো। ব্রিটিশ আমলের পার্লামেন্টের তুলনায় নতুনটিতে অত্যাধুনিক ব্যবস্থা রাখা হবে বলেও জানান হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios